বুধবার, ৮ মে ২০২৪ইংরেজী, ২৫ বৈশাখ ১৪৩১ বাংলা ENG

শিরোনাম : উইমেন্স মেডিকেল কলেজের অধ্যক্ষ হলেন ডা শাহানা ফেরদৌস বিয়ানীবাজারে ট্রাকচাপায় মোটরসাইকেল আরোহী নিহত এসএসসির ফল প্রকাশ ১২ মে গ্যাস সংকটে বন্ধ শাহজালাল সার কারখানা, চালু নিয়ে অনিশ্চয়তা প্রবাসী কল্যাণ প্রতিমন্ত্রী শফিকুর রহমান চৌধুরীর সাথে বিসিএ'র মতবিনিময় সুরমা টাওয়ারের ১৩ তলা থেকে পড়ে সিসিক কর্মচারীর মৃত্যু সদর উপজেলার চেয়ারম্যান প্রার্থী ডা. খলিলুর রহমানের গণসংযোগ সিলেটে আজ থেকে শুরু হচ্ছে কারিগরি ও বৃত্তিমূলক শিক্ষা সপ্তাহ ইসি আনিছুর রহমান: নির্বাচনে কোনো পক্ষপাতমূলক আচরণ সহ্য করা হবে না ব্রিটিশ-বাংলাদেশিদের বৈধ পথে রেমিটেন্স পাঠানোর আহবান জানালেন প্রবাসী কল্যাণ প্রতিমন্ত্রী

ভারত-বাংলাদেশ ঋণচুক্তি পর্যালোচনা সভা অনুষ্ঠিত

সিলেট সান ডেস্ক:

২০২১-১০-২৮ ১৩:১০:৩৮ /

ঢাকায় ভারত সরকার কর্তৃক বাংলাদেশ সরকারকে দেয়া ঋণচুক্তির অধীনে বাস্তবায়নের জন্য গৃহীত ৪৩টি প্রকল্পের অগ্রগতি পর্যালোচনার জন্য ভারত-বাংলাদেশ ঋণচুক্তি পর্যালোচনা সভা অনুষ্ঠিত হয়। ২৭ ও ২৮ অক্টোবর অনুষ্ঠিত সভায় ভারত সরকারের পররাষ্ট্র মন্ত্রণালয়ের যুগ্ম সচিব (ডিপিএ-এক) শ্রীধরন মধুসূদনন ভারতীয় প্রতিনিধিদলের নেতৃত্ব দেন। বাংলাদেশ প্রতিনিধিদলের নেতৃত্ব দেন বাংলাদেশ সরকারের অর্থ মন্ত্রণালয়ের ইআরডি বিভাগের অতিরিক্ত সচিব মো. শাহরিয়ার কাদের সিদ্দিকী। বাংলাদেশে ঋণচুক্তির অধীনে প্রকল্প বাস্তবায়নকারী ভারতীয় কোম্পানিগুলোর প্রতিনিধিরাও বৈঠকে অংশ নেন।

ঋণচুক্তি পর্যালোচনা বৈঠকে উভয় পক্ষই ঋণচুক্তি প্রকল্পগুলিতে সক্রিয় সহযোগিতায় সন্তুষ্টি প্রকাশ করে ঋণপ্রকল্পগুলির সকল অংশীদারদের ক্রমাগত যোগাযোগ, নিয়মিত ও বিশদ পর্যালোচনা বৈঠক এবং প্রকল্পগুলির দ্রুত বাস্তবায়নের প্রচেষ্টার প্রশংসা করেন। বৈঠকে প্রকল্প বাস্তবায়নের সাথে বিদ্যমান সমস্যা এবং সম্ভাব্য সমাধান প্রক্রিয়া চিহ্নিত করে প্রকল্প বাস্তবায়নে জড়িত সমস্ত পদক্ষেপের জন্য বিস্তারিত সময়সীমা নির্ধারণ করা হয়।

উভয় পক্ষই ঋণচুক্তি পর্যালোচনা প্রক্রিয়াটিকে প্রকল্পগুলির অগ্রগতি নিরীক্ষণ, প্রক্রিয়াগত বাধা চিহ্নিত ও দূর করতে এবং সময়মত বাস্তবায়ন নিশ্চিত করার জন্য একটি আদর্শ প্ল্যাটফর্ম বলে মত প্রকাশ করেন। ভারত সরকারের ঋণচুক্তির অধীনে প্রকল্পগুলির সফল বাস্তবায়ন এবং চলমান ও প্রস্তাবিত প্রকল্পগুলিতে দুই দেশের ক্রমাগত সম্পৃক্ততা এই অঞ্চলের অভিন্ন উন্নয়ন এবং পারস্পরিক সুবিধার জন্য নতুন সুযোগ তৈরির ক্ষেত্রে উভয় পক্ষের প্রতিশ্রুতিরই প্রতিফলন বলে ব্যক্ত করেন বক্তারা ।

উল্লেখ্য, বাংলাদেশ ভারতের বৃহত্তম উন্নয়ন সহযোগী এবং বিভিন্ন খাতে গুরুত্বপূর্ণ অবকাঠামো উন্নয়ন প্রকল্প গ্রহণের জন্য ভারতের ঋণচুক্তি প্রকল্পের আওতায় বাংলাদেশকে ৭ দশমিক ৮৬২ বিলিয়ন মার্কিন ডলার মূল্যের চারটি ঋণ প্রদান করা হয়েছে। ২৫ অক্টোবর ২০২১ পর্যন্ত মোট বিতরণ করা হয়েছে প্রায় ৮৬৫ মিলিয়ন মার্কিন ডলার। ৮৬২ মিলিয়ন মার্কিন ডলারের প্রথম ঋণচুক্তির অধীনে, ১৫টি প্রকল্পের মধ্যে ১২টি ইতোমধ্যেই সম্পন্ন হয়েছে এবং ৩টি প্রকল্প বাস্তবায়নাধীন। দুই বিলিয়ন মার্কিন ডলারের দ্বিতীয় ঋণচুক্তির অধীনে, ২টি প্রকল্প ইতোমধ্যেই সম্পন্ন হয়েছে এবং অন্যান্য প্রকল্পগুলি বাস্তবায়নের বিভিন্ন পর্যায়ে রয়েছে। ৪ দশমিক ৫ বিলিয়ন মার্কিন ডলারের তৃতীয় ঋণচুক্তির অধীনে, ১টি প্রকল্প বাস্তবায়ন পর্যায়ে পৌঁছেছে এবং অন্য প্রকল্পগুলি ডিপিপি চূড়ান্তকরণ এবং টেন্ডারিংয়ের বিভিন্ন পর্যায়ে রয়েছে।

ঋণচুক্তি পর্যালোচনা সভার আগে, ভারতীয় প্রতিনিধিদল ২৫-২৬ অক্টোবর রূপপুর পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্রের বিদ্যুৎ সঞ্চালনকেন্দ্র, আশুগঞ্জ অভ্যন্তরীণ নদী বন্দর প্রকল্পের পাশাপাশি আশুগঞ্জ-সরাইল-ধরখার-আখাউড়া সড়ক প্রকল্প পরিদর্শন করে। প্রতিনিধিদলটি প্রকল্প বাস্তবায়নের সাথে জড়িত সকল অংশীদারদের সাথে সাক্ষাৎ করে এবং প্রকল্পের অগ্রগতি পর্যালোচনা এবং প্রতিবন্ধকতাগুলি সমাধানের জন্য বিশদ আলোচনা করে। ২০তম দ্বিপাক্ষিক ঋণচুক্তি পর্যালোচনা সভা ২০২২ সালের এপ্রিলে দিল্লীতে অনুষ্ঠিত হবে ।

এ জাতীয় আরো খবর

তাপমাত্রা বাড়লেই বেড়ে যায় লোডশেডিং

তাপমাত্রা বাড়লেই বেড়ে যায় লোডশেডিং

জিম্মি বাংলাদেশি জাহাজে সশস্ত্র আরও জলদস্যু, পরিস্থিতি উদ্বেগজনক

জিম্মি বাংলাদেশি জাহাজে সশস্ত্র আরও জলদস্যু, পরিস্থিতি উদ্বেগজনক

জলদস্যুদের কবলে জিম্মি নাবিকদের উদ্ধারে বৈঠক ডেকেছে পররাষ্ট্র মন্ত্রণালয়

জলদস্যুদের কবলে জিম্মি নাবিকদের উদ্ধারে বৈঠক ডেকেছে পররাষ্ট্র মন্ত্রণালয়

আজ পবিত্র শবেবরাত

আজ পবিত্র শবেবরাত

২১ গুণীজনের হাতে ‘একুশে পদক-২০২৪’ তুলে দিলেন প্রধানমন্ত্রী

২১ গুণীজনের হাতে ‘একুশে পদক-২০২৪’ তুলে দিলেন প্রধানমন্ত্রী

চাকরির পেছনে না ছুটে উদ্যোক্তা হওয়ার পরামর্শ প্রধানমন্ত্রীর

চাকরির পেছনে না ছুটে উদ্যোক্তা হওয়ার পরামর্শ প্রধানমন্ত্রীর