বৃহস্পতিবার, ৯ মে ২০২৪ইংরেজী, ২৬ বৈশাখ ১৪৩১ বাংলা ENG

প্রশাসনে স্বচ্ছতা ও জবাবদিহিতা নিশ্চিতকরণে সরকার সর্বোচ্চ আন্তরিক : অতিরিক্ত সচিব

সিলেট সান ডেস্ক::

২০২১-১২-২৬ ০৯:০২:০৩ /

 

বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব (প্রশাসন) নিরঞ্জন দেবনাথ বলেছেন, প্রশাসনে স্বচ্ছতা ও জবাবদিহিতা নিশ্চিতকরণে সরকার সর্বোচ্চ আন্তরিক রয়েছে। সরকারের আন্তরিকতার কারনে বর্তমানে সকল ক্ষেত্রে সর্বোচ্চ জবাবদিহিতা নিশ্চিত হয়েছে। এ ক্ষেত্রে তথ্য অধিকার আইণ গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করছে। কারণ তথ্য প্রদানের মাধ্যমেই স্বচ্ছতা নিশ্চিত হয়।

রোববার সকালে সিলেট ওসমানী মেডিকেল কলেজ সংলগ্ন বাংলাদেশ পরমাণু শক্তি কমিশন ইনমাস সিলেটের সেমিনার কক্ষে বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রণালয় আয়োজিত সুশাসন প্রতিষ্টার নিমিত্ত অংশীজনের অংশগ্রহণ এবং তথ্য অধিকার আইণ ও বিধিবিধান সম্পর্কে জনসচেতনতা বৃদ্ধিকরণ সভায় সভাপতির বক্তব্যে তিনি এসব কথা বলেন।  


অতিরিক্ত সচিব নিরঞ্জন দেবনাথ আরো বলেন, দেশের প্রতিটি বড়বড় হাসপাতাল সংলগ্ন এলাকায় ইনমাস প্রতিষ্টার উদ্দেশ্য হলো হাসপাতালের আউটডোর ও ইনডোর রোগীদের তাৎক্ষণিক সেবা প্রদান করা। রোগীদের গুণগত মানের সেবা প্রদানে ইনমাস সিলেট অনন্য ভূমিকা পালন করছে উল্লেখ করে তিনি বলেন, ইনমাস সিলেটে অত্যাধুনিক চিকিৎসা যন্ত্রপাতি সরবরাহ করা হয়েছে। এর ফলে রোগীরা এখানে স্বলপ খরছে কম সময়ে সংশ্লিষ্ট সকল পরীক্ষা করাতে পারছেন। এমনকি খুব কম সময়ে তারা রিপোর্ট পেয়ে যাচ্ছেন। এভাবেই ইনমাস সিলেট তৃণমূল পর্যায়ে সেবা দিয়ে যাচ্ছে।


তিনি বলেন, চিকিৎসা ক্ষেত্রে সরকার যুগান্তকারী পদক্ষেপ গ্রহণ করেছে। কারণ সরকার জনগণের দোরগোড়ায় সেবা পৌছে দিতে চায়। আগামী ২/৩ বছরের মধ্যে দেশের মানুষ সবগুলো সেবা ঘরে বসেই পাবে বলে আশাবাদ ব্যক্ত করেন তিনি। বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রণালয়ের সিনিয়র সহকারী সচিব মোঃ সাজেদুর রহমানের সঞ্চালনায় অনুষ্ঠানের শুরুতে স্বাগত বক্তব্য রাখেন ইনমাস সিলেট এর পরিচালক ডাঃ কামরুন নাহার। তিনি ইনমাস সিলেটের বিভিন্ন সেবা সম্পর্কে তুলে ধরে অংশীজনদের উদ্দেশ্যে বলেন, আমরা আন্তরিকতার সাথে সর্বোচ্চ সেবাটুকু দিতে চাই। ইনমাস সিলেট এ অঞ্চলের রোগীদের জন্য একটি আশীর্বাদ স্বরুপ। এ ক্ষেত্রে তিনি সকলের সহযোগিতা কামনা করেন।

অনুষ্ঠানে বিশেষ অতিথির বক্তব্য রাখেন বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রণালয়ের উপসচিব মো. আছির উদ্দিন সরদার। তিনি তথ্য অধিকার আইণ নিয়ে বিশদ আলোচনা করেন। সেই সাথে তথ্য অধিকার আইণে তথ্য চেয়ে স্বচ্ছতা ও জবাবদিহিতা নিশ্চিতকরণে কাজ করার জন্য উপস্থিত সবার প্রতি তিনি আহ্বান জানান। অনুষ্টানে অর্ধশতাধিক সেবা গ্রহীতা অংশগ্রহণ করেন এবং এই প্রতিষ্টানের সেবা সম্পর্কে তাদের মতামত তুলে ধরেন। অংশগ্রহণকারীরা ইনমাস সিলেটের সেবায় সর্বোচ্চ সন্তুষ্টি প্রকাশ ও ভূয়সী প্রশংসা করে ভবিষ্যতে এমন ধারা অব্যাহত রাখার অনুরোধ জানান।

 


সিলেট সান/এসএ

 

এ জাতীয় আরো খবর

জাল ভোটারের ছবি তুলতে গিয়ে হামলার শিকার সাংবাদিক

জাল ভোটারের ছবি তুলতে গিয়ে হামলার শিকার সাংবাদিক

সুরমা টাওয়ারের ১৩ তলা থেকে পড়ে সিসিক কর্মচারীর মৃত্যু

সুরমা টাওয়ারের ১৩ তলা থেকে পড়ে সিসিক কর্মচারীর মৃত্যু

সিলেট-কোম্পানীগঞ্জ সড়কে ট্রাক ও সিএনজি মুখোমুখি সংঘর্ষে নিহত ২

সিলেট-কোম্পানীগঞ্জ সড়কে ট্রাক ও সিএনজি মুখোমুখি সংঘর্ষে নিহত ২

 ইসি আনিছুর রহমান: নির্বাচনে  কোনো পক্ষপাতমূলক আচরণ সহ্য করা হবে না

ইসি আনিছুর রহমান: নির্বাচনে কোনো পক্ষপাতমূলক আচরণ সহ্য করা হবে না

আব্দুস সামাদ আজাদের ১৯তম মৃত্যুবার্ষিকী আজ

আব্দুস সামাদ আজাদের ১৯তম মৃত্যুবার্ষিকী আজ

উত্তরপূর্ব পত্রিকার কম্পিউটার ইনচার্জ অমিত দাস শিবুর রহস্যজনক মৃত্যু

উত্তরপূর্ব পত্রিকার কম্পিউটার ইনচার্জ অমিত দাস শিবুর রহস্যজনক মৃত্যু