প্রসবকালে অসচেতনতাই ফিস্টুলা রোগে আক্রান্ত হওয়ার কারণ: মতবিনিময় সভায় বক্তারা

সিলেট সান ডেস্ক :: || ২০২২-১২-৩০ ০১:২৬:৪৪

image
সিলেট এমএজি ওসমানী মেডিকেল কলেজ হাসপাতালের পরিচালক ব্রিগেডিয়ার জেনারেল ডা. মাহবুবুর রহমান ভূঁইয়া বলেছেন, ব্যক্তিগত, পারিবারিক ও সামাজিক সচেতনতাই পারে নারীদের প্রসবজনিত রোগ ফিস্টুলা নিয়ন্ত্রণ করতে।

চিকিৎসা নিলে ফিস্টুলা রোগী সম্পূর্ণভাবে সুস্থ হয়ে যায়। তার শরীর থেকে কোনো ধরনের দুর্গন্ধ বের হয় না। আবার সন্তান ধারণ করতে পারে।

বৃহস্পতিবার দুপুরে সিলেট বিভাগীয় স্বাস্থ্য পরিচালকের সম্মেলনকক্ষে ইউএনএফপিএ ও সিআইপিআরবি এর উদ্যোগে প্রসবজনিত ফিস্টুলা সনাক্তকরণ ও প্রতিরোধে সচেতনতামূলক মতবিনিময় সভায় প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

সিলেট ওসমানী হাসপাতালে ফিস্টুলা সেন্টার পুনরায় চালু হবে জানিয়ে তিনি বলেন, এখানে ফিস্টুলা রোগীদের বিনামূল্যে চিকিৎসা সেবা প্রদান করা হবে। প্রসবকালে অসচেতনতাই এ রোগে আক্রান্ত হওয়ার কারণ।

ফিস্টুলা হওয়ার কারণ ও প্রতিরোধে করণীয় বিভিন্ন দিক তুলে মতবিনিময় সভায় বক্তারা বলেন, ফিস্টুলা প্রতিরোধে বাল্য বিয়ে প্রতিরোধ, কিশোরী বয়সে ঘন ঘন সন্তান জন্মদান থেকে বিরত থাকা, নিয়মিত প্রসবপূর্ব ও প্রসব পরবর্তী সেবা গ্রহণ করা।

জরুরি প্রসূতি সেবা নিশ্চিত করা, মিডওয়াইফের মাধ্যমে বাড়িতে নিরাপদ প্রসব নিশ্চিত করা, বিলম্বিত ও বাধাগ্রস্ত প্রসব রোধ করা, সন্তান প্রসবের সময় নিকটস্থ স্বাস্থ্যকেন্দ্র অথবা হাসপাতালে গিয়ে সেবা গ্রহণ করা।

সমাজের প্রতিটি ক্ষেত্রে নারীর অধিকার নিশ্চিত করা এবং প্রসবজনিত ফিস্টুলা প্রতিরোধে সামাজিক সচেতনতা বৃদ্ধি করার ব্যাপারে আলোচনা করা হয়।

সিলেট বিভাগীয় স্বাস্থ্য কার্যালয়ের ভারপ্রাপ্ত পরিচালক ডা. মোহাম্মদ নূরে আলম শামীমের সভাপতিত্বে সভায় রিসোর্স পারসন হিসেবে ছিলেন বিভাগীয় পরিচালক (পরিবার পরিকল্পনা) ও যুগ্ম সচিব মো. কুতুব উদ্দিন, ইউএনএফপিএ’র টেকনিক্যাল অফিসার ডা. অনিমেষ বিশ্বাস।

মেডিকেল অফিসার ডা. ভাস্কর ভট্টাচার্য্যরে পরিচালনায় আরও উপস্থিত ছিলেন বিভাগীয় সমাজসেবা কার্যালয়ের উপ-পরিচালক মো. আব্দুর রহিম, সিলেট মহিলা বিষয়ক অধিদপ্তরের উপপরিচালক শাহিনা আক্তার,

সিলেটের উপপরিচালক (পরিবার পরিকল্পনা) ডা. লুৎফুন্নাহার জেসমিন, সিলেটের ডেপুটি সিভিল সার্জন ডা. জন্মেজয় দত্ত, সুনামগঞ্জের ডেপুটি সিভিল সার্জন ডা. সুকদেব সাহা, ইউএনএফপিএ’র ফিল্ড অফিসার ডা. নূর-ই আলম সিদ্দিকী, কুলাউড়ার উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা. ফেরদৌস আক্তার,

হবিগঞ্জ সিভিল সার্জন কার্যালয়ের মেডিকেল অফিসার ডা. একেএম কামরুজ্জামান, ছাতক উপজেলা পরিবার পরিকল্পনা কর্মকর্তা চৌধুরী রাজীব মোস্তফা, করিমপুর চা বাগানের মেডিকেল অফিসার ডা. মইনুল ইসলাম,

সিআইপিআরবি’র আরসিএইচ বিভাগের টিম লিডার ডা. আবু সাঈদ মোহাম্মদ আবদুল্লাহ, প্রজেক্ট কো-অর্ডিনেটর মো. আলতাফুর রহমান, জেলা সমন্বয়কারী শারমিনা পারভিন, রিনা আক্তার প্রমুখ।

রোগীদের পুনর্বাসন সহায়তার অংশ হিসেবে সভায় মিনারা বেগম নামে একজন ইনকিউরেবল ফিস্টুলা রোগীকে সেলাই মেশিন প্রদান করা হয়।

Editor Incharge: Faisal Ahmed Bablu

Office : 9-C, 8th Floor, Bluewater Shopping City, Zindabazar, Sylhet-3100

Phone: 01711487556, 01611487556

E-Mail: sylhetsuninfo@gmail.com, newssylhetsun@gmail.com

Publisher: Md. Najmul Hassan Hamid

UK office : 736-740 Romford Road Manor park London  E12 6BT

Email : uksylhetsun@gmail.com

Website : www.sylhetsun.net