সুনামগঞ্জে বন্যা পরিস্থিতি অবনতি : বিশুদ্ধ পানির সংকট

স্টাফ রিপোর্টার, সুনামগঞ্জ || ২০২২-০৫-২০ ১১:২৫:৫৪

image

সুনামগঞ্জে পাহাড়ী ঢলের পানিতে লক্ষাধিক মানুষ বন্যাকবলিত,বিশুদ্ধ পানির সংকট ষ্টাফরিপোটার সুনামগঞ্জ টানা বৃষ্টি ও উজান থেকে নেমে আসা পাহাড়ি ঢলের পানি বৃদ্ধি পাওয়ায় সুনামগঞ্জের পাঁচটি উপজেলার লক্ষাধিক মানুষ বন্যাকবলিত হয়ে পড়েছে।

 

ঢলের পানিতে বসত ঘর হারিয়ে মানবেতর জীবনযাপন করছেন। অনেকে পরিবার নিয়ে আশ্রয় কেন্দ্রে উঠেছেন। অনেকেই পানি বন্ধি হয়ে নিজ বাড়িতেই আছে। অনেক জমি এখন পানির নিচে আছে। শুক্রবার (২০ মে) সকালে সুনামগঞ্জের নদ-নদীর পানি বিপৎসীমার ২০ সেন্টিমিটার ওপর দিয়ে প্রবাহিত হচ্ছে বলে জানিয়েছে পানি উন্নয়ন বোর্ড (পাউবো)।

 

খোঁজ নিয়ে জানা যায়,পানিবন্দি হয়ে পড়েছেন সুনামগঞ্জ সদর,তাহিরপুর, বিশ্বম্ভরপুর,ছাতক ও দোয়ারাবাজার উপজেলার লক্ষাধিক মানুষ। টানা বৃষ্টি ও উজান থেকে নেমে আসা পাহাড়ি ঢলে সুনামগঞ্জে বন্যা পরিস্থিতি অবনতি হওয়ায় বন্যা কবলিত এলাকায় বিশুদ্ধ পানির সংকট দেখা দিয়েছে।

বন্যাকবলিতরা বলেন, বাড়ি-ঘর ছেড়ে আশ্রয়কেন্দ্রে উঠেছি। ঘরের আসবাবপত্র বানের পানিতে ভেসে গেছে। বিশুদ্ধ পানি সুব্যবস্থা না থাকায় বন্যার দুর্গন্ধ যুক্ত পানি পান করতে হচ্ছে।

জেলার বিশ্বম্ভরপুর উপজেলার সিরাজপুর গ্রামের বাসিন্দা কৃষক ইসমাইল মিয়া জানান,৫কিয়ার জমি ঢলের পানিতে তলিয়ে গেছে এর মধ্যে যে গুলো এখনও ভাসমান রয়েছে কৃষকরা সেগুলো কাটছে।

এদিকে বৃহস্পতিবার(১৯,০৫,২০২২)বিকেলে সুনামগঞ্জের দোয়ারা বাজারের দোহালিয়া এলাকায় ঢলের পানির স্রোতে একটি সেতু ভেঙে গিয়ে সুনামগঞ্জ সদেরর সঙ্গে ছাতক উপজেলার সরাসরি যোগাযোগ বন্ধ রয়েছে।

এছাড়াও সুনামগঞ্জ সদর,তাহিরপুর, বিশ্বম্ভরপুর,ছাতক ও দোয়ারাবাজার উপজেলায় নিন্মাঅঞ্চলের সাথে উপজেলার যোগাযোগ বিচ্ছিন্ন রয়েছে। দোয়ারা বাজারের পানিবন্দি আশিক রহমান বলেন,বন্যার পানিতে টিউবওয়েল ডুবে গেছে। এখন বন্যার পানি গরম করে কোন রকমে পান করছি।

অনকেই আশ্রয় কেন্দ্রে আশ্রয় নিয়েছেন। ছাতক উপজেলার বাসিন্দা আব্দুর রহমান বলেন,ঢলের পানি আসার পর থেকে ঠিকমত তিনবেলা খেতে পারছি না, এখন বিশুদ্ধ পানির সংকট দেখা দিয়েছে।

বন্যার পানি পান করায় গলা চুলকাচ্ছে। তাহিরপুর উপজেলার দক্ষিণ শ্রীপুর ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান আলী আহমদ মোরাদ জানান,পাহাড়ী ঢলের পানি বৃদ্ধি পাওয়া আমার ইউনিয়নের নিন্মাঅঞ্চলের বাড়ি ঘরে পানি কাছাকাছি। আর সড়ক যোগাযোগ বিচ্ছিন্ন রয়েছে উপজেলার সাথে।

সুনামগঞ্জ জনস্বাস্থ্য প্রকৌশলী অধিদপ্তরের নির্বাহী প্রকৌশলী আবুল কাশেম বলেন,বন্যাকবলিত উপজেলা গুলোতে পানি বিশুদ্ধ পানির সংকট মোকাবেলায় বিশুদ্ধকরণ ট্যাবলেট বিতরণ করা হয়েছে।

এছাড়াও বন্যা মোকাবিলায় আমাদের যথেষ্ট প্রস্তুতি রয়েছে। জেলা প্রশাসক জাহাঙ্গীর হোসেন জানান,আমরা সর্বোচ্চ সর্তকতা অবলম্বন করে কাজ করছি। বন্যা দূর্ঘত এলাকায় ত্রান বিতরণ করা হয়েছে।

ছাতক উপজেলায় সাম্প্রতিক পাহাড়ী ঢল ও ভারী বর্ষনের ফলে সৃষ্ট বন্যায় ক্ষতিগ্রস্ত দুঃস্থ ও অসহায় বেদেপল্লী, হিজড়া ও অন্যান্য পেশার মানুষের মাঝে মাননীয় প্রধানমন্ত্রীর মানবিক সহায়তা বিতরণ করা হয়েছে।

জেলা প্রশাসক আরও জানান,পাহাড়ী ঢল ও ভারী বর্ষনের ফলে সৃষ্ট বন্যায় প্লাবিত এলাকা পরিদর্শন করেছি। সিলেটসানডটকম -এবিসি

Editor Incharge: Faisal Ahmed Bablu

Office : 9-C, 8th Floor, Bluewater Shopping City, Zindabazar, Sylhet-3100

Phone: 01711487556, 01611487556

E-Mail: sylhetsuninfo@gmail.com, newssylhetsun@gmail.com

Publisher: Md. Najmul Hassan Hamid

UK office : 736-740 Romford Road Manor park London  E12 6BT

Email : uksylhetsun@gmail.com

Website : www.sylhetsun.net