শমসেরনগর চা বাগানে আন্তর্জাতিক চা জনগোষ্ঠী ভাষা ও সাংস্কৃতির উৎসব অনুষ্ঠিত

মিঠুন মাহালী, চুনারুঘাট প্রতিনিধি || ২০২৩-০২-২৭ ০২:১৯:৩৩

image

শমসেরনগর চা বাগানে ১ম বারের মতো অনুষ্ঠিত হলো আন্তর্জাতিক চা জনগোষ্ঠী ভাষা ও সংস্কৃতির উৎসব।

গত ২৬ শে ফেব্রুয়ারী রোববার সকাল ৯ টা থেকে শুরু হয়ে রাত ৮ টা পর্যন্ত কমলগঞ্জের শমশেরনগর চা বাগান ফুটবল মাঠে অনুষ্টিত হয়।

অনুষ্টানে বাংলাদেশ, ভারত, নেপাল ও নাইজেরিয়া থেকে আসা অতিথিরা উপস্থিত ছিলেন। অনুষ্ঠানের শুরুতে অতিথিদের ফুল দিয়ে শুভেচ্ছা ও জাতীয় পতাকা উত্তোলনের মাধ্যমে শুরু হয় প্রথম অধিবেশন।

মোহন রবিদাস ও মিনা রবিদাস এর সঞ্চালনায় এবং আয়োজক কমিটির আহ্বায়ক কানিহাটি চা বাগানের চা শ্রমিক নেতা – সীতারাম বীন এর সভাপতিত্বে অনুষ্টানে উপস্থিত ছিলেন কমলগঞ্জ উপজেলা চেয়ারম্যান বীর মুক্তিযোদ্ধা – অধ্যাপক রফিকুর রহমান,

ভারত সরকারের রাজ্যসভার পার্লামেন্ট সদস্য- আবীর রঞ্জন বিশ্বাস,

নেপালের কাঠমান্ডু বিশ্ববিদ্যালয়ের সহযোগী – অধ্যাপক পূর্ণা বি. নেপালী, ভারতের আসাম সরকারের জনস্বাস্থ্য কর্মকর্তা – বিবেকানন্দ মোহন্ত

ও চা বাগান এলাকায় বসবাসরত বিভিন্ন ক্ষুদ্র নৃগোষ্ঠী জাতিসত্তার লোক।বিভিন্ন বাগান পঞ্চায়েত কমিটি বৃন্দ ও ক্ষুদ্র নৃগোষ্ঠী সকল ছাত্রছাত্রী ।

আয়োজকরা চা বাগানে বসবাসরত সব চা জনগোষ্ঠীকে ক্ষুদ্র নৃ-গোষ্ঠী হিসেবে গেজেটভুক্ত করা, চা বাগানের ভাষা ও সংস্কৃতির যথাযথ সংরক্ষণ ও বিকাশের জন্য “সংস্কৃতি একাডেমি” প্রতিষ্ঠা করা ও প্রতিটি চা বাগানের মাতৃভাষায় প্রাথমিক শিক্ষা চালু করার দাবি জানান।

পরিশেষে বিকাল ৪ টায় দুপুরের খাবারের পর দ্বিতীয় অধিবেশন চা জনগোষ্ঠীর বিভিন্ন ভাষা ও নিজস্ব জাতিগত সংস্কৃতি নিয়ে সাংস্কৃতিক অনুষ্ঠানের মাধ্যমে সমাপ্তি হয়।

Editor Incharge: Faisal Ahmed Bablu

Office : 9-C, 8th Floor, Bluewater Shopping City, Zindabazar, Sylhet-3100

Phone: 01711487556, 01611487556

E-Mail: sylhetsuninfo@gmail.com, newssylhetsun@gmail.com

Publisher: Md. Najmul Hassan Hamid

UK office : 736-740 Romford Road Manor park London  E12 6BT

Email : uksylhetsun@gmail.com

Website : www.sylhetsun.net