গ্যাসের মূল্য বৃদ্ধির প্রতিবাদে ও চট্টগ্রামে অগ্নিকাণ্ডের দায়িদের শাস্তির দাবিতে মিছিল

সিলেট সান ডেস্ক:: || ২০২২-০৬-০৬ ০৯:২৬:০১

image
গ্যাসের মূল্য বৃদ্ধির গনবিরোধী সিদ্ধান্ত বাতিল ও চট্টগ্রামে অগ্নিকাণ্ডের ঘটনায় দায়ীদের গ্রেফতার, নিহতদের পরিবারকে ক্ষতিপূরণ ও আহতদের ক্ষতিপূরণ-চিকিৎসার দাবিতে সোমবার বিকালে নগর ভবন পয়েন্টে বাসদ (মার্কসবাদী) সিলেট জেলা শাখার উদ্যোগে বিক্ষোভ সমাবেশ ও মিছিল অনুষ্ঠিত হয়।
 
সমাবেশে সভাপতিত্ব করেন জেলা আহ্বায়ক কমরেড উজ্জ্বল রায়। জেলা শাখার সদস্য সঞ্জয় কান্ত দাস এর পরিচালনায় বক্তব্য রাখেন এডভোকেট হুমায়ুন রশীদ সোয়েব, মোখলেছুর রহমান  প্রসেনজিৎ রুদ্র প্রমুখ। 
 
নেতৃবৃন্দ বলেন, দ্রব্য মূল্য যখন জনগণের নাগালের বাইরে, মানুষ হাহাকার করছে, এমন পরিস্থিতিতে গ্যাসের মূল্য বৃদ্ধি ২২ দশমিক ৭৮ শতাংশ করা যা গ্রাহক পর্যায়ে ডাবল বার্ণার (দুই চুলা) ৯৭৫ টাকা থেকে বাড়িয়ে ১০৮০ টাকা আর সিঙ্গেল চুলা ৯২৫ টাকা থেকে বাড়িয়ে ৯৯০ টাকা করা হয়েছে এটি খুবিই দু:খজনক। 
 
এটি বিদ্যুৎ, সার, হোটেল, রেস্তোরাঁ,চা শিল্প খাতেও বৃদ্ধি করেছে,ফলে সকল ক্ষেত্রে তার বিরূপ প্রভাব পড়বে।
 
বিইআরসি ভারপ্রাপ্ত চেয়ারম্যান আবু ফারুক বলেন, সরকার সিদ্ধান্ত নিয়েছে এখন থেকে উৎপাদন পর্যায়ে আর ভর্তুকি দেবে না।
 
নেতৃবৃন্দ এই গনবিরোধী সিদ্ধান্ত বাতিলের দাবি জানান। চট্টগ্রামে অগ্নিকাণ্ডের ঘটনা সম্পর্কে নেতৃবৃন্দ বলেন, সীতাকুণ্ডে স্মার্ট গ্রুপের মালিকানাধীন বি এম কন্টেইনার ডিপোতে ভয়াবহ রাসায়নিক বিস্ফোরণে নিহত ও আহতদের সটিক ক্ষতিপূরণ দিতে হবে। 
 
হমালিকপক্ষ ডিপোতে হাইড্রোজেন পার অস্কাইড সহ রাসায়নিক দাহ্য পদার্থের কন্টেইনার রাখার কোন অনুমতি নেয়নি। এ ধরনের রাসায়নিক দাহ্য পদার্থের কন্টেইনার রাখার জন্য আলাদা বিশেষ অবকাঠামো ও নিরাপত্তা ব্যবস্থা প্রয়োজন, যার নূন্যতম এই ডিপোতে ছিলনা।
 
 
এমনকি আগুন লাগার অনেক পরে ডিপো কতৃপক্ষ ফায়ার ব্রিগেডকে খবর দেয় এবং রাসায়নিক দাহ্য পদার্থের উপস্থিতির তথ্য গোপন করে,যে কারণে আগুন নেভাতে গিয়ে অনেকের মৃত্যু ঘটেছে।
 
এই অবহেলাজনিত মৃত্যুর দায়ে অবিলম্বে দায়ী মালিক ও সংশ্লিষ্ট সরকারি সংস্থার কর্মকর্তাদের গ্রেফতার ও দৃষ্টান্ত মূলক শাস্তি নিশ্চিত করার দাবি জানান।
 
অগ্নিকাণ্ডের ঘটনায় নিহতদের আজীবন আয়ের সমান ক্ষতিপূরণ পরিবারবর্গকে প্রদান করা ও আহতদের চিকিৎসার সম্পূর্ণ দায়িত্ব, পর্যাপ্ত ক্ষতিপূরণ প্রদানের জোর দাবি জানান। এই মর্মান্তিক ঘটনায় নিহতদের পরিবারকে ৫০ হাজার টাকা ও আহতদের ২০ হাজার টাকা প্রদানের সরকারি ঘোষণা প্রত্যাখান করেন।
 
নেতৃবৃন্দ বলেন, অনেক সাধারন মানুষ রক্ত, ঔষধ, খাদ্য, সেচ্ছাশ্রম দিয়ে যে মহৎ মানবিক দৃষ্টান্ত স্থাপন করেছেন এজন্য কৃতজ্ঞতা প্রকাশ করেন, পাশাপাশি এই অন্যায়ের বিরুদ্ধে সরকারের গনবিরোধী সিদ্ধান্ত বাতিলের জন্য আন্দোলনে সামিল হওয়ার আহবান জানান।
 
বিক্ষোভ সমাবেশ শেষে মিছিল অনুষ্ঠিত হয়, নগরীর গুরুত্বপূর্ণ সড়ক প্রদক্ষিণ করে কেন্দ্রীয় শহীদ মিনারের সামনে শেষ হয়।

Editor Incharge: Faisal Ahmed Bablu

Office : 9-C, 8th Floor, Bluewater Shopping City, Zindabazar, Sylhet-3100

Phone: 01711487556, 01611487556

E-Mail: sylhetsuninfo@gmail.com, newssylhetsun@gmail.com

Publisher: Md. Najmul Hassan Hamid

UK office : 736-740 Romford Road Manor park London  E12 6BT

Email : uksylhetsun@gmail.com

Website : www.sylhetsun.net