রবিবার, ২৬ মে ২০২৪ইংরেজী, ১২ জ্যৈষ্ঠ ১৪৩১ বাংলা ENG

শিরোনাম : বস্তি নয়, রিকশাওয়ালা-দিনমজুররাও থাকবে ফ্ল্যাটে: প্রধানমন্ত্রী আবারো আলোচনায়: ‘দি ম্যান এন্ড কোম্পানি’ সিলেট সচেতন নাগরিক কমিটির সকল কর্মসূচী বাতিল জেলা প্রেসক্লাবে সংবর্ধনা: সুমন'র এই অর্জন সিলেটের সাংবাদিকদের সম্মানিত করেছে কুলাউড়ায় রেললাইনে পারুলের ক্ষত বিক্ষত মরদেহ সিসিকের হোল্ডিং ট্যাক্স বাতিল, হবে রি-এসেসমেন্ট: মেয়র আনোয়ারুজ্জামান চৌধুরী চা শিল্পের নানা সমস্যা নিরসনে প্রধানমন্ত্রীর হস্তক্ষেপ কামনা বাগান মালিকদের খালেদা জিয়ার মুক্তি ও তারেকের উপর মামলা প্রত্যাহার দাবিতে লন্ডনে মিছিল-সমাবেশ প্রধানমন্ত্রী শেখ হাসিনার আন্তরিকতায় সিলেট থেকে সরাসরি হজ ফ্লাইট চালু হয়েছে : শফিক চৌধুরী হোল্ডিং ট্যাক্স বাতিলের দাবিতে ২৮মে কোর্ট পয়েন্টে সমাবেশ

চুনারুঘাটে আন্তর্জাতিক নারী দিবস উদযাপন

মিঠুন মাহালী, চুনারুঘাট প্রতিনিধি

২০২৩-০৩-০৮ ০৯:২৫:৫৩ /

নারীর প্রতি বৈষম্য বিলোপের অঙ্গীকার নিয়ে হবিগঞ্জ জেলার চুনারঘাট উপজেলার দেউন্দি চা বাগানে প্রতীক থিয়েটারের সহযোগীতায়,

সেড বাংলাদেশ, বাপা ও কারিতাস বাংলাদেশের সমন্বয়ে পালন করা হয় আন্তর্জাতিক নারী দিবস।

অনুষ্ঠানটি সঞ্চালনা ও সভাপতিত করেন ফিলিপ গাইন, পরিচালক, সেড বাংলাদেশ।

১ম অধিবেশনে অতিথিবরণ এবং চা বাগানের লেবার লাইন পরিদর্শন। অনুষ্টানে অতিথি হিসেবে উপস্থিত ছিলেন সেড বাংলাদেশের ডোনার প্রতিনিধি মি. দানিয়েল জার্মানি, ফিলিপ গাইন, পরিচালক,

সেড বাংলাদেশ, তাহমিনা বেগম গিনি, বিশিষ্ট সমাজকর্মী ও লেখিকা, চয়ন চক্রবতি, জুনিয়র কর্মসূচি কর্মকর্তা (সক্ষমতা প্রকল্প) কারিতাস সিলেট অঞ্চল, মশিউর রহমান, মাঠ কর্মকর্তা, ফিল্ড এনিমেটর নরেন্দ্র পাত্র ও সুমন সরকার।

এছাড়া উপস্থিত ছিলেন ইউ পি মেম্বার কার্তিক চন্দ্র বাক্তি, নারী উন্নয়ন সংগঠনের সদস্য, চা বাগানের নারী চা শ্রমিক, সাংবাদিক ও ছাত্র ছাত্রী বৃন্দ।

ফিলিপ গাইন বলেন, বিশ্বব্যাপী নারী পিছিয়ে। তারা সম্পদ থেকে বঞ্চিত, মজুরি বঞ্চনার শিকার এবং সহিংসতা তাদের নিত্যসঙ্গী।

ঘরে বাইরে তাকে কাজ করতে হয় অনেক বেশি, কিন্তু তার কর্মপরিবেশ অনেক ক্ষেত্রে অশোভন এবং অনেক কষ্টের। প্রযুক্তির সুফল তাদের কাছে সমানভাবে পৌঁছায় না।দীর্ঘদিনের চর্চা, আইনি বৈষম্য এবং সামাজিক ও ধর্মীয় শাসন এসবে ইন্ধন যোগায়।

বাংলাদেশের নারী চা শ্রমিকের প্রতি অন্যায় ও বৈষম্য আরো বেশি। এদেরকে প্রতিদিন হাড়ভাঙ্গা খাটুনি দিতে হয়।সহ্য করতে হয় সীমাহীন দূর্ভোগ।

সেড বাংলাদেশের ডোনার প্রতিনিধি মি.দানিয়েল জার্মানি বলেন, আমারা জার্মানি, বাংলাদেশ সহ আরো আঠ টি দেশে কাজ করছি।আমি এখানে চা শ্রমিকদের পাশে এসে আসলেই অনেক আনন্দিত ও গর্বিত। চা বাগানে নারী দিবস হয় সেটা ভাবতে পারিনি।

নারী উন্নয়নের কাজ দেখে আমি খুবেই মুগ্ধ। আপনাদের কাছে অনুরোধ আপনারা প্রতি বছর এইভাবে সম্মানের সাথে দিবসটি পালন করে যাবেন। আমরা সবসময় আপনাদের পাশে আছি।

কারিতাস বাংলাদেশের পক্ষে, চয়ন চক্রবতি বলেন, চা বাগানের নারীর প্রতি অন্যায় ও বৈষম্য প্রতিরোধ করার জন্য চা বাগানের নারী পুরুষ সকলকে সম্বনয়ে এগিয়ে আসতে হবে।

নারীর প্রতি সম্মান রেখে জীবন যুদ্ধে যেসকল নারীরা সংগ্রামী সেই সকল ১০ জন নারীকে আমরা সম্মাননা স্বারক প্রদান করবো। পরিশেষে নারীর জীবন মান উন্নয়নে কারিতাস বাংলাদেশ (সক্ষমতা প্রকল্প) পাশে ছিলাম এবং সবসময় থাকবো।

২ য় অধিবেশনে চা শ্রমিকদের কষ্টকর কথা, চা বাগানী গান, ঝুমুর নাচ, লাঠি নাচ, ও সেড বাংলাদেশর বিভিন্ন আলোকচিত্র পদর্শন করা হয়।

" ডিজিটাল প্রযুক্তি ও উদ্ভাবন জেন্ডার বৈষম্য করবে নিরসন"

এই উক্তিটিকে সামনে রেখে সাংস্কৃতিক অনুষ্টান, কারিতাস ও বাপা কর্তৃক ২০ জন নারী চা শ্রমিকে সম্মানন প্রদান এবং প্রতীক থিয়েটার পরিচালিত নাটক, ও সাংস্কৃতিক অনুষ্টানের মাধ্যমে অনুষ্টানটির সমাপ্তি হয়।

এ জাতীয় আরো খবর

হাওরে লাশ: পরকীয়া প্রেমিকের সঙ্গে অন্তরঙ্গ সময় কাটানোর পর মৃত্যু হয় নয়নের

হাওরে লাশ: পরকীয়া প্রেমিকের সঙ্গে অন্তরঙ্গ সময় কাটানোর পর মৃত্যু হয় নয়নের

প্রাকৃতিক কম্পন বলছে তদন্ত কমিটি, এলাকাবাসীর না

প্রাকৃতিক কম্পন বলছে তদন্ত কমিটি, এলাকাবাসীর না

বিবিয়ানায় ভূকম্পনে অর্ধশতাধিক বাড়িঘরে ফাটল, এলাকায় আতঙ্ক

বিবিয়ানায় ভূকম্পনে অর্ধশতাধিক বাড়িঘরে ফাটল, এলাকায় আতঙ্ক

সম্পত্তির ভাগবাটোয়ারা নিয়ে ফার্মেসি ব্যবসায়ী নিহত

সম্পত্তির ভাগবাটোয়ারা নিয়ে ফার্মেসি ব্যবসায়ী নিহত

মাহবুব আলীর নৌকায় সুমনের ঈগলের হানা

মাহবুব আলীর নৌকায় সুমনের ঈগলের হানা

চুনারুঘাটে সড়ক দুর্ঘটনায় প্রাণ গেল ৩ জনের

চুনারুঘাটে সড়ক দুর্ঘটনায় প্রাণ গেল ৩ জনের