সিলেটে শব্দদূষণবিরোধী অভিযানে ৪৬ টি হাইড্রোলিক হর্ন জব্দ, জরিমানা

সিলেট সান ডেস্ক :: || ২০২৩-০৪-২৬ ১২:২৫:০৩

image
সিলেটে শব্দ দূষণবিরোধী ভ্রাম্যমাণ আদালত অভিযান পরিচালনা করেছে পরিবেশ অধিদপ্তর। বুধবার দুপুরে এই অভিযান পরিচালনা করা হয়।

পরিবেশ অধিদপ্তর সিলেট বিভাগীয় কার্যালয়ের উদ্যোগে দুপুর ২ সিলেট-সুনামগঞ্জ বাইপাস পয়েন্টে শব্দূষণবিরোধী মোবাইল কোর্ট পরিচালনা করেন পরিবেশ অধিদপ্তর, সিলেটের পরিচালক মোহাম্মদ এমরান হোসেন।

মোবাইল কোর্টের অভিযানে ২১টি যানবাহনের বিরুদ্ধে মোট ২৭ হাজার ২০০ টাকা জরিমানা আদায় করা হয়।

এসময় এসব যানবাহন থেকে সর্বমোট ৪৬টি নিষিদ্ধ হাইড্রোলিক হর্ন, ৮ টি হর্ন ব্যবহারের জন্য ব্যবহৃত মেশিন জব্দ করা হয়।

শব্দ দূষণ (নিয়ন্ত্রণ) বিধিমালা, ২০০৬ এর বিধি ৮(২) লংঘণের দায়ে বাংলাদেশ পরিবেশ সংরক্ষণ আইন, ১৯৯৫ (সংশোধিত ২০১০) এর ১৫(২) ধারায় উক্ত জরিমানা আরোপ করা হয়।

মোবাইল কোর্টে প্রসিকিউশন প্রদান করেন সহকারী পরিচালক মো বদরুল হুদা।

অভিযানকালে পরিবেশ অধিদপ্তর, সিলেট বিভাগীয় কার্যালয়ের হিসাব রক্ষণ কর্মকর্তা মোঃ শফিকুল ইসলাম পাটওয়ারী, সহকারী পরিচালক মোঃ আলমগীর, মোঃ মোহাইমিনুল হক,

গবেষণাগার সহকারী মুহাম্মদ শাহাদৎ হোসেন, নমুনা সংগ্রহকারী মোঃ রুবেল মিয়া এবং বিআরটিসি, সিলেট এর প্রতিনিধি সাইফুল সার্বিক সহায়তা প্রদান করেন। এসময় শব্দদূষণের কুফল সংক্রান্ত লিফলেট ও স্টিকার বিতরণ করা হয়।

শব্দ দূষণ নিয়ন্ত্রণে পরিবেশ অধিদপ্তরের অভিযান অব্যাহত থাকবে। এরআগে সুরক্ষিত শ্রবণ, সুরক্ষিত জীবন স্লোগানে বুধবার পরিবেশ অধিদপ্তর, সিলেট বিভাগীয় কার্যালয়ের উদ্যোগে সকাল ১১ টায় পরিবেশ অধিদপ্তরের সিলেট কার্যালয়ের সম্মেলন কক্ষে আলোচনা সভা অনুষ্ঠিত হয়।

উক্ত আলোচনা সভায় সিলেট মহানগরের বিভিন্ন মসজিদের ইমাম, খতিব ও মোয়াজ্জিন, বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষার্থী, সরকারি বিভিন্ন দপ্তরের কর্মকর্তা-কর্মচারীবৃন্দ উপস্থিত ছিলেন।

আলোচনা সভায় শব্দ দূষণের বিভিন্ন উৎস, কারণ, মানব স্বাস্থ্যের জন্য এর ক্ষতিকর প্রভাব, শব্দ দূষণ কমানোর ক্ষেত্রে নিজ নিজ অবস্থানে থেকে অবদান

রাখার বিষয়ে সকলকে সচেতনতামূলক বক্তব্য প্রদান, আলোচনা এবং ভিডিও চিত্র প্রদর্শন করা হয়।

Editor Incharge: Faisal Ahmed Bablu

Office : 9-C, 8th Floor, Bluewater Shopping City, Zindabazar, Sylhet-3100

Phone: 01711487556, 01611487556

E-Mail: sylhetsuninfo@gmail.com, newssylhetsun@gmail.com

Publisher: Md. Najmul Hassan Hamid

UK office : 736-740 Romford Road Manor park London  E12 6BT

Email : uksylhetsun@gmail.com

Website : www.sylhetsun.net