বর্ণিল আয়োজনে জেসিপিএসসি'র ২৪ তম প্রতিষ্ঠাবার্ষিকী পালন

সিলেট সান ডেস্ক :: || ২০২৩-০৭-১৩ ০৪:০৬:২৩

image

বর্ণিল আয়োজনের মধ্য দিয়ে পালন করা হয়েছে জালালাবাদ ক্যান্টনমেন্ট পাবলিক স্কুল এন্ড কলেজের (জেসিপিএসসি) ২৪তম প্রতিষ্ঠাবার্ষিকী।

প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে জেসিপিএসসি’র ক্যাম্পসকে বর্ণিল সাজে সজ্জিত করা হয়।আজ ১৩ জুলাই বৃহস্পতিবার সকাল সাড়ে ১০ টায় জেসিপিএসসি ক্যাম্পাসে বৃক্ষরোপণের মধ্য দিয়ে প্রতিষ্ঠাবার্ষিকীর আনুষ্ঠানিকতা শুরু হয়।

পরে প্রতিষ্ঠানের মাল্টিপারপাস হলে কোরআন তেলাওয়াত ও মোনাজাত, আলোচনাসভা, স্মৃতিচারণ ও প্রতিষ্ঠানের শিক্ষার্থীদের অংশগ্রহণে মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হয়।

জেসিপিএসসি’র ২৪তম প্রতিষ্ঠাবার্ষিকী অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন জেসিপিএসসির পরিচালনা পর্ষদের সভাপতি ও বাংলাদেশ সেনাবাহিনীর ১১ পদাতিক ব্রিগেডের কমান্ডার ব্রিগেডিয়ার জেনারেল মাহমুদ মাওলা ডন, এএফডব্লিওসি, পিএসসি।

অনুষ্ঠানে প্রধান অতিথি বলেন, জেসিপিএসসি ২৪ বছর পার করে ২৫ বছরে যাত্রা করেছে। শুধু সিলেটের মধ্যেই নয় দেশের অন্যতম ৩য় সেরা শিক্ষা প্রতিষ্ঠান (কলেজ) হিসেবে ইতোমধ্যে পুরস্কার অর্জন করতে সক্ষম হয়েছে।

যা সবার সমন্বিত ও নিরলস প্রচেষ্টার ফল। তাই সবাইকে জানাচ্ছি আন্তরিক অভিনন্দন। প্রতি বছর পাবলিক পরীক্ষায় শতভাগ সাফল্য রয়েছে আমাদের।

সুদীর্ঘ ২৪ বছরে সহশিক্ষা কার্যক্রমেও জাতীয় ও আন্তর্জাতিক পর্যায়ে বিভিন্ন পুরস্কার রয়েছে। সম্প্রতি 'জাতীয় শিক্ষা সপ্তাহ– ২০২৩' এ ২টি সেরা পুরস্কার, আন্তঃক্যান্টনমেন্ট পাবলিক স্কুল ও কলেজ বিতর্ক প্রতিযোগিতা এবং এনডিএফ বিতর্ক উৎসবে কলেজ শাখা চ্যাম্পিয়ন,

বঙ্গবন্ধু সৃজনশীল মেধা অন্বেষণ প্রতিযোগিতা-২০২৩-এ ২টি, জাতীয় শিশু পুরস্কার-২০২৩ প্রতিযোগিতায় ২টি রৌপ্য পদক এবং ইস্পাহানী মির্জাপুর বাংলাবিদ হিসেবে আমাদের শিক্ষার্থী ৫ম স্থান লাভ করে।

এছাড়া উপজেলা, জেলা ও বিভাগীয় পর্যায়ে রয়েছে অনেক সাফল্য। আমি গৌরবের এই ২৪ বছরের মাহিন্দ্রক্ষণে জেসিপিএসসি’র অধ্যক্ষ,

শিক্ষক-শিক্ষার্থী-স্টাফ তথা জেসিপিএসসি পরিবারকে জানাই অফুরন্ত শুভেচ্ছা।'

শিক্ষার্থীদের উদ্দেশ্যে প্রধান অতিথি বলেন, তোমরা আমাদের স্বপ্ন ও ভবিষ্যৎ। তোমাদের মাধ্যমেই আমরা বিশ্বজয় করতে চাই।

তাই তোমাদেরকে যোগ্য, দক্ষ ও সৃজনশীল হতে হবে। মনে রাখবে যোগ্যরাই টিকে থাকে। তাই জ্ঞান অর্জনের বিকল্প নেই।

নিয়মিত লেখা পড়া করবে, পিতা-মাতা ও শিক্ষকের আদেশ নিষেধ মেনে চলবে, তাদের সম্মান করবে। প্রাতিষ্ঠানিক শিক্ষার পাশাপাশি সহশিক্ষা কার্যক্রমে নিজেদের যুক্ত রাখতে হবে।

তোমাদের মাধ্যমেই আমাদের প্রিয় জেসিপিএসসি বাংলাদেশের ৩য় সেরা শিক্ষাপ্রতিষ্ঠান হওয়ার গৌরব অর্জন করেছে। ভবিষ্যতে জেসিপিএসসি যেন দেশসেরা ও শ্রেষ্ঠ শিক্ষাপ্রতিষ্ঠান হতে পারে সেই লক্ষ্যে তোমাদের অধ্যয়ন ও অনুশীলন করতে হবে।

তোমাদের দেশপ্রেমিক, সুনাগরিক ও সুশিক্ষিত হতে হবে। তোমাদেরকে পড়ার অভ্যাস করতে হবে। ভালো ফলাফল অর্জনের পাশাপাশি তোমাদেরকে আদর্শ মানুষ হতে হবে।

অপরাধ জগত থেকে নিজেদেরকে দূরে রেখে বঙ্গবন্ধুর আদর্শের সোনার বাংলা গড়ে তুলতে হবে। প্রতিষ্ঠানের একাদশ শ্রেণির শিক্ষার্থী ফারিহা আফরোজ ও লাবিব ইসলাম জয়ের

যৌথ পরিচালনায় অন্যান্যের মধ্যে বক্তব্য প্রদান করেন জেসিপিএসসির সহকারী অধ্যাপক শারমীন আক্তার, প্রাক্তন শিক্ষার্থী ডা. সাদিকুর রহমান মিটু এবং ডা. শাম্মী আক্তার চৌধুরী।

কোরআন তেলাওয়াত ও মোনাজাত পরিচালনা করেন সহকারী শিক্ষক ইমদাদুল হক জুবায়ের।

উল্লেখ্য, জালালাবাদ ক্যান্টনমেন্ট পাবলিক স্কুল এন্ড কলেজ সিলেট শহরের নিকটবর্তী জালালাবাদ সেনানিবাস এলাকায় বাংলাদেশ সেনাবাহিনীর পৃষ্ঠপোষকতায় প্রতিষ্ঠিত একটি শিক্ষা প্রতিষ্ঠান।

১৯৯৯ সালের ৪ জুলাই প্রতিষ্ঠার পর থেকেই প্রতিষ্ঠানটি সিলেট জেলা তথা এতদ্বাঞ্চলের মানুষের কাছে শ্রেষ্ঠ শিক্ষাপ্রতিষ্ঠান হিসেবে স্থান করে নিয়েছে।

প্রতিষ্ঠার মাত্র ৫ বছর পর ২০০৪ সালে প্রতিষ্ঠানটি দেশের শ্রেষ্ঠ শিক্ষাপ্রতিষ্ঠান হিসেবে বাংলাদেশের মহামান্য রাষ্ট্রপতির সনদপত্র লাভ করে।

প্রতিষ্ঠানের শিক্ষার্থীরা শিক্ষা, সংস্কৃতি, খেলাধুলা, বিতর্ক, গণিত-বিজ্ঞান-বাংলাসহ বিভিন্ন অলিম্পিয়াড ও প্রভৃতি প্রতিযোগিতায় সাফল্যের স্বাক্ষর রেখে চলছে।

জেসিপিএসসির অধ্যক্ষ লেফটেন্যান্ট কর্নেল মো: কুদ্দুসুর রহমান, পিএসসি এর দিকনির্দেশনায় ২৪তম প্রতিষ্ঠাবার্ষিকী উদযাপন অনুষ্ঠানের সার্বিক তত্ত্বাবধানে ছিলেন উপাধ্যক্ষ মো. আব্দুল হান্নান। আহবায়ক হিসেবে দায়িত্ব পালন করেন সহকারী অধ্যাপক মোহাম্মদ লাহিন উদ্দিন ও সদস্য হিসেবে ছিলেন প্রতিষ্ঠানের শিক্ষকবৃন্দ।

এছাড়া বিএনসিসি, রোভার স্কাউট ও শিক্ষার্থী প্রতিনিধিরাও স্বতঃস্ফূর্তভাবে দায়িত্ব পালন করেন।

Editor Incharge: Faisal Ahmed Bablu

Office : 9-C, 8th Floor, Bluewater Shopping City, Zindabazar, Sylhet-3100

Phone: 01711487556, 01611487556

E-Mail: sylhetsuninfo@gmail.com, newssylhetsun@gmail.com

Publisher: Md. Najmul Hassan Hamid

UK office : 736-740 Romford Road Manor park London  E12 6BT

Email : uksylhetsun@gmail.com

Website : www.sylhetsun.net