রবিবার, ৫ মে ২০২৪ইংরেজী, ২২ বৈশাখ ১৪৩১ বাংলা ENG

শিরোনাম : উইমেন্স মেডিকেল কলেজের অধ্যক্ষ হলেন ডা শাহানা ফেরদৌস বিয়ানীবাজারে ট্রাকচাপায় মোটরসাইকেল আরোহী নিহত এসএসসির ফল প্রকাশ ১২ মে গ্যাস সংকটে বন্ধ শাহজালাল সার কারখানা, চালু নিয়ে অনিশ্চয়তা প্রবাসী কল্যাণ প্রতিমন্ত্রী শফিকুর রহমান চৌধুরীর সাথে বিসিএ'র মতবিনিময় সুরমা টাওয়ারের ১৩ তলা থেকে পড়ে সিসিক কর্মচারীর মৃত্যু সদর উপজেলার চেয়ারম্যান প্রার্থী ডা. খলিলুর রহমানের গণসংযোগ সিলেটে আজ থেকে শুরু হচ্ছে কারিগরি ও বৃত্তিমূলক শিক্ষা সপ্তাহ ইসি আনিছুর রহমান: নির্বাচনে কোনো পক্ষপাতমূলক আচরণ সহ্য করা হবে না ব্রিটিশ-বাংলাদেশিদের বৈধ পথে রেমিটেন্স পাঠানোর আহবান জানালেন প্রবাসী কল্যাণ প্রতিমন্ত্রী

শাবিতে চাষাভূষার টং দোকানের উদ্বোধন

সিলেট সান ডেস্ক::

২০২২-০২-০২ ১১:৪০:১৪ /

শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (শাবি) আন্দোলনরত শিক্ষার্থীরা ক্যাম্পাসে টং দোকানের উদ্বোধন করেছে। চাষীদের সম্মানে এ দোকানের নাম দিয়েছেন 'চাষাভুষার টং'।

বুধবার বিকেলে বিশ্ববিদ্যালয়ের একাডেমিক ভবন 'বি' এর পাশে স্থাপিত এ দোকানের উদ্বোধন করা হয়। উপাচার্যের পদত্যাগ দাবিতে আন্দোলনরত শি্ক্ষার্থীরা এ টং দোকানের উদ্বোধন করেন।

উদ্বোধনের সময় শিক্ষার্থীরা বলেন, চাষাভুষাদের রক্তজল করে উৎপন্ন ফসলে আমাদের খাদ্যের যোগান নিশ্চিত হয়। যাদের পরিশ্রমে আমাদের এই প্রজাতন্ত্রের সকল কর্তাব্যক্তিসহ সকলের বেতন হয়, সেই চাষাভুষাদের নিচু করে মন্তব্য করার প্রতিবাদে আমরা চাষাভুষার সন্তানেরা গত কয়েকদিন ধরে ক্যাম্পাসের ভেতরে 'চাষাভুষার টং' দোকান চালু করছি।

আপাতত শিক্ষার্থীদের তত্ত্বাবধানেই এই টংয়ের কার্যক্রম চলছে। খুব দ্রুত ক্যাম্পাসে আরও ৪টি টং চালু করা হবে।

 

জানা গেছে, বিশ্ববিদ্যালয়ের ৩য় সমাবর্তনের পর থেকে বিভিন্ন সময়ে টং দোকানগুলো বন্ধ করে দিয়েছিল প্রশাসন। এসব দোকানে শিক্ষার্থীরা অল্প দামে ভালো খাবার খেতে পারত।

এ ছাড়াও টং যুক্তিতর্ক, আড্ডা, বুদ্ধিবৃত্তির চর্চা আর সাংস্কৃতিক চর্চার প্রাণকেন্দ্র বলে মনে করে শিক্ষার্থীরা। কিন্তু শিক্ষার্থীরা বিভিন্ন সময় টং দোকান পুনরায় খোলার দাবি জানালেও প্রশাসন তাতে অনুমতি দেয়নি।

উল্লেখ্য, গত ১৯ জানুয়ারি আন্দোলনরত শিক্ষার্থীরা নারী শিক্ষক ও শিক্ষকদের নিয়ে কুরুচিপূর্ণ মন্তব্য করেছে এমন অভিযোগ এনে বিশ্ববিদ্যালয়ের মূল ফটকে দাঁড়িয়ে মানববন্ধন ও প্রতিবাদ জানান কিছু শিক্ষকবৃন্দ।

এ সময় এক নারী শিক্ষক তার মন্তব্যে চাষাভুষা শব্দ ব্যবহার করে বলেন, 'আমরা চাষাভুষা নই, যে আমাদের যা খুশি তাই বলবে'।

এই মন্তব্যে চাষাভুষা মানুষদের হেয় করা হয়েছে এবং অসম্মান করা হয়েছে বলে দাবি করে শিক্ষার্থীরা। এর প্রতিবাদ হিসেবে তারা ক্যাম্পাসে চাষাভুষার টং নামে একটি দোকান চালু করেছেন। 

সিলেটসানডটকম-শাবি-বিপিসি

এ জাতীয় আরো খবর

সুরমা টাওয়ারের ১৩ তলা থেকে পড়ে সিসিক কর্মচারীর মৃত্যু

সুরমা টাওয়ারের ১৩ তলা থেকে পড়ে সিসিক কর্মচারীর মৃত্যু

সিলেট-কোম্পানীগঞ্জ সড়কে ট্রাক ও সিএনজি মুখোমুখি সংঘর্ষে নিহত ২

সিলেট-কোম্পানীগঞ্জ সড়কে ট্রাক ও সিএনজি মুখোমুখি সংঘর্ষে নিহত ২

 ইসি আনিছুর রহমান: নির্বাচনে  কোনো পক্ষপাতমূলক আচরণ সহ্য করা হবে না

ইসি আনিছুর রহমান: নির্বাচনে কোনো পক্ষপাতমূলক আচরণ সহ্য করা হবে না

আব্দুস সামাদ আজাদের ১৯তম মৃত্যুবার্ষিকী আজ

আব্দুস সামাদ আজাদের ১৯তম মৃত্যুবার্ষিকী আজ

উত্তরপূর্ব পত্রিকার কম্পিউটার ইনচার্জ অমিত দাস শিবুর রহস্যজনক মৃত্যু

উত্তরপূর্ব পত্রিকার কম্পিউটার ইনচার্জ অমিত দাস শিবুর রহস্যজনক মৃত্যু

কোম্পানীগঞ্জে বাস সিএনজি সংঘর্ষে  নিহত ২

কোম্পানীগঞ্জে বাস সিএনজি সংঘর্ষে নিহত ২