জৈন্তাপুরে মসজিদের ভূমি নিয়ে ৩৫ বছরের বিরোধ নিষ্পত্তি

জৈন্তাপুর প্রতিনিধি :: || ২০২৩-০৫-২১ ১২:০৩:০৩

image

জৈন্তাপুরে দীর্ঘ ৩৫ বছর পর উপজেলা ভূমি প্রশাসনের সহযোগিতায় ও স্থানীয় জনপ্রতিনিধি, সাংবাদিক সহ এলাকার গন্যমান্য ব্যক্তিগনের মধ্যস্থতায় ভিত্রিখেল ববরবন্দ গ্রামের জামে মসজিদের ভূমির সীমানা নিয়ে বিরোধ স্থায়ী ভাবে নিষ্পত্তি করা হয়েছে।

২১ মে রোববার বিকেল ৩টা থেকে সন্ধ্যা ৬টা পর্যন্ত সরজমিনে উপজেলা সহকারী কমিশনার (ভূমি) রিপামনি দেবী, জৈন্তাপুর ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান ফখরুল ইসলাম, জৈন্তাপুর প্রেসক্লাব সভাপতি নূরুল ইসলাম, ইউপি সদস্য শওকত আলী ও হারুন-উর রশিদ সরকারের উপস্থিতিতে দীর্ঘদিনের এই বিরোধ নিষ্পত্তি করা হয়

জানা গেছে, উপজেলার ফেরীঘাট ভিত্রিখেল ববরবন্দ গ্রামের শত বছরের পুরানো জামে মসজিদের দক্ষিণ অংশের জায়গার সীমানা নিয়ে প্রতিবেশী প্রবাসী আজিজুর রহমানের পরিবারে সাথে দীর্ঘদিন থেকে ভূমির সীমানা নিয়ে বিরোধ চলে আসছিল। এ নিয়ে গ্রামবাসি, মসজিদ পরিচালনা কমিটি এবং প্রবাসীর পরিবারের মধ্যে আদালতে মামলা দায়ের করা হয়। স্থানীয় ভাবে তাদের এই বিরোধ নিষ্পত্তি করতে কয়েক বছর থেকে সামাজিক ভাবে চেষ্টা করা হয়েছিল। এখানে মসজিদেরমালিকানাধীন জায়গার সাথে সরকারী খাস খতিয়ানের কিছু ভূমি থাকায় সম্প্রতি মসজিদ পরিচালনা কমিটি উপজেলা সহকারী কমিশনার (ভূমি) রিপামনি দেবী'র নিকট একটি আবেদন করেন।

তিনি জৈন্তাপুর ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান ফখরুল ইসলাম -কে বিষয়টি নিষ্পত্তি করতে অনুরােধ জানান। চেয়ারম্যান ফখরুল ইসলাম অনেক চেষ্টা করেছেন বিষয়টি নিষ্পত্তি করতে, তবে বিভিন্ন কারনে এই বিরোধ নিষ্পত্তি করা সম্ভব হয় নাই।

সম্প্রতি উপজেলা ভূমি অফিসের সার্ভেয়ার সরজমিনে ঘটনাস্থল পরিদর্শন করে জায়গার সীমানা চিহৃিত করেন। এতে প্রবাসী পরিবার আপত্তি জানান এবং সীমানা পিলার তুলে ফেলে দেওয়া হয়েছে বলে মসজিদ কমিটি অভিযোগ করে। এই ঘটনায় গ্রামবাসি ও প্রবাসীর পরিবারের মধ্যে কিছুটা উত্তোজনা দেখা দেয়।

ফলে মসজিদ পরিচালনা কমিটি আবারও উপজেলা ভূমি প্রশাসনের নিকট সহায়তা চান। ফলে গত ২১ মে রোববার বিকেল ৩টায় উপজেলা নির্বাহী অফিসার আল-বশিরুল ইসলামের দিক-নিদের্শনায় সরজমিনে উপজেলা সহকারী কমিশনার (ভূমি) রিপামনি দেবী যান।

এসময় জৈন্তাপুর ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান ফখরুল ইসলাম, জৈন্তাপুর প্রেসক্লাব সভাপতি নূরুল ইসলাম, ইউপি সদস্য শওকত আলী, হারুন-উর রশিদ সরকার, গ্রামের প্রবীণ মুরব্বি তাহির আলী (কলাই), ভূমি অফিসের সার্ভেয়ার আব্দুর রকিব, সহকারী জামাল আহমদ সহ মসজিদ পরিচালনা কমিটির সভাপতি মো: আজিজুল হক, সাধারণ সম্পাদক ইমরান আহমদ, অর্থ সম্পাদক তবারক আলী এবং প্রতিপক্ষ প্রবাসী আজিজুর রহমানের ছেলে

মোয়াজ্জেম সহ তাদের উভয় পক্ষের সাথে জমির বিরোধ নিষ্পত্তির স্বার্থে বিস্তারিত আলোচনা করেন। উভয় পক্ষের সাথে আলাপ আলোচনা করে সরজমিনে জায়গার পরিমাপ করে সীমানা চিহৃিত করা হয়।

এতে উভয় পক্ষ সন্তোষ্ট হন। সীমানা চিহৃিত করার পর প্রশাসন সহ সবার উপস্থিতিতে বাউন্ডারী'র প্রাচীর নির্মাণ কাজের ভিত্তিপ্রস্থর স্থাপন করেন উপজেলা সহকারী কমিশনার (ভূমি) রিপামনি দেবী, জৈন্তাপুর ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান ফখরুল ইসলাম, জৈন্তাপুর প্রেসক্লাব সভাপতি নুরুল ইসলাম, ইউপি সদস্য শওকত আলী সহ এলাকার গন্যমান্য ব্যক্তিগণ।

এই বিষয় জৈন্তাপুর ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান ফখরুল ইসলাম বলেন, মসজিদের ভূমির সীমানা নিয়ে তাদের মধ্যে দীর্ঘদিন থেকে বিরোধ ছিল। আমরা সামাজিক ভাবে অনেক চেষ্টা করেছি বিষয়টি নিষ্পত্তি করতে। তিনি উপজেলা প্রশাসন, সাংবাদিক সহ সবার সহযোগিতায় দীর্ঘদিনের বিরোধ স্থায়ী ভাবে নিষ্পত্তি হওয়ায় প্রশসান-কে ধন্যবাদ ও কৃতজ্ঞতা জানান।

এ ব্যাপারে উপজেলা সহকারী কমিশনার (ভূমি) রিপামনি দেবী জানান, মসজিদ একটি পবিত্র স্থান স্থানীয় প্রবাসী'র পরিবারের সাথে মসজিদের জায়গার সীমানা নিয়ে দীর্ঘদিন থেকে বিরোধ চলে আসছিল।

মসজিদ কমিটির আবেদন'র প্রেক্ষিতে এবং এখানে সরকারী খাস খতিয়ানের কিছু ভূমি থাকায় উপজেলা নির্বাহী অফিসার মহোদয় আল-বশিরুল ইসলাম স্যারের দিক-নিদের্শনায় আমি সরজমিনে পরিদর্শন করে উভয় পক্ষের সাথে আলোচনা করি।

সার্ভেয়ার দিয়ে সীমানা চিহৃিত করে ইউপি চেয়ারম্যান, ফখরুল ইসলাম, জৈন্তাপুর প্রেসক্লাব সভাপতি নুরুল ইসলাম সহ অন্যান্য জনপ্রতিনিধি, সাংবাদিক, এলাকার গন্যমান্য ব্যক্তিগণের সহযোগিতায় স্থায়ী ভাবে এই বিরোধ নিষ্পত্তি করা হয়।

Editor Incharge: Faisal Ahmed Bablu

Office : 9-C, 8th Floor, Bluewater Shopping City, Zindabazar, Sylhet-3100

Phone: 01711487556, 01611487556

E-Mail: sylhetsuninfo@gmail.com, newssylhetsun@gmail.com

Publisher: Md. Najmul Hassan Hamid

UK office : 736-740 Romford Road Manor park London  E12 6BT

Email : uksylhetsun@gmail.com

Website : www.sylhetsun.net