শনিবার, ২৭ জুলাই ২০২৪ইংরেজী, ১২ শ্রাবণ ১৪৩১ বাংলা ENG

শিরোনাম : গবেষণা : শকুনের সংখ্যা কমায় বেড়েছে মানুষের মৃত্যুর হার ছাত্রদের সাথে মিশে তৃতীয় পক্ষ সিলেটে নাশকতা চালিয়েছে: এসএমপি কমিশনার সিলেট-সুনামগঞ্জ মহাসড়কে শাবি শিক্ষার্থীদের অবস্থান, পুলিশের সঙ্গে বাক বিতন্ডা বৃহস্পতিবার সারাদেশে ‘কমপ্লিট শাটডাউন’ কর্মসূচি ঘোষণা আন্দোলনে নেমে দুষ্কৃতকারীদের সংঘাতের সুযোগ করে দেবেন না: জাতির উদ্দেশে প্রধানমন্ত্রী যুক্তরাষ্ট্রের প্রাক্তন প্রেসিডেন্ট ট্রাম্পকে লক্ষ্য করে গুলি, ফুটো হয়ে গেছে কানের ওপরের অংশ লাফার্জহোলসিম'র টেকসই বর্জ্য ব্যবস্থাপনা সুবিধা পরিদর্শণে নাসিক আমাদের সিলেট হলো সম্প্রীতির এক উজ্জ্বল দৃষ্টান্ত : ইসকন মন্দিরে প্রতিমন্ত্রী শফিকুর রহমান চৌধুরী বিপিজেএ’র বিভাগীয় কমিটির সভাপতি নির্বাচিত হওয়ায় ইউসুফ আলী সংবর্ধিত নানা আয়োজনে শ্রী শ্রী জগন্নাথ দেবের রথযাত্রা পালিত

পাবজি, ফ্রি ফায়ার গেমের লিংক বন্ধ করল বিটিআরসি

সিলেট সান ডেস্ক::

২০২১-০৮-২৫ ১২:২৯:৫৫ /

 


আদালতের আদেশ পাওয়ার পর বাংলাদেশে পাবজি, ফ্রি ফায়ারের মতো 'বিপজ্জনক' ইন্টারনেট গেমের লিংক বন্ধ করে দিয়েছে টেলিযোগাযোগ নিয়ন্ত্রক সংস্থা বিটিআরসি। 


বিটিআরসির ভাইস চেয়ারম্যান সুব্রত রায় মৈত্র  গণমাধ্যমকে বলেন, 'ডিপার্টমেন্ট অব টেলিকমকে (ডট) এ বিষয়ে নির্দেশনা দেওয়া হয়েছিল। ইতিমধ্যে পাবজি ও ফ্রি ফায়ার বন্ধ হয়ে গেছে। অন্য 'ক্ষতিকর' অ্যাপগুলোও বন্ধের প্রক্রিয়া শুরু হয়েছে।’

 তিনি আরও বলেন, 'টিকটক, বিগো লাইভ ও লাইকি আরও বেশ কিছু অ্যাপ বাংলাদেশে বন্ধের প্রক্রিয়া শুরু হয়েছে। এখন অ্যাপগুলোর লিংক বন্ধ করলেও ভিপিএন দিয়ে চালানো যায়। এসব বন্ধ করার মতো সক্ষমতা আমাদের নেই। অ্যাপগুলোর কর্তৃপক্ষের কাছে চিঠি দিয়েও আমরা বাংলাদেশে সেগুলো বন্ধের অনুরোধ জানাব।'


বিটিআরসির একজন কর্মকর্তা জানিয়েছেন, আগে কোনো অ্যাপ বা ওয়েবসাইট বন্ধ করতে হলে ইন্টারনেট গেটওয়ে, ব্রডব্যান্ড ও মোবাইল অপারেটরদের নির্দেশনা দিতে হত। এখন ডিপার্টমেন্ট অব টেলিকম নিজেই এ কাজ করতে পারে।

গত ১৬ অগাস্ট দেশের অনলাইন প্ল্যাটফর্ম থেকে পাবজি, ফ্রি ফায়ারসহ এ ধরনের 'বিপজ্জনক' সব গেম তিন মাসের জন্য বন্ধের নির্দেশ দেন হাইকোর্ট। এসব অনলাইন গেম ও টিকটক, লাইকির মতো ভিডিও স্ট্রিমিং অ্যাপ বন্ধের নির্দেশ কেন দেওয়া হবে না, তা জানতে রুল জারি করা হয়।


রুলে আরও জানতে চাওয়া হয়, এ ধরনের অনলাইন গেম এবং অনলাইন স্ট্রিমিং অ্যাপ নিয়মিতভাবে পর্যবেক্ষণ, পর্যালোচনা করার জন্য একটি কারিগরি দক্ষতাসম্পন্ন বিশেষজ্ঞ কমিটি গঠন এবং এ বিষয়ে একটি নীতিমালা তৈরির নির্দেশ কেন দেওয়া হবে না।


রুলে বিবাদী করা হয়- ডাক ও টেলিযোগাযোগ সচিব, বিটিআরসির চেয়ারম্যান, শিক্ষা সচিব, স্বরাষ্ট্র সচিব, আইন সচিব, স্বাস্থ্য সচিব এবং পুলিশের মহাপরিদর্শককে।


দেশের শিশু-কিশোর, তরুণ প্রজন্মের মধ্যে এসব গেম ও অনলাইন ভিডিও স্ট্রিমিং অ্যাপের 'বিরূপ প্রভাব' তুলে ধরে গত ১৯ জুন সুপ্রিম কোর্টের দুই আইনজীবী বিবাদীদের কাছে উকিল নোটিশ পাঠিয়েছিলেন। তাতে সাড়া না পেয়ে গত ২৪ জুন হাইকোর্টে ওই রিট আবেদন করেন তারা।

 

সিলেট সান/এসএ

এ জাতীয় আরো খবর

বিজ্ঞানের যুক্তিতে মুখর সিলেট সরকারী অগ্রগামী বালিকা বিদ্যালয়: সমকাল জাতীয় বিজ্ঞান উৎসব

বিজ্ঞানের যুক্তিতে মুখর সিলেট সরকারী অগ্রগামী বালিকা বিদ্যালয়: সমকাল জাতীয় বিজ্ঞান উৎসব

ল্যানসেটের শীর্ষ বিজ্ঞানীদের তালিকায় বাংলাদেশের সেঁজুতি

ল্যানসেটের শীর্ষ বিজ্ঞানীদের তালিকায় বাংলাদেশের সেঁজুতি

বাংলাদেশি বিজ্ঞানী লামিয়া জেমস ওয়েব স্পেস টেলিস্কোপে

বাংলাদেশি বিজ্ঞানী লামিয়া জেমস ওয়েব স্পেস টেলিস্কোপে

মাইক্রোসফটে কাজ করার সুযোগ সিলেটের আরাফের

মাইক্রোসফটে কাজ করার সুযোগ সিলেটের আরাফের

বাংলাদেশ থেকে ব্যান্ডউইথ নিতে চায় ভুটান

বাংলাদেশ থেকে ব্যান্ডউইথ নিতে চায় ভুটান

  নতুন ফিচার আসছে হোয়াটসঅ্যাপে

নতুন ফিচার আসছে হোয়াটসঅ্যাপে