জালালাবাদ ক্যান্টনমেন্ট পাবলিক স্কুল এন্ড কলেজে  ‘ওয়ার্কশপ অন কোয়ালিটি এডুকেশন' কর্মশালা সম্পন্ন

সিলেট সান ডেস্ক :: || ২০২২-১২-২২ ০৭:২৭:০৭

image
শিক্ষকদের কার্যকরী শ্রেণি ব্যবস্থাপনা, ক্লাস পরিচালনা ও পেশাগত দক্ষতা উন্নয়নের লক্ষ্যে তিনদিনব্যাপী ‘ওয়ার্কশপ অন কোয়ালিটি এডুকেশন-২০২২’ অনুষ্ঠিত হয়েছে।

জালালাবাদ ক্যান্টনমেন্ট পাবলিক স্কুল এন্ড কলেজ (জেসিপিএসসি) এই কর্মশালার আয়োজন করে।

গত ২০ ডিসেম্বর মঙ্গলবার সকালে প্রতিষ্ঠানের অডিটোরিয়ামে সিলেটের ২ টি সেনানিবাসের মোট ৪টি শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষকরা এতে অংশ নেন। অংশগ্রহণকারী প্রতিষ্ঠানগুলো হল জালালাবাদ ক্যান্টনমেন্ট পাবলিক স্কুল এন্ড কলেজ, জালালাবাদ ক্যান্টনমেন্ট ইংলিশ স্কুল এন্ড কলেজ, সিলেট ক্যান্টনমেন্ট পাবলিক স্কুল এন্ড কলেজ এবং জালালাবাদ ক্যান্টনমেন্ট বোর্ড হাই স্কুল।

কর্মশালায় ২২৭ জন শিক্ষক অংশগ্রহণ করেন। আজ ২২ ডিসেম্বর দুপুরে প্রশিক্ষণার্থীদের সনদপত্র বিতরণের মধ্য দিয়ে ৩ দিনব্যাপী কর্মশালাযর পরিসমাপ্তি ঘটে।

কর্মশালায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ৪টি প্রতিষ্ঠানের প্রধান পৃষ্ঠপোষক, বাংলাদেশ সেনাবাহিনীর ১৭ পদাতিক ডিভিশনের জিওসি ও সিলেট এরিয়ার এরিয়া কমান্ডার মেজর জেনারেল চৌধুরী মোহাম্মদ আজিজুল হক হাজারী, ওএসপি (বার), এসজিপি, এনডিসি, পিএসসি, এমফিল।

কর্মশালায় বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন- জেসিপিএসসি’র পরিচালনা পর্ষদের সভাপতি ও বাংলাদেশ সেনাবাহিনীর ১১ পদাতিক বিগ্রেডের কমান্ডার ব্রিগেডিয়ার জেনারেল মাহমুদ মাওলা ডন, এএফডব্লিউসি, পিএসসি। উপস্থিত ছিলেন জেসিপিএসসির অধ্যক্ষ লে. কর্ণেল মো. কুদ্দুসুর রহমান, পিএসসি।

অতিথি বক্তা হিসেবে উপস্থিত ছিলেন শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের অর্থনীতি বিভাগের সহযোগী অধ্যাপক ড. মুনশী নাসের ইবনে আফজাল ও শাবিপ্রবির  কাউন্সিলিং সাইকোলজিস্ট মোছা. ফজিলাতুন নেছা শাপলা।

এছাড়া আলোচনায় অংশ নেন সিলেট ক্যান্টনমেন্ট পাবলিক স্কুল এন্ড কলেজের অধ্যক্ষ লে. কর্ণেল আবু হায়দার মোহাম্মদ আসাদুজ্জামান, পিএইচডি এবং ৪টি প্রতিষ্ঠানের মোট ৯ জন শিক্ষক।

প্রধান অতিথি তাঁর বক্তব্যের শুরুতেই জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতি গভীর শ্রদ্ধা নিবেদন করে বলেন, 'মহান বিজয়ের মাসে শিক্ষকদের প্রশিক্ষণের এই আয়োজন সত্যিই প্রশংসনীয়।

এর মাধ্যমে বর্তমান সরকারের প্রণীত শিক্ষানীতির বাস্তবায়ন ও গুণগত শিক্ষা নিশ্চিতকরণে দিকে আমাদের আরো এগিয়ে নিয়ে যাবে।

তিনি বলেন, আমাদের প্রজন্মকে সুশিক্ষিত করতে শিক্ষকদের যথাযথ প্রশিক্ষণের কোনো বিকল্প নেই। জাতীয় জীবনে দক্ষ, নৈতিক পরিশুদ্ধ, মূল্যবোধসম্পন্ন  ও আদর্শ  শিক্ষকের ভূমিকা অত্যন্ত গুরুত্বপূর্ণ।

যে কোন শিক্ষা ব্যবস্থার গুণগত উৎকর্ষ সাধন শিক্ষকের সুষ্ঠু পেশাগত শিক্ষার উপর নির্ভরশীল। শিক্ষকতা শুধু পেশা নয় বরং এটি একটি সেবা, যা শিক্ষককে মৃত্যুর পরও সম্মানিত করে।

শিক্ষকেরা হলেন জাতি তথা আদর্শ মানুষ গড়ার কারিগর। শিক্ষক শ্রেণিকক্ষে সংক্ষিপ্ত সিলেবাসের মাধ্যমে এমনভাবে পাঠদান করবেন যেন শিক্ষার্থী পাঠে অংশগ্রহণ করতে আনন্দ পায়,

পড়ালেখাকে ভয় না পেয়ে প্রাতিষ্ঠানিক শিক্ষার পাশাপাশি সহ-শিক্ষা কার্যক্রমে সমানভাবে অংশগ্রহণ করে।"

তিনি বলেন, 'শিক্ষার গুণগতমান উত্তরোত্তর বৃদ্ধির জন্য প্রশিক্ষণের প্রয়োজন। একজন শিক্ষককে তার নিজের বিষয়ে উচ্চতর শিক্ষাগত যোগ্যতা থাকলেই চলবেনা সে সঙ্গে পাঠ্যবিষয়সমূহের উপর গভীর জ্ঞান, শিক্ষণ কৌশল ও প্রশিক্ষণ থাকতে হবে।

তাঁকে শিক্ষাবিষয়ক নিয়ম, প্রক্রিয়া, শিক্ষাতত্ত্ব সম্পর্কিত কর্মশালা, শিক্ষা ও শিশুর মনোবিজ্ঞান, শিক্ষাদানের আধুনিক পদ্ধতি ও মূল্যায়ন কৌশল জানতে হবে।

প্রশিক্ষণ হচ্ছে একজন ব্যক্তির জ্ঞান, দক্ষতা এবং দৃষ্টিভঙ্গির পরিবর্তন ঘটানো। অজানাকে জানা আর জানার পরিধিকে আরো বিস্তৃত, নান্দনিক ও তেজস্বী করে তোলাই প্রশিক্ষণের উদ্দেশ্য। '

বিশেষ অতিথির বক্তব্যে জেসিপিএসসি’র সভাপতি বলেন, 'শিক্ষক হবেন জ্ঞান অর্জনের সারথি। তাকে হতে হবে আত্মবিশ্বাসী ও সুন্দর মার্জিত ব্যবহারের অধিকারী। যা শিক্ষার্থী আদর্শরূপে গ্রহণ করবে।

শিক্ষক একজন অনন্য সাধারণ ব্যক্তিত্ব যাঁর মূল দায়িত্ব হলো শিক্ষার সুষ্ঠু পরিবেশ তৈরি করা।

এই সুষ্ঠু পরিবেশের মাধ্যমেই শিক্ষার্থী জ্ঞান, দক্ষতা ও মূল্যবোধ অর্জনের সুযোগ পায়। আধুনিক জগতের নতুন জ্ঞান ও কলাকৌশল আয়ত্তে আনার সুযোগ শিক্ষার্থী তখনই পাবে যখন শিক্ষক তার অধীত জ্ঞানকে যথাযথ ও প্রায়োগিক কৌশল আয়ত্তের মাধ্যমে শিক্ষার্থীদের মধ্যে পৌঁছে দিবেন।'

কর্মশালার শুরুতে স্বাগত বক্তব্যে জেসিপিএসসি অধ্যক্ষ  বলেন, 'প্রশিক্ষণ বা আলোচনা সাধারণত শিক্ষকের বর্তমান দায়িত্ব সুচারুভাবে এবং কর্মসমূহ দক্ষতার সাথে সম্পাদনের পদ্ধতি ও কৌশল শিক্ষা দেয় এবং শিক্ষকের ভবিষ্যৎ দায়িত্ব পালনের সক্ষমতা যোগায়।

একজন শিক্ষকের পবিত্র দায়িত্ব হবে তিনি তার শিক্ষকতা পেশায় গুণগত ও পরিমাণগত মানোন্নয়নে সর্বদা সচেষ্ট থাকবেন। কেননা পেশাগত দক্ষতা অর্জন ব্যতীত শিক্ষার কাঙ্খিত মান অর্জন করা সম্ভব নয়।'

কর্মশালায় অতিথি বক্তাগণ ‘মনস্তাত্ত্বিক পদ্ধতিতে শিক্ষার্থীদেরকে শিক্ষাদান, গুণগত শিক্ষণ-শিখন কার্যক্রম, আধুনিক শিক্ষা পদ্ধতি, সংক্ষিপ্ত ও জীবনমুখী সিলেবাস প্রণয়ন, সহশিক্ষার গুরুত্ব ও শিক্ষার্থীর মূল্যবোধ সৃষ্টিতে শিক্ষকদের করণীয় সম্পর্কে বক্তব্য উপস্থাপন করেন।

তাঁরা বলেন, 'প্রতিযোগিতামূলক বিশ্বে শিক্ষার্থীদের মনস্তাত্ত্বিক পরিবর্তন ও প্রয়োজন বুঝে আমাদের শিক্ষা দিতে হবে। শিক্ষার্থীর সুপ্ত প্রতিভাকে খুঁজে বের করে আনন্দঘন পাঠদান করতে হবে।"

জেসিপিএসসি’র উপাধ্যক্ষ মোঃ আবদুল হান্নান এর সার্বিক তত্ত্বাবধানে আহবায়ক হিসেবে দায়িত্ব পালন করেন সহকারী অধ্যাপক শারমিন আক্তার ও ও প্রতিষ্ঠানের শিক্ষকবৃন্দ।

জেষ্ঠ প্রভাষক ফরিদা ইয়াসমিনের সঞ্চালনায় এই কর্মশালা অত্যন্ত সফলভাবে অনুষ্ঠিত হয়।

Editor Incharge: Faisal Ahmed Bablu

Office : 9-C, 8th Floor, Bluewater Shopping City, Zindabazar, Sylhet-3100

Phone: 01711487556, 01611487556

E-Mail: sylhetsuninfo@gmail.com, newssylhetsun@gmail.com

Publisher: Md. Najmul Hassan Hamid

UK office : 736-740 Romford Road Manor park London  E12 6BT

Email : uksylhetsun@gmail.com

Website : www.sylhetsun.net