এশিয়ার নারী ক্রিকেটারদের শ্রেষ্ঠত্বের লড়াই শুরু ১ অক্টোবর, অংশগ্রহণকারী সব দল সিলেটে

স্পোর্টস রিপোর্ট :: || ২০২২-০৯-২৯ ১৬:২৮:০৩

image

সিলেটে শুরু হচ্ছে এশিয়ার নারী ক্রিকেটারদের শ্রেষ্ঠত্বের লড়াই। আগামী ১ অক্টোবর এ লড়াইয়ে স্বাগতিক বাংলাদেশ সহ ৭ দেশের নারী ক্রিকেটাররা অংশ নিচ্ছেন। ইতিমধ্যে অংশগ্রহণকারী সবকটি দল সিলেটে এসে পৌছেছে।

এবারের আসরের সবকটি ম্যাচ সিলেট আন্তর্জাতিক ক্রিকেট স্টেডিয়ামের মূল মাঠ ও আউটার স্টেডিয়ামে অনুষ্ঠিত হবে। ২৪ ম্যাচের এ টুর্নামেন্টে ফাইনাল হবে ১৫ অক্টোবর। এ টুর্নামেন্টের সবকটি খেলা বিনা টিকেটে দেখা যাবে বলে সংশ্লিষ্টরা জানিয়েছেন।

এবারের আসরে স্বাগতিক বাংলাদেশ ছাড়াও অংশ নিচ্ছে- ভারত, পাকিস্তান, শ্রীলঙ্কা, থাইল্যান্ড, মালয়েশিয়া ও সংযুক্ত আরব আমিরাত। ইতিমধ্যে সবকটি দল সিলেটে এসে পৌঁছেছে। বাংলাদেশ, পাকিস্তান ও ভারত উঠেছে নগরীর এয়ারপোর্ট সংলগ্ন গ্র্যান্ড সিলেট হোটেল ও রিসোর্টে।

থাইল্যান্ড, শ্রীলঙ্কা ও সংযুক্ত আরব আমিরাত উঠেছে হোটেল রোজ ভিউতে। আর মালয়েশিয়া নারী ক্রিকেট দল উঠেছে নাজিমগড় গার্ডেন রিসোর্টে। এবারের এশিয়া কাপের উদ্বোধনী খেলা ১ অক্টোবর। এদিন সকাল ৯ টায় স্বাগতিক বাংলাদেশের মুখোমুখি হবে থাইল্যান্ড নারী ক্রিকেট দল।

এদিনের দ্বিতীয় খেলা দুপুর দেড়টায় অংশ নেবে ভারত-শ্রীলঙ্কা। স্বাগতিক বাংলাদেশের খেলা ৩, ৬, ৮, ১০ ও ১১ অক্টোবর যথাক্রমে লড়বে পাকিস্তান, মালয়েশিয়া, ভারত, শ্রীলঙ্কা ও আরব আমিরাতের বিপক্ষে। সিলেট আন্তর্জাতিক ক্রিকেট স্টেডিয়ামের গ্র্যান্ড ম্যানেজার জয়দ্বীপ দাস বলেন- ‘এবারের এশিয়া কাপ টিকেট ছাড়া দেখা যাবে। আশাকরি ক্রিকেটপ্রেমিরা মাঠে এসে খেলা উপভোগ করবেন।’

এদিকে- বৃহস্পতিবার সকালে সিলেট আন্তর্জাতিক ক্রিকেট স্টেডিয়াম গ্রাউন্ড-২ এ অনুশীলন করে বাংলাদেশ, থাইল্যান্ড, মালয়েশিয়া ও আরব আমিরাত দল। আর বিকেলে অনুশীলন করে পাকিস্তান ও শ্রীলঙ্কা দল। সম্প্রতি বিশ্বকাপ বাছাইয়ের ফাইনালে আয়ারল্যান্ডকে ৭ রানে হারিয়ে চ্যাম্পিয়ন হয়েছে বাংলাদেশ নারী ক্রিকেট দল।

বিশ্বকাপ বাছাইয়ে থাইল্যান্ড, যুক্তরাষ্ট্র, আয়ারল্যান্ড ও স্কটল্যান্ডকে হারানোর মধুর স্মৃতি নিয়ে এশিয়া জয়ের মিশনে নামবে অধিনায়ক নিগার সুলতানা জ্যোতির দল। যদিও আঙ্গুলের ইনজুরির কারণে বিশ্বকাপের বাছাইপর্বে খেলা হয়নি অভিজ্ঞ পেসার জাহানারা আলমের। ইনজুরি কাটিয়ে এশিয়া কাপে বাংলাদেশ দলের অনুশীলনে যোগ দিয়েছেন তিনি। সিলেট সম্পর্কে সালমা খাতুন বলেন- ‘সিলেটে বলতে গেলে আমরা সবসময় থাকি। এখানে কিছুদিন আগেও খেলে গেছি।

এখানেই আমাদের বেশিরভাগ খেলা ও প্র্যাকটিস হয়। ক্যাম্পও হয়। ফলে এখানকার পরিবেশ সম্পর্কে আমরা জানি। আবহাওয়া সম্পর্কেও জানি। মাঠে তা কাজে লাগাতে চেষ্টা করবো।’ অপরদিকে- নারী এশিয়া কাপকে ঘিরে চার স্তরের নিরাপত্তা বলয় তৈরি করেছে সিলেট মহানগর পুলিশ।

খেলোয়াড়-কর্মকর্তা ও ম্যাচ অফিসিয়ালদের নিরাপত্তায় এমন নিরাপত্তা বলয় তৈরি করা হয়েছে বলে জানিয়েছেন সিলেট মহানগর পুলিশের অতিরিক্ত উপ-কমিশনার (অতিরিক্ত দায়িত্ব মিডিয়া) সুদ্বীপ দাস।

তিনি বলেন- ‘ইতোমধ্যে সবকয়টি দল সিলেটে এসে পৌঁছেছে। ক্রিকেটার-কর্মকর্তা ও ম্যাচ অফিসিয়ালদের নিরাপত্তায় চার স্তরের নিরাপত্তা বলয় তৈরি করা হয়েছে।

Editor Incharge: Faisal Ahmed Bablu

Office : 9-C, 8th Floor, Bluewater Shopping City, Zindabazar, Sylhet-3100

Phone: 01711487556, 01611487556

E-Mail: sylhetsuninfo@gmail.com, newssylhetsun@gmail.com

Publisher: Md. Najmul Hassan Hamid

UK office : 736-740 Romford Road Manor park London  E12 6BT

Email : uksylhetsun@gmail.com

Website : www.sylhetsun.net