শুক্রবার, ৩ মে ২০২৪ইংরেজী, ২০ বৈশাখ ১৪৩১ বাংলা ENG

শিরোনাম : প্রবাসী কল্যাণ প্রতিমন্ত্রী শফিকুর রহমান চৌধুরীর সাথে বিসিএ'র মতবিনিময় সুরমা টাওয়ারের ১৩ তলা থেকে পড়ে সিসিক কর্মচারীর মৃত্যু সদর উপজেলার চেয়ারম্যান প্রার্থী ডা. খলিলুর রহমানের গণসংযোগ সিলেটে আজ থেকে শুরু হচ্ছে কারিগরি ও বৃত্তিমূলক শিক্ষা সপ্তাহ ইসি আনিছুর রহমান: নির্বাচনে কোনো পক্ষপাতমূলক আচরণ সহ্য করা হবে না ব্রিটিশ-বাংলাদেশিদের বৈধ পথে রেমিটেন্স পাঠানোর আহবান জানালেন প্রবাসী কল্যাণ প্রতিমন্ত্রী আব্দুস সামাদ আজাদের ১৯তম মৃত্যুবার্ষিকী আজ এপিবিএন সিলেট এর কেন্দ্রীয় জামে মসজিদের উদ্বোধন বাংলাদেশী কর্মীদের ভিসা সহজ করতে যুক্তরাজ্য সরকারের প্রতি আহ্বান প্রবাসী প্রতিমন্ত্রীর উত্তরপূর্ব পত্রিকার কম্পিউটার ইনচার্জ অমিত দাস শিবুর রহস্যজনক মৃত্যু

তামাবিল স্থল বন্দরে অটোমেশিন চালুর প্রতিবাদে আমদানি বন্ধ

জাকির হোসেন, গোয়াইনঘাট::

২০২২-০১-১১ ০৯:৩০:০৯ /

 


সিলেটের গোয়াইনঘাট উপজেলার তামাবিল স্থলবন্দর দিয়ে অটো এসএমএস সফটওয়্যার চালুর প্রতিবাদে পণ্য আমদানি কার্যক্রম বন্ধ রেখেছেন ব্যবসায়ীরা।


গত শুক্রবার থেকে পাঁচদিন ধরে গুরুত্বপূর্ণ এ স্থল বন্দর দিয়ে আমদানী-রপ্তানি কার্যক্রম বন্ধ রয়েছে।
এতে ব্যবসায়ীরা যেমন লোকসানে পড়েছেন সাথে রাজস্ব হারাচ্ছে সরকারও।


অটোমেশিন পদ্ধতি চালুর ফলে সময়ক্ষেপণ হবে বলে দাবি করেছেন আমদানিকারকরা। তাদের দাবি, সফটওয়্যারভিত্তিক এ কার্যক্রম সময়সাপেক্ষ হওয়ায় আবার পুরনো পদ্ধতিতে ওজন মেপে পণ্যবাহী যানবাহন পারাপার চালু করা। একই সঙ্গে দুইপারের সমন্বয় না করে অটো এসএমএস সফটওয়্যার পদ্ধতি স্থাপন করায় ব্যবসায়ীরা হয়রানি ও আর্থিক ক্ষতির সম্মুখীন হচ্ছেন।

বন্দর কর্তৃপক্ষ ও ব্যবসায়ীদের সঙ্গে কথা বলে জানা গেছে, বাংলাদেশ ও ভারত সীমান্তের দু’ধারেই এতদিন ম্যানুয়াল পদ্ধতিতে মাপজোখ চালু ছিল। এক সময় তামাবিল স্থলবন্দরের অবকাঠামোগত উন্নয়নে ওজন মাপার স্কেল স্থাপন করা হয়। তথ্য ও প্রযুক্তি মন্ত্রণালয়ের পরামর্শে চলতি মাসের ৭ তারিখ থেকে বন্দরে চালু হয়েছে অটো এসএমএস সফটওয়্যার। এতে বন্দরে এসে
প্রতিটি গাড়িকে নতুন করে পুরো আমদানি রপ্তানির তথ্য দিতে হবে।

 

ব্যাবসায়ীরা বলছেন, এতে ক্ষতির পরিমাণ বাড়বে। কেননা তথ্য নতুন করে দিতে হলে একটি গাড়ি বন্দর অতিক্রম করতে অন্তত দশ মিনিট সময় লাগতে পারে। এতে নির্ধারিত সময়ের মধ্যে বন্দরে ২০০ গাড়ি কম প্রবেশ করবে। ফলে সীমান্তে প্রতিদিন অন্তত আটকে থাকবে পণ্যবাহী ৫০০ এর অধিক গাড়ি। এতে ক্রমশই ব্যবসায়ীদের লোকসান বাড়বে।


এদিকে, ব্যবসায়ীরা বলছেন অটো এসএমএস সফটওয়্যার চালু করায় প্রতিটি গাড়িকে বন্দরে এসে নতুন করে তথ্য দিতে হচ্ছে। এ পদ্ধতি বেশ সময়সাপেক্ষ বলে অভিযোগ তাদের।


তামাবিল পাথর, চুনা পাথর ও কয়লা আমদানিকারক গ্রুপের সাধারণ সম্পাদক মো. সরোয়ার হোসেন ছেদু বলেন, পণ্যবাহী গাড়ি নির্ধারিত সময়ের বেশি সময় সীমান্তে আটকে থাকার সাথে ওজনের তারতম্যের কারণে জরিমানা গুণতে হলে লো-কস্ট পণ্য পাথর আমদানির খরচ দাঁড়াবে দ্বিগুণে।
আগে প্রতি মিনিটে অন্তত দুটি গাড়ি বন্দর পার হতো। কিন্তু এই সফটওয়্যার বসানোর পর থেকে একটি গাড়ি পার হতে ৮ থেকে ১০ মিনিট করে সময় লাগছে। প্রতিদিন এই বন্দর দিয়ে ৮০০ থেকে সাড়ে ৮শ' গাড়ি পণ্য নিয়ে ভারত থেকে আসে। এ বন্দর দিয়ে প্রতিদিন প্রায় ১০ হাজার টন পাথর আমদানি করা হতো। এ পদ্ধতি স্থাপনের ফলে প্রতিদিন ১০০ থেকে ১৩০টি গাড়ি পণ্য পরিবহন করতে পারবে। এতে ব্যবসায়ীরা যেমন ক্ষতির সম্মুখীন হবেন তেমনি সরকারও রাজস্ব হারাবে।

ব্যবসায়ীরা জানান, ভারতের অংশে বন্দর স্থাপন না হওয়ায় সেখানে ম্যানুয়্যাল পদ্ধতিতে মাপজোখ করা হয়। তাই বাংলাদেশ ও ভারতের অংশে ওজনের পার্থক্য দেখা দেবে। এতে ব্যবসায়ীদের জরিমানা দিতে হবে। দুইপারে সমন্বয় না থাকায় ব্যবসায়ীদের ভোগান্তির শিকার হতে হবে।

সিলেটের তামাবিল স্থলবন্দরের উপ-পরিচালক (প্রশাসন) মোহাম্মদ মাহফুজুল ইসলাম ভূঞা বলেন, উর্ধ্বতন কর্তৃপক্ষের নির্দেশেই অটো এসএমএস সফটওয়্যার পদ্ধতি চালু করা হয়েছে। সফটওয়্যার পদ্ধতি বন্ধ করা হবে কি না, এ বিষয়ে এখনো কোনো সিদ্ধান্ত নেওয়া হয়নি।

 

সিলেট সান/এসএ

এ জাতীয় আরো খবর

সুরমা টাওয়ারের ১৩ তলা থেকে পড়ে সিসিক কর্মচারীর মৃত্যু

সুরমা টাওয়ারের ১৩ তলা থেকে পড়ে সিসিক কর্মচারীর মৃত্যু

সিলেট-কোম্পানীগঞ্জ সড়কে ট্রাক ও সিএনজি মুখোমুখি সংঘর্ষে নিহত ২

সিলেট-কোম্পানীগঞ্জ সড়কে ট্রাক ও সিএনজি মুখোমুখি সংঘর্ষে নিহত ২

 ইসি আনিছুর রহমান: নির্বাচনে  কোনো পক্ষপাতমূলক আচরণ সহ্য করা হবে না

ইসি আনিছুর রহমান: নির্বাচনে কোনো পক্ষপাতমূলক আচরণ সহ্য করা হবে না

আব্দুস সামাদ আজাদের ১৯তম মৃত্যুবার্ষিকী আজ

আব্দুস সামাদ আজাদের ১৯তম মৃত্যুবার্ষিকী আজ

উত্তরপূর্ব পত্রিকার কম্পিউটার ইনচার্জ অমিত দাস শিবুর রহস্যজনক মৃত্যু

উত্তরপূর্ব পত্রিকার কম্পিউটার ইনচার্জ অমিত দাস শিবুর রহস্যজনক মৃত্যু

কোম্পানীগঞ্জে বাস সিএনজি সংঘর্ষে  নিহত ২

কোম্পানীগঞ্জে বাস সিএনজি সংঘর্ষে নিহত ২