জালালাবাদ ক্যান্টনমেন্ট পাবলিক স্কুল এন্ড কলেজে এসএসসি পরীক্ষার্থীদের প্রবেশপত্র বিতরণ

সিলেটসান ডেস্ক:: || ২০২২-০৬-১৫ ০৮:০৬:৩২

image

জালালাবাদ ক্যান্টনমেন্ট পাবলিক স্কুল এন্ড কলেজ (জেসিপিএসসি) এসএসসি-২০২২ পরীক্ষার্থীদের প্রবেশপত্র বিতরণ করা হয়েছে।

১৫ জুন বুধবার সকালে প্রতিষ্ঠানের শিক্ষক মিলনায়তনে শিক্ষক-শিক্ষার্থীদের অংশগ্রহণে প্রবেশপত্র বিতরণ করা হয়।

অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন প্রতিষ্ঠানের অধ্যক্ষ লে. কর্নেল মো. কুদ্দুসুর রহমান, পিএসসি। সহকারী শিক্ষক শবনম চৌধুরীর উপস্থাপনায় শুরুতে পবিত্র কোরআন থেকে তেলাওয়াত ও মোনাজাত পরিচালনা করেন সহকারী শিক্ষক মো. আতাউর রহমান।

এসএসসি ২০২২ পরীক্ষার্থীদের উদ্দেশ্যে নির্দেশনামূলক বক্তব্য রাখেন মাধ্যমিক শাখার কো-অর্ডিনেটর সিনিয়র শিক্ষক মো. মোজাম্মিল হোসেন। শিক্ষার্থীদের মধ্য থেকে বক্তব্য রাখেন বৃষ্টি দেব ও লাবিব ইসলাম জয় ।

প্রধান অতিথির বক্তব্যে অধ্যক্ষ বলেন, 'তোমাদের প্রিয় শিক্ষা প্রতিষ্ঠান জেসিপিএসসিতে তোমরা অনেক স্মৃতিময় ও মধুর দিন অতিবাহিত করেছো। তোমাদের প্রাণোচ্ছল পদভারে জেসিপিএসসির প্রাঙ্গণ ছিল সর্বদা মুখরিত।

 

কঠোর অধ্যবসায়, নিরলস শ্রম ও আন্তরিক আগ্রহে নিজেদের আলোকিত মানুষ হিসেবে গড়ার সাধনায় তোমরা সর্বদা সচেষ্ট ছিলে। আজ ভবিষ্যতের সিঁড়িতে তোমরা যখন প্রজ্ঞার ছায়া ফেলতে যাচ্ছো তখন এ প্রতিষ্ঠানের স্মৃতিময় দিনগুলো এবং শিক্ষকদের দিক-নির্দেশনামূলক পরামর্শ তোমাদের পাথেয় হয়ে থাকবে। আমি বিশ্বাস করি জেসিপিএসসি থেকে জ্ঞান আহরণের অভিজ্ঞতা তোমাদের ভবিষ্যৎ জীবনের প্রেরণা হিসেবে কাজ করবে।

আশানুরূপ ফলাফল নির্ভর করে উত্তম প্রস্তুতির ওপর। প্রতিটি বিষয় সমান গুরুত্ব দিয়ে পড়তে হবে। পরীক্ষার শুরু থেকে শেষ পর্যন্ত তোমাদের মনযোগ সম্পূর্ণভাবে পরীক্ষায় নিবিষ্ট রাখতে হবে। ধৈর্য, পর্যাপ্ত অনুশীলন, আত্মবিশ্বাস ও নির্ভয়চিত্ত কাঙ্ক্ষিত ফলাফল অর্জনে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে।'

শিক্ষার্থীদের উদ্দেশ্যে তিনি আরো বলেন, 'তোমাদেরকে জ্ঞানে আলোকিত হয়ে সুশিক্ষিত, সুনাগরিক ও দেশপ্রমিক হতে হবে। দেশের ক্রান্তিলগ্নে এগিয়ে আসতে হবে। সর্বোপরি সোনার বাংলা বিনির্মাণে সবাইকে হতে হবে সুদক্ষ কারিগর ও যোদ্ধা।

আমি তোমাদের সর্বাঙ্গীন মঙ্গল কামনা করি। তোমরা যেনো সুস্থ থেকে সুন্দরভাবে পরীক্ষা দিতে পারো পরম করুণামযয়ের কাছে এই প্রার্থনা করি। দোয়া করি তোমরা যেনো ভালো ফলাফল অর্জনের পাশাপাশি আদর্শ মানুষ হতে পারো।'

বিদায়ী শিক্ষার্থীরা তাদের বক্তব্যে বলেন, 'অত্যন্ত দুঃখ ও ভারাক্রান্ত মন নিয়ে বলতে হচ্ছে আজ আমাদের প্রতিষ্ঠান থেকে বিদায়ের দিন। পরীক্ষায় অংশগ্রহণ করার জন্য দেওয়া হচ্ছে প্রবেশপত্র। যদিও আমরা মনে করি এটা একটা বিদায়ের আনুষ্ঠানিকতা  মাত্র। কারণ মন থেকে চিরতরে বিদায় নেওয়া হয়তো সম্ভব হবে না। 

অনেক দিন ধরে আমরা এই প্রতিষ্ঠানে শিক্ষা গ্রহণ করছি এবং এই প্রতিষ্ঠানের  শিক্ষক-শিক্ষিকাবৃন্দ আমাদেরকে বিভিন্ন বিষয় অত্যন্ত দক্ষতার সাথে পড়িয়েছেন, তা আমাদের মনে থাকবে সারা জীবন । এজন্য আমরা আপনাদের কাছে চির কৃতজ্ঞ। আজ শিক্ষাজীবনের একটি অধ্যায় সমাপ্ত।

পরবর্তী আরেকটি নতুন অধ্যায়ে পা রাখার উদ্দেশ্যে ইচ্ছে না থাকা সত্ত্বেও আমাদেরকে আজ প্রিয় প্রতিষ্ঠান থেকে বিদায় নিতে হচ্ছে। আপনারা আমাদের জন্য দোয়া করবেন যেন ভবিষ্যত শিক্ষাজীবনে আমরা আরো উন্নতি করে দেশ ও জাতির উন্নতিতে ভূমিকা রাখতে পারি।

আমরা এখানে দীর্ঘ শিক্ষাজীবনে আপনাদের অনেক নিয়ম ও শাসন মধ্য দিয়ে যেতে হয়েছে। এই শাসন সাময়িক বিরক্তিকর মনে হলেও এখন এই শেষ মুহূর্তে বুঝতে পারছি এটা আমাদের জন্য কতটা প্রয়োজন ছিলো।

তাই আমাদের কোনো আচরণের যদি কোনো শিক্ষক-শিক্ষিকা কষ্ট পেয়ে থাকেন বা ছোট কিংবা বড় কোনো ভুল করে থাকি তাহলে আমাদেরকে ক্ষমা করবেন।' প্রসঙ্গত , জেসিপিএসসি থেকে ২০২২ সালে বিজ্ঞান বিভাগ বাংলা মাধ্যমে ১৭৮ জন, ইংরেজি মাধ্যমে ৬২ জন এবং ব্যবসায় শিক্ষা বিভাগে ৫০ জনসহ সর্বমোট ২৯০ জন শিক্ষার্থী এসএসসি পরীক্ষায় অংশগ্রহণ করছে।

অনুষ্ঠানটির সার্বিক সমন্বয় করেন উপাধ্যক্ষ মো: আবদুল হান্নান এবং অনুষ্ঠানের আহবায়ক হিসেবে দায়িত্ব পালন করেন সহকারী শিক্ষক মো. সিরাজুল আমীন চৌধুরী।

Editor Incharge: Faisal Ahmed Bablu

Office : 9-C, 8th Floor, Bluewater Shopping City, Zindabazar, Sylhet-3100

Phone: 01711487556, 01611487556

E-Mail: sylhetsuninfo@gmail.com, newssylhetsun@gmail.com

Publisher: Md. Najmul Hassan Hamid

UK office : 736-740 Romford Road Manor park London  E12 6BT

Email : uksylhetsun@gmail.com

Website : www.sylhetsun.net