আশ্রয় কেন্দ্র ছেড়ে বাড়িতে গিয়ে নিঃস্ব দূর্গতরা, চরম দুর্ভোগ হাওরাঞ্চলের মানুষের

স্টাফ রিপোর্টার, সুনামগঞ্জ || ২০২২-০৬-২৮ ০৭:০৯:৩৮

image

বন্যায় ঘর বাড়ি ছেড়ে গত দশ দিন অন্যের বাড়িতে পরিবার নিয়ে কোন রকমে অবস্থান করে শনিবার সকাল আশ্রয়কেন্দ্র থেকে বাড়ি ফিরে চোখ খালেদ মিয়ার। বাড়িতে গিয়ে দেখা যায় করুন চিত্র।

তা দেখে হতাশ খালেদ। এসময় কথা হয় তার সাথে। তিনি জানান,বন্যার পানি সেই সাথে মাটিয়ান হাওরের ডেউয়ে ঘর তো তছনছ করে দিয়েছে। থাকার কোন পরিবেশ নাই,নাই ঘরে খাবারও। এখন পরিবার নিয়ে কী খাব?

এবারের বন্যায় এক অনিশ্চিত ভবিষ্যতে দিকের ঠেলে দিয়েছে। তিনি মনোকষ্টে আরও জানান,ভাই ঘর ঠিক করমো না খাবার যোগার করমো। কি করব বুঝে উঠতে পারছি না মাথায়ও কিছুই আসে না।

এদিকে ত্রান ও পাই না বলে জানান খালেদ মিয়া। তিনি সুনামগঞ্জের তাহিরপুর উপজেলার সদর ইউনিয়নের সূর্য্যেরগাও গ্রামের মাটিয়ান হাওর পাড়ের বাসিন্দা। একেই গ্রামের বাসিন্দা মোজাহিদ মিয়া তার বাড়িতে নেই কেউ বন্যার পানি বৃদ্ধির প্রথম দিনেই বাড়ি ছেড়ে আশ্রয় কেন্দ্রে আশ্রয় নেন তিনি সহ পরিবারের সদস্যরা।

বন্যার পানি কমায় শুক্রবার দুপুরে বাড়ি ফিরে দেখেন সব শেষ ভেঙে চুরমার হয়েগেছে ভিটে মাটি ও দুচালা ঘরের টিন। এই অবস্থায় দিশেহারা হয়ে পরেছেন তিনি। তিনি জানান,মা বাবা আর স্ত্রী সন্তানদের নিয়ে কি করব রাতে ঘুম নেই চোখে।

একেই অবস্থা কোমোদ তালুকদার তার দোকানটি আয়ের উৎস হলেও সব শেষ বানের পানিতে ভাসিয়ে নিয়েছে জিনিসপত্র আর ডেউয়ে ঘরটি ভেঙে শেষ করে দিয়েছে বলে জানান। এখন সরকারী বা বেসরকারি কোন সহায়তা না পেলে জীবন জীবিকার অবলম্বনহীন হয়ে মানবেতর জীবনযাপন করতে হবে।

এমনি অবস্থা এবার বন্যা কবলিত সুনামগঞ্জের তাহিরপুর উপজেলা সাতটি ইউনিয়নের হাওর পাড় ও বিভিন্ন গ্রামের বাসিন্দাদের। খোঁজ নিয়ে জানাযায়,উপজেলায় এবারের বন্যা পূর্বের সকল রেকর্ড অতিক্রম করেছে। প্রতিটি বাড়িতে কোমর পানি ছিল। মানুষের দূর্ভোগের সীমা পেরিয়ে গেলেও গত কয়েকদিন বৃষ্টি না হওয়া ও প্রখর রৌদে পানি কমলেও মানুষের দুর্ভোগ কমেনি।

বন্যায় অসহায় দিনমজুর পরিবার মানুষজন কষ্টের সময় পার করছে। দক্ষিণ শ্রীপুর ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান আলী আহমদ মোরাদ জানান,আমার সম্পূর্ণ ইউনিয়নটি হাওর বেষ্টিত। বন্যার পানি আর হাওরের বড় বড় ঢেউয়ের আগাতে বসত বাড়ির অবস্থা খুবেই খারাপ।

অসহায় পরিবারের মানুষজন কষ্টের মধ্যে আছে। তাহিরপুর উপজেলা প্রকল্প বাস্থবায়ন কর্মকর্তা কাজী মাসুদুর রহমান জানান,আমরা পানি কমার সাথে বন্যায় ক্ষতিগ্রস্থ পরিবারের তালিকা তৈরি শুরু করেছি। এখনও অনেক বাড়িতে পানি আছে আবার অনেকের বাড়ি থেকে পানি নেমে যাওয়ায় আশ্রয় কেন্দ্র থেকে বাড়ি আসতে শুরু করেছে।

ক্ষতিগ্রস্থ পরিবার গুলোর বিষয়ে উর্ধবতন কর্মকর্তাদের জানিয়েছেন বলে জানান এই কর্মকর্তা। তাহিরপুর উপজেলা নির্বাহী অফিসার মোঃ রায়হান কবির জানান,হাওর পাড়ের প্রতিটি বাড়ির অবস্থা করুন।

হাওরের ডেউয়ে বসত বাড়ি ভেঙে যাওয়ায় দূর্ভোগে পরেছে পরিবার গুলো। ঐসব ক্ষতিগ্রস্থ বাড়ির তালিকা তৈরি করা হচ্ছে। পরে প্রয়োজনীয় পদক্ষেপ গ্রহণ করা হবে।

Editor Incharge: Faisal Ahmed Bablu

Office : 9-C, 8th Floor, Bluewater Shopping City, Zindabazar, Sylhet-3100

Phone: 01711487556, 01611487556

E-Mail: sylhetsuninfo@gmail.com, newssylhetsun@gmail.com

Publisher: Md. Najmul Hassan Hamid

UK office : 736-740 Romford Road Manor park London  E12 6BT

Email : uksylhetsun@gmail.com

Website : www.sylhetsun.net