বুধবার, ৮ মে ২০২৪ইংরেজী, ২৫ বৈশাখ ১৪৩১ বাংলা ENG

শিরোনাম : উইমেন্স মেডিকেল কলেজের অধ্যক্ষ হলেন ডা শাহানা ফেরদৌস বিয়ানীবাজারে ট্রাকচাপায় মোটরসাইকেল আরোহী নিহত এসএসসির ফল প্রকাশ ১২ মে গ্যাস সংকটে বন্ধ শাহজালাল সার কারখানা, চালু নিয়ে অনিশ্চয়তা প্রবাসী কল্যাণ প্রতিমন্ত্রী শফিকুর রহমান চৌধুরীর সাথে বিসিএ'র মতবিনিময় সুরমা টাওয়ারের ১৩ তলা থেকে পড়ে সিসিক কর্মচারীর মৃত্যু সদর উপজেলার চেয়ারম্যান প্রার্থী ডা. খলিলুর রহমানের গণসংযোগ সিলেটে আজ থেকে শুরু হচ্ছে কারিগরি ও বৃত্তিমূলক শিক্ষা সপ্তাহ ইসি আনিছুর রহমান: নির্বাচনে কোনো পক্ষপাতমূলক আচরণ সহ্য করা হবে না ব্রিটিশ-বাংলাদেশিদের বৈধ পথে রেমিটেন্স পাঠানোর আহবান জানালেন প্রবাসী কল্যাণ প্রতিমন্ত্রী

তথ্য পাওয়া মানুষের মৌলিক অধিকার সেটি অবশ্যই নিশ্চিত করতে হবে : জেলা প্রশাসক

সিলেট সান ডেস্ক::

২০২২-০২-০১ ০৮:৫০:২৯ /

 

সিলেটের জেলা প্রশাসক মো. মজিবর রহমান বলেছেন, জাতির পিতা বঙ্গবন্ধু মেখ মুজিবুর রহমানের স্বপ্ন ছিল অবাধ তথ্য প্রবাহ। সেটি বাস্তবায়নের লক্ষেই মূলত প্রধানমন্ত্রী ২০০৯ সালে তথ্য অধিকার আইণ প্রতিষ্টা করেছিলেন। সরকারি সকল দফতরে জনগণের জন্য অবাধ তথ্য প্রবাহ নিশ্চিত করতে নিজনিজ ওয়েবসাইটে দ্রুত নির্দিষ্ট তথ্য কর্মকর্তার নাম, মোবাইল নম্বর ও ছবি সংযুক্ত করার নির্দেশ দিয়েছেন তিনি। মঙ্গলবার বিকেলে সিলেট জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে বেসরকারী উন্নয়ন সংস্থা আইডিয়া আয়োজিত তথ্য প্রাপ্তির অধিকারে নারীর অগ্রগতি শীর্ষক প্রকল্পের জেলা পর্যায়ের অভিজ্ঞতা বিনিময় সভায় প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।


জেলা প্রশাসক আরো বলেন, প্রতিটি সরকারী বেসরকারী অফিসের সামনে সিটিজেন চার্টার ও হেল্প ডেস্ক রয়েছে। যেটার মাধ্যমে মানুষ সংষিøষ্ট অফিসের সেবা সম্পর্কে অবগত হয়ে থাকেন।

এছাড়া সরকারি অফিসের ওয়েবসাইটে ও এখন তথ্য ছড়িয়ে দেয়া হয়। প্রতিটি দফতরের কর্মকর্তারা যাতে চাহিবামাত্র তথ্য প্রদান করেন সে ব্যাপারে সংষিøষ্টদের নির্দেশনা দেন তিনি। ডিজিটাল বাংলাদেশ ঘোষণার মধ্য দিয়ে তথ্যের অবাধ ব্যবহার সুনিশ্চিত হয়েছে উল্লেখ করে তিনি বলেন, তথ্য পাওয়া মানুষের মৌলিক অধিকার। সেটি যেভাবেই হোক নিশ্চিত করতে হবে।

নারীরা এখন তথ্যের জন্য আগ্রহী হচ্ছেন। তারা তাদের অধিকার সম্পর্কে সচেতন হয়েছেন এটি আমাদের জন্য অনেক বড় পাওনা। এ জন্য তিনি আইডিয়াকে ধন্যবাদ জানান। আইডিয়ার নির্বাহী পরিচালক নজমুল হকের সঞ্চালনায় সভায় বিশেষ অতিথি হিসাবে উপস্থিত ছিলেন অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) এ এইচ এম মাহফুজুর রহমান। অতিরিক্ত জেলা প্রশাসক তার বক্তব্যে বলেন ৫টি উপজেরার ১০টি ইউনিয়নে এরকম কার্যক্রম বাস্তবায়ন করে তথ্য অধিকার আইনকে দ্রুত প্রচার ও কার্যকর ব্যবহারের আওতায় আনা যাবে না এর জন্য ব্যাপক কার্যক্রম এর প্রয়োজন সভায় অংশগ্রহণকারী হিসাবে উপস্থিত ছিলেন সিলেট জেলার জেলা প্রাথমিক শিক্ষা, মাধ্যমিক শিক্ষা, সমাজ সেবা, যবউন্নয়ন, কারীগরি, সমবায়, তথ্য কর্মকর্তা বৃন্দ। এছাড়াও উপস্থিত ছিলেন শিক্ষক, উপকারভোগী, সংবাদিক ও এনজিও প্রতিনিধিবৃন্দ।


সভার শুরুতেই স্বাগত বক্ত দেন জনাব নজমূল হক, নিবার্হী পরিচালক, আইডিয়া। স্বাগত বক্তব্যের পরই প্রকল্প সমন্বয়কারী তামান্না আহমদ প্রকল্প কার্যক্রম বিষয়ে উপস্থাপন করেন। তার উপস্থাপনার পর অংশগ্রহন কারীদের পক্ষ থেকে তথ্য অধিকার আইন বিষয়ে অভিজ্ঞতা বিনীময় করেন সংক্ষিপ্ত বক্তব্যের মাধ্যমে। একজন প্রতিনিধি তার বক্তব্যে বলেন শহরে বসবাসরত সচেতন নাগরিক মহলের ৩০ জন মানুষের মধ্যে তথ্য অধিকার আইন বিষয়ে জরিপে দেখা যায় এ আইন বিষয়ে মাত্র ১জন জানেন অবশিষ্ট্য ২৯ জন তথ্য অধিকার আইনের নামই শুনেন নাই। তিনি আরো বলেন গ্রাম পার্যায়ে আইডিয়ার কর্মএলাকায় দেখা গেছে গ্রামের প্রতি একশজনের ৭০ জনের বেশী নারী এ আইন এর নাম শুনেছেন এবং তথ্য আমাদের অধিকার এ বিষয়ে জানেন।

 


সিলেটসানডটকম/এসএ

 

এ জাতীয় আরো খবর

সুরমা টাওয়ারের ১৩ তলা থেকে পড়ে সিসিক কর্মচারীর মৃত্যু

সুরমা টাওয়ারের ১৩ তলা থেকে পড়ে সিসিক কর্মচারীর মৃত্যু

সিলেট-কোম্পানীগঞ্জ সড়কে ট্রাক ও সিএনজি মুখোমুখি সংঘর্ষে নিহত ২

সিলেট-কোম্পানীগঞ্জ সড়কে ট্রাক ও সিএনজি মুখোমুখি সংঘর্ষে নিহত ২

 ইসি আনিছুর রহমান: নির্বাচনে  কোনো পক্ষপাতমূলক আচরণ সহ্য করা হবে না

ইসি আনিছুর রহমান: নির্বাচনে কোনো পক্ষপাতমূলক আচরণ সহ্য করা হবে না

আব্দুস সামাদ আজাদের ১৯তম মৃত্যুবার্ষিকী আজ

আব্দুস সামাদ আজাদের ১৯তম মৃত্যুবার্ষিকী আজ

উত্তরপূর্ব পত্রিকার কম্পিউটার ইনচার্জ অমিত দাস শিবুর রহস্যজনক মৃত্যু

উত্তরপূর্ব পত্রিকার কম্পিউটার ইনচার্জ অমিত দাস শিবুর রহস্যজনক মৃত্যু

কোম্পানীগঞ্জে বাস সিএনজি সংঘর্ষে  নিহত ২

কোম্পানীগঞ্জে বাস সিএনজি সংঘর্ষে নিহত ২