সিলেটে আজ থেকে রেশনিং পদ্ধতিতে লোডশেডিং শুরু

সিলেটসান ডেস্ক:: || ২০২২-০৭-১৮ ২৩:২৫:৩৬

image

বিশ্বব্যাপী জ্বালানি তেলের মূল্য বৃদ্ধির কারণে বিদ্যুৎ কেন্দ্রগুলোতে উৎপাদন স্থগিত করা হয়েছে। সোমবার (১৮ জুলাই) প্রধানমন্ত্রীর কার্যালয়ে এক সভায় এ সিদ্ধান্ত নেওয়া হয়েছে। সভা থেকে জানানো হয়, আজ মঙ্গলবার (১৯ জুলাই) থেকে এলাকাভিত্তিক রেশনিং পদ্ধতিতে লোডশেডিংয়ে যাচ্ছে দেশ।

সেই সিদ্ধান্তকে সামনে রেখে সিলেটে বিদ্যুৎ উন্নয়ন বোর্ড (বিউবো) বিক্রয় ও বিতরণ বিভাগের আওতাধীন এলাকাগুলোতে লোড-শেডিংয়ের সময় নির্ধারণ করা হয়েছে।

সিলেট বিদ্যুৎ বিতরণ বিভাগের প্রধান প্রকৌশলী মো. আব্দুল কাদের এ তথ্য নিশ্চিত করে বলেন, প্রধানমন্ত্রীর কার্যালয়ের গৃহিত সিদ্ধান্ত আমরা তাৎক্ষনিক প্রতিপালনে লোড শেডিংয়ের রেশনিং পদ্ধতি ঠিক করেছি।

মঙ্গলবার থেকে দিনে ও রাতে সিলেটে এলাকা ভিত্তিক লোডশেডিং হবে। বিদ্যুৎ বিতরণ বিভাগ-১ এর নির্বাহী প্রকৌশলী ফজলুল করিম জানান, ডিভিশন-১ এর আওতাধীন ১১ হাজার কেভি ফিডারের অন্তর্গত বিমানবন্দর-২ এর এলাকায় ৩ কিলোওয়াট লোড সরবরাহ রয়েছে।

আওতাধীন এলাকার মধ্যে নয়াবাজার, রঙ্গীটিলা, বাইশটিলা, লালবাগ, সালিয়া, লাক্কাতুড়া, বড়শালা উমদারপাড়ায় রাত ১২টা থেকে ১টা, ভোর ৬টা থেকে ৭টা, দুপুর ১১টা থেকে ১টা, সন্ধ্যা ৬টা থেকে ৭টা পর্যন্ত লোডশেডিং হবে।

বিমানবন্দর এক্সপ্রেস ফিডারে ১ কিলোওয়াট লোডে ওসমানী আন্তর্জাতিক বিমানবন্দরে একই সময়ে লোডশেডিং হবে। মহিলা কলেজ (আন্ডারগ্রাউন্ড): সোয়া ২ কিলোওয়াট লোড বিতরণ করা হবে রাত ১টা থেকে ২টা, সকাল ৭টা থেকে ৮টা, দুপুর ১টা থেকে ২টা, সন্ধ্যা ৭টা থেকে ৮টা পর্যন্ত লোডশেডিং হবে।

ডিসি ফিডার (আন্ডারগ্রাউন্ট): ১ দশমিক ৫০ কিলোওয়াটে জিন্দাবাজার মুক্তিযোদ্ধা গলি, ডিসি অফিসে এবং রায়হোসেন, ইলেক্ট্রিক সাপ্লাই দশমিক ২৫ কিলোওয়াট সরবরাহ রয়েছে এবং লোডশেডিং হবে মহিলা কলেজ ফিডারের সময় অনুসারে।

শাহজালাল দরগাহ শরীফে (আন্ডারগ্রাউন্ড) লাইন: দরগাহ, শ্যামলী মার্কেটে সোয়া ২ কিলোওয়াট বিদ্যুৎ সরবরাহ করা হবে ২৪ ঘন্টায়। এখানে লোড শেডিং হবে রাত ২টা থেকে ৩টা, সকাল ৮টা থেকে ৯টা, বেলা ২টা থেকে ৩টা, রাত ৯টা থেকে ১০টা পর্যন্ত।

সার্কিট হাউজ (আন্ডারগ্রাউন্ডি): লতিফ সেন্টার, শুকরিয়া মার্কেট, মধুবন মার্কেট, বন্দরবাজার এলাকায় ২ দশমিক ৫০ কিলোওয়াট সরবরাহ রয়েছে। এসব এলাকায়ও একই সময়ে লোডশেডিং করা হবে।

আম্বরখানা: বনকলাপাড়া, নুরানী, সুবিধবাজার, আম্বরখানা মিয়া ফাজিলচিশ্চ এলাকায় ২ দশমিক ৫০ কিলোওয়াট সরবরাহ রয়েছে। এসব এলাকায় লোডশেডিংয়ের সূচি ভোর ৩টা থেকে ৪টা, সকাল ৯টা থেকে ১০টা, বিকাল ৩টা থেকে ৪টা, রাত ৯টা থেকে ১০টা পর্যন্ত।

স্টেডিয়াম ফিডারে মীরবক্সটুলা, লোহারপাড়া, স্টেডিয়াম মার্কেট এলাকায় একই সময়ে লোডশেডিংয়ের সূচী নির্ধারণ করা হয়েছে। খাসদবীর: ২ দশমিক ৪৫ লোডে চৌখিদেখি, বাদামবাগিচা, প্রভাতী পীরমহল্লা, পূর্ব পীর মহল্লা এলাকায় ভোর ৪টা থেকে ৫টা, সকাল ১০টা থেকে ১১টা, বিকাল ৪টা থেকে ৫টা, রাত ১০টা থেকে ১১টা পর্যন্ত লোডশেডিং হবে।

একই সময়ে আইজিডি ওভারহেড-মজুমদারী, বড়বাজার, হাউজিং এস্টেট আংশিক পশ্চিম পীর মহল্লায় লোড শেডিং করা হবে। ওই এলাকার লোড নির্ধারিত ১ দশমিক ৭৫ কিলোওয়াট এবং খাসদবীরে ২ দশমিক ৪৫ কিলোওয়াট। এছাড়া একই সময়ে এরিয়া অফিস প্রাঙ্গন, আবাসিক এরিয়াতে লোডশেডিং করা হবে।

জালালাবাদ ফাজিলচিশচ, জালালাবাদ হাউজিং এস্টেট এলাকায় লোড ২ দশমিক ৫০ কিলোওয়াট। এসব এলাকায় ভোর ৫টা থেকে ৬টা, সকাল ১১টা থেকে ১২টা, বিকাল ৫টা থেকে ৬টা এবং রাত ১১টা থেকে ১২টা পর্যন্ত লোডশেডিং হবে। এমসি কলেজ ফিডারের অধীনে থাকা শাহী ঈদগাহ, হাজারিবাগ, কাজিটুলা অনামিকা এলাকায় একই সময়ে লোডশেডিং করা হবে।

ওসমানী মেডিক্যাল ফিডারে মধুশহীদ, ভাতালিয়া, কাজলশাহ, রিকাবিবাজার, লামাবাজারে রাত ১২টা থেকে ১টা, সকাল ৭টা থেকে ৮টা, বেলা ২টা থেকে ৩টা, রাত ৯টা থেকে ১০টা পর্যন্ত লোডশেডিং সূচী নির্ধারণ করা হয়।

জল্লারপাড়: ফিডারের আওতাধীন দাড়িয়াপাড়া, লামাবাজার, মনিপুরী পাড়া ও জল্লারপাড় এলাকায় রাত ১টা থেকে ২টা, সকাল ৮টা থেকে ৯টা, বিকাল ৩টা থেকে ৪টা, রাত ১০টা থেকে ১১টা পর্যন্ত। সার্কিট হাউজ এক্সপ্রেস: ফিডারের অধীনে কেবল সার্কিট হাউজ রাত ২টা থেকে ৩টা, সকাল ৯টা থেকে ১০টা, বিকাল ৪টা থেকে ৫টা, রাত ১১টা থেকে ১২টা পর্যন্ত রেশনিং পদ্ধতিতে লোডশেডিং করা হবে।

কলাপাড়া-শাহজালাল ঘাট: কলাপাড়া, তেলিহাওর ও লালবাজারে একই সময়ে লোডশেডিং করা হবে। নবাব রোড ফিডারের অধীনে থাকা নবাবরোড, সুরমা আবাসিক এরিয়া, সাগরদিঘীরপাড় ও মীরের ময়দানে ভোর ৩টা থেকে ৪টা, সকাল ১০টা থেকে ১১টা, বিকাল ৫টা থেকে ৬টা পর্যন্ত।

লালাদিঘীরপাড়: ফিডারের আওতাধীন কুয়ারপাড়, ইঙ্গুলাল রোড, লালাদিঘীরপাড়, বিলপাড়,শেখঘাট কলোনীতে ৪টা থেকে ৫টা, সকাল ১১টা থেকে ১২টা, সন্ধ্যা ৬টা থেকে ৭টা পর্যন্ত লোডশেডিং করা হবে।

কীনব্রিজ: ফিডারের অধীনে শুভেচ্ছা, ইত্যাদি পয়েন্ট, জিতু মিয়া পয়েন্ট, তালতলা, মাছুদিঘীরপাড়, কাজিরবাজার এলাকায় ভোর ৫টা থেকে ৬টা, দুপুর ১২টা থেকে ১টা, সন্ধ্যা ৭টা থেকে ৮টা এবং ঘাসিটুলা ফিডারের অধীনে মজুমদারপাড়া, বেতেরবাজার, কানিশাইল, শামিমাবাদ এলাকায় সকাল ৬টা থেকে ৭টা, দুপুর ১টা থেকে ২টা, রাত ৮টা থেকে ৯টা পর্যন্ত রেশনিং পদ্ধতিতে লোডশেডিং করা হবে।

ডিভিশন-২ এর আওতাধীন নগরীর যতরপুর, মিরাবাজার, আগপাড়া ও ঝেরঝেরিপাড়ায় বেলা সাড়ে ১১টা থেকে দু6পুর ১টা পর্যন্ত এবং বিকাল সাড়ে ৫টা থেকে সন্ধ্যা ৭টা পর্যন্ত।

শাহপরান থানা, মীরেরচক, মুক্তিরচক, মুরাদপুর ও পীরেরচকে বেলা সাড়ে ১১টা থেকে দুপুর ১টা পর্যন্ত এবং রাত সাড়ে ৮টা থেকে রাত ৯টা পর্যন্ত। কুশিঘাট, নয়াবস্তি, টুলটিকর, মিরাপাড়া, মেন্দিবাগ, সাদাটিকর, নোওয়াগাঁও, শাপলাবাগ ও মেন্দিবাগে বেলা সাড়ে ১১টা থেকে দুপুর ১টা পর্যন্ত এবং বিকাল সাড়ে ৫টা থেকে সন্ধ্যা ৭টা পর্যন্ত।

উপশহর ব্লক-এ, বি, সি, ডি, তেররতনে দুপুর ১টা থেকে বেলা আড়াইটা এবং সন্ধ্যা ৭টা থেকে রাত সাড়ে ৮টা। মেন্দিবাগ পয়েন্ট, ডুবড়ীহাওর, নাইওরপুল, ধোপাদিঘীরপাড়, সোবহানীঘাট, বঙ্গবীর এলাকায় দুপুর ১টা থেকে বেলা আড়ইটা এবং রাত সাড়ে ১১টা থেকে রাত ১টা।

কুমারপাড়া, নাইওরপুল, ধোপাদিধীরপাড়, ঝরনারপাড়া এলাকায় দুপুর ১টা থেকে বেলা আড়ইটা এবং সন্ধ্যা ৭টা থেকে রাত সাড়ে ৮টা। হকার্স মাকেট, কালীঘাট, আমজাদ আলী রোড, মহাজপট্রি, মাছিমপুর, ছড়ারপার এলাকায় বেলা আড়ইটা থেকে বিকাল ৪টা এবং রাত ১০টা থেকে রাত সাড়ে ১১টা।

কাজীটুলা, মানিকপীর মাজার, নয়াসড়ক, বারুতখানা, জেলরোড, হাওয়াপাড়া, চারাদিঘীরপাড় এলাকায় বেলা আড়ইটা থেকে বিকাল ৪টা এবং রাত সাড়ে ৮টা থেকে রাত ১০টা।

বালুচর, আরামবাগ, আল-ইসলাহ, নতুন বাজার, গোপালটিলা, আলুরতল, টিবি গেট এলাকায় বেলা আড়ইটা থেকে বিকাল ৪টা এবং রাত সাড়ে ৮টা থেকে রাত ১০টা। শিবগঞ্জ, টিলাগড়, সবুজবাগ, সেনপাড়া, হাতিমবাগ, লামাপাড়া, রাজপাড়া এলাকায় বিকাল ৪টা থেকে বিকাল সাড়ে ৫টা এবং রাত সাড়ে ১১টা থেকে রাত ১টা।

উপশহর ব্লক-এইচ, আই, জে, ই, এফ, জি, সাদাটিকর এলাকায় বিকাল ৪টা থেকে বিকাল সাড়ে ৫টা এবং রাত ১০টা থেকে রাত সাড়ে ১১টা। সোনারপাড়া, মজুমদারপাড়া, পূর্ব মিরাবাজার, দর্জিপাড়া, খারপাড়া এলাকায় বিকাল ৪টা থেকে বিকাল সাড়ে ৫টা এবং রাত ১০টা থেকে রাত সাড়ে ১১টা।

রায়নগর, ঝর্নারপাড়, দর্জিবন্দ, বসুন্ধরা, খরাদিপাড়া, দপ্তরীপাড়া, আগপাড়া এলাকায় বিকাল সাড়ে ৫টা থেকে সন্ধ্যা ৭টা এবং রাত সাড়ে ১১টা থেকে রাত ১টা। চালিবন্দর, কাষ্টঘর, সোবহানীঘাট, বিশ্বরোড, জেলখানা, বঙ্গবীর, পৌরমার্কেট এলাকায় সন্ধ্যা ৭টা থেকে সাড়ে ৮টা।

লোড-শেডিংয়ের সময় নির্ধারণের বিষয়টি নিশ্চিত করে বিউবো বিক্রয় ও বিতরণ বিভাগ-২ এর নির্বাহী প্রকৌশলী শামস-ই আরেফিন বলেন, সরকারের নির্দেশনা অনুযায়ী আমরা এলাকাভিত্তিক প্রাথমিক একটি রুটিন করেছি। উৎপাদনে বেশি ঘাটতি না হলে আমরা চেষ্টা করবো এই রুটিন ফলো করতে।

তবে ঘাটতি বেশি হলে এই সময়ের ব্যত্যয় ঘটতে পারে। কিংবা ঘাটতি কম হলে তার চাইতেও কম সময় লোড-শেডিং হতে পারে। তবে বিদ্যুৎ অপচয় রোধ করে লোডশেডিং অনেকটা এড়ানো সম্ভব।

সিলেটে পিডিবি-২ দপ্তরের আওতায় ৬০ হাজার গ্রাহক রয়েছেন। যদি পিক আওয়ারে প্রত্যেকে গড়ে ১০০ ওয়াট বিদ্যুৎ বন্ধ রাখেন, তাহলে মোট ৬ মেগাওয়াট বিদ্যুৎ সাশ্রয় হবে। ফলে লোডশেডিংয়ের পরিমাণ কমে আসবে।

Editor Incharge: Faisal Ahmed Bablu

Office : 9-C, 8th Floor, Bluewater Shopping City, Zindabazar, Sylhet-3100

Phone: 01711487556, 01611487556

E-Mail: sylhetsuninfo@gmail.com, newssylhetsun@gmail.com

Publisher: Md. Najmul Hassan Hamid

UK office : 736-740 Romford Road Manor park London  E12 6BT

Email : uksylhetsun@gmail.com

Website : www.sylhetsun.net