চা বাগানের দাবি গড়াল রাজপথে

স্টাফ রিপোর্ট:: || ২০২২-০৮-১৩ ০৩:৫০:৫৪

image

কিছু সময়ের জন্য বন্ধ হয়ে পড়েছিল সিলেট বিমানবন্দর সড়ক। চা শ্রমিকদেরা, বিক্ষোভ, অবরোধ মজুরি বৃদ্ধির দাবিতে আন্দোলনে এই অবস্থার সৃষ্টি হয়। তারা হত কয়েকদিন ধরে বাগানের ভেতর আন্দোন্লন করেন। দাবি না মানায় সিলেটের রাজপথে বিক্ষোভ করেন।

কিছু সময় সড়ক অবরোধও করেছিলেন তারা। চা শ্রমিকরা জানান, বর্তমানে তারা ১২০ টাকা মজুরি পান। এই মজুরি ‘অন্যায্য’ ‘অযৌক্তিক’ । মজুরি ৩০০ টাকায় উন্নীত করার দাবি নিয়ে আন্দোলনে নেমেছেন শ্রমিকরা। আজ শনিবার সকাল ৬টা থেকে সিলেটসহ সারাদেশেই চা-শ্রমিকরা অনির্দিষ্টকালের ধর্মঘট শুরু করেছেন। ফলে বাগানগুলোর কাজকর্ম থমকে গেছে।

জানা গেছে, সিলেটের লাক্কাতুরা, মালনিছড়া, খাদিম, কেওয়াছড়া, দলদলি, জাফলং, লালাখালসহ সকল বাগানে চলছে ধর্মঘট। আন্দোলনরত শ্রমিকরা আজ সকাল থেকে লাক্কাতুরা এলাকায় অবস্থান নেন। তারা দফায় দফায় বিক্ষোভ করেন। একপর্যায়ে সকাল ১১টার দিকে শ্রমিকরা বিমানবন্দর সড়কে অবরোধ করেন। প্রায় ঘন্টাখানেক ছিল তাদের অবরোধ।

এতে সড়কের উভয়পাশে দীর্ঘ যানজটের সৃষ্টি হয়। ভোগান্তি পোহান সাধারণ মানুষ। বিশেষ করে বিদেশগামী যাত্রীরা পড়েন সংকটের মধ্যে। ফ্লাইট মিস করার দুশ্চিন্তা ছিল তাদের চোখেমুখে। কিছু সময় পর চা শ্রমিকরা সড়ক থেকে সরে যান। পরে তারা মিছিল সহকারে সিলেট নগরীর দিকে এগোতে থাকেন। শ্রমিকরা নগরীর চৌহাট্টায় এসে অবস্থান নিয়ে বিক্ষোভ করেন।

জানতে চাইলে আন্দোলন প্রসঙ্গে বাংলাদেশ চা-শ্রমিক ইউনিয়নের সিলেট ভ্যালির সভাপতি রাজু গোয়ালা বলেন, দৈনিক মজুরি ১২০ টাকা থেকে বাড়িয়ে ৩০০ টাকা করার দাবিতে আমরা গত ৮ আগস্ট থেকে আন্দোলন করে আসছি।

বাংলাদেশ চা শ্রমিক ইউনিয়নের দাবি দাওয়া নিয়ে বৃহস্পতিবার চা বাগানগুলোর মালিকপক্ষ ও শ্রমিকদের নিয়ে সমঝোতা বৈঠক করে বিভাগীয় শ্রম অধিদপ্তর।

মালিকপক্ষের কেউ বৈঠকে আসেননি। এতে কোনো সিদ্ধান্ত ছাড়াই বৈঠক শেষ হয়। ফলে আজ শনিবার সকাল ছয়টা থেকে দেশের সবগুলো চা বাগানের শ্রমিকরা অনির্দিষ্টকালের ধর্মঘট শুরু করেন।

Editor Incharge: Faisal Ahmed Bablu

Office : 9-C, 8th Floor, Bluewater Shopping City, Zindabazar, Sylhet-3100

Phone: 01711487556, 01611487556

E-Mail: sylhetsuninfo@gmail.com, newssylhetsun@gmail.com

Publisher: Md. Najmul Hassan Hamid

UK office : 736-740 Romford Road Manor park London  E12 6BT

Email : uksylhetsun@gmail.com

Website : www.sylhetsun.net