গবেষকদের স্বপ্ন দেখাচ্ছে ই-লার্নিং প্ল্যাটফর্ম ইস্কুলঘর

মো. সাজিদ আল সাদেক, সিকৃবি || ২০২৩-০৪-০৭ ০৪:৫৭:১৪

image

গবেষণা উচ্চশিক্ষাকে উৎসাহিত করার লক্ষ্যে বাংলাদেশে শুরু হয়েছে ই-লার্নিং প্লাটফর্মইস্কুলঘর

গবেষণা ও বিভিন্ন দক্ষতা উন্নয়ন বিষয়ক অনলাইন কোর্স, প্রশিক্ষণ ও গবেষণা সংশ্লিষ্ট অন্যান্য তথ্যসেবা দেওয়ার মাধ্যমে তরুণ গবেষকদের উৎসাহী করা ও উচ্চশিক্ষার পথকে সহজ করে তোলার মূলমন্ত্র নিয়ে যাত্রা শুরু করেছে ইস্কুলঘর।

 

দেশ-বিদেশে উচ্চশিক্ষায় অধ্যয়নরত বাংলাদেশের কিছু স্বপ্নবাজ তরুণ গবেষক দেশের গবেষণাকে এগিয়ে নিতে প্লাটফর্মটি চালু করেছেন। অনলাইন ভিত্তিক এই ই-লার্নিং প্লাটফর্ম থেকে দেশ ও দেশের বাইরের যেকোনো শিক্ষার্থী গবেষণা ও উচ্চশিক্ষা সংশ্লিষ্ট বিভিন্ন চলমান সেবা নিতে পারবেন।

যেখানে প্রশিক্ষক হিসেবে রয়েছেন দেশ ও দেশের বাইরে বিভিন্ন বিশ্ববিদ্যালয়ে গবেষণারত বাংলাদেশি শিক্ষক ও শিক্ষার্থী।

ইস্কুলঘরের চলমান সেবাগুলোর মধ্যে রয়েছে উচ্চশিক্ষা বিষয়ে মেন্টরিং/পরামর্শ, বিজ্ঞান বিষয়ক সেমিনার, অনলাইন কোর্স ও প্রশিক্ষণ, চাকরির দক্ষতা সনদ, ওয়ান-টু-ওয়ান মেন্টরশিপ ইত্যাদি।

এরইমধ্যে ইস্কুলঘরের ওয়ান-টু-ওয়ান মেন্টরশিপ সেবার মাধ্যমে অনেক শিক্ষার্থী বিদেশে অধ্যয়নরত গবেষকদের সঙ্গে কথা বলার সুযোগ পাচ্ছেন।

অনলাইন কোর্সগুলোর মধ্যে রয়েছে বায়ো সিকুয়েন্স এনালাইসিস, স্ট্যাটিসটিকস ফর রিসার্চ, ডাটা সায়িন্স ইন পাইথন, রাইটিং ইন দ্যা রিসার্চ, ইন-সিলিকো প্রোটিন ফাংশন এনালাইসিস, মেশিন লার্নিংসহ গবেষণা সহায়ক ও দক্ষতা উন্নয়ন বিষয়ক অন্যান্য কোর্স।

 

ইস্কুলঘর এর উদ্দেশ্য ও যাত্রা নিয়ে প্রতিষ্ঠাতা সদস্য ভার্জিনিয়া টেক বিশ্ববিদ্যালয়ে পিএইচডি গবেষক ও সিলেট কৃষি বিশ্ববিদ্যালয়ের শিক্ষক মাহমুদুল হাসান বলেন, "বিশ্ববিদ্যালয়ে অধ্যয়নরত শিক্ষার্থী ও নবীন গবেষকদের জন্য গবেষণা সংশ্লিষ্ট দক্ষতা উন্নয়ন অনেক সময় চ্যালেঞ্জিং হয়ে পড়ে।

সেই সঙ্গে বাংলাদেশে এসব ক্ষেত্রে দক্ষতা উন্নয়নের সুযোগও কম। এসব বিষয় মাথায় রেখে আমাদের দেশে বিশ্ববিদ্যালয় শিক্ষার্থীদের মধ্যে গবেষণাকে উৎসাহিত ও ব্যাপকভাবে ছড়িয়ে দিতেই ইস্কুলঘরের যাত্রা।"

ইস্কুলঘরের প্রতিষ্ঠাতা সদস্যদের মধ্যে রয়েছেন আমেরিকায় ভার্জিনিয়া টেক বিশ্ববিদ্যালয়ে পিএইচডি গবেষক তন্ময় সরকার পিয়াস, ইউনিভার্সিটি অব ক্যানসাসে অধ্যয়নরত সুমন মজুমদার ও শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে পিএইচডি গবেষক নাজমুল হাসান নাইম।

Editor Incharge: Faisal Ahmed Bablu

Office : 9-C, 8th Floor, Bluewater Shopping City, Zindabazar, Sylhet-3100

Phone: 01711487556, 01611487556

E-Mail: sylhetsuninfo@gmail.com, newssylhetsun@gmail.com

Publisher: Md. Najmul Hassan Hamid

UK office : 736-740 Romford Road Manor park London  E12 6BT

Email : uksylhetsun@gmail.com

Website : www.sylhetsun.net