সাত দিনের জন্য মওকুফ জাফলংয়ের প্রবেশ ফি

স্টাফ রিপোর্টার, গোয়াইনঘাট || ২০২২-০৫-০৫ ১১:৪৭:১৪

image

সিলেটের গোয়াইনঘাট উপজেলার পর্যটন কেন্দ্র জাফলংয়ে প্রবেশ করতে আগামী এক সপ্তাহ দর্শনার্থীদের আর কোনো টিকিট কাটতে হবে না।

সিলেটের জেলা প্রশাসক মো. মজিবর রহমান বৃহস্পতিবার বিকেলে এ ঘোষণা দেন। গত বছরের ২৯ সেপ্টেম্বর থেকে পর্যটন কেন্দ্র জাফলংয়ের জিরো পয়েন্ট এলাকায় প্রবেশের ক্ষেত্রে পর্যটকদের কাছ থেকে ১০টাকা করে প্রবেশ ফি আদায়ের কার্যক্রম শুরু করে গোয়াইনঘাট উপজেলা প্রশাসন।

জেলা পর্যটন উন্নয়ন কমিটির মাধ্যমে উপজেলা প্রশাসন এই কার্যক্রমের তদারকি করে আসছে। এর আগে বৃহস্পতিবার দুপুরে জাফলংয়ের সংগ্রাম বিজিবি ক্যাম্প সংলগ্ন প্রবেশ কাউন্টারের সামনে টিকিট ক্রয়কে কেন্দ্র করে কাউন্টারের কর্মীদের সঙ্গে এক পর্যটক পরিবারের সংঘর্ষ বাধে। এতে দুই নারীসহ ৫ জন পর্যটক আহত হওয়ার খবর পাওয়া গেছে।

আহত পর্যটকরা হলেন, ঢাকার শ্যামপুরের জুরাইন এলাকার বাসিন্দা সম্রাট ও তার মা ঝর্ণা রাণী, সুমন সরকার ও তার বাবা সনাতন সরকার এবং সুমন সরকারের ভাগনি অথৈ। এ ঘটনায় পাঁচজন কাউন্টার কর্মীকে জিজ্ঞাসাবাদের জন্য আটক করেছে থানা পুলিশ।

আটককৃতরা হলেন, কাউন্টার কর্মী ও গোয়াইনঘাট উপজেলার পূর্ণা গ্রামের রাখাল চন্দ্র দাসের ছেলে লক্ষ্মণ চন্দ্র দাস ও ইসলামপুর রাধানগরের বাবুল মিয়ার ছেলে সেলিম আহমেদ, একই এলাকার সিরাজ মিয়ার ছেলে জয়নাল আবেদীন, নয়াবস্তি গ্রামের ইউসুফ মিয়ার ছেলে সোহেল রানা এবং পশ্চিম কালী নগর গ্রামের আব্দুল কাদিরের ছেলে নাজিম উদ্দিন।

স্থানীয় ও ট্যুরিস্ট পুলিশ সূত্রে জানা যায়, বৃহস্পতিবার ঢাকার শ্যামপুরের জুরাইন এলাকা থেকে সুমন ও তার আত্মীয়স্বজন মিলে ১২ জন পর্যটক জাফলংয়ে বেড়াতে আসেন। দুপুরের দিকে তারা জাফলংয়ের জিরো পয়েন্ট এলাকায় যাওয়ার জন্য সংগ্রাম বিজিবি ক্যাম্প সংলগ্ন প্রবেশ মুখের কাউন্টারের সামনে যান।

এ সময় কাউন্টারে দায়িত্বরত কর্মীরা তাদের কাছে প্রবেশ ফি বাবদ ১০ টাকা করে দাবি করে। তখন তারা টাকা দিতে খানিকটা কালক্ষেপণ করলে কাউন্টারে দায়িত্বরত কর্মী সেলিম ও লক্ষণসহ বেশ কয়েকজন তাদের লাঠিপেটা করেন।

এ বিষয়ে ট্যুরিস্ট পুলিশ জাফলং জোনের ইনচার্জ (ওসি) মো. রতন শেখ জানান, খবর পেয়ে তাৎক্ষণিকভাবে ঘটনাস্থলে গিয়ে প্রথমে দুইজনকে এবং পরে আরও ৩জন মোট ৫ জনকে জিজ্ঞাসাবাদের জন্য আটক করে থানায় পাঠানো হয়েছে।

গোয়াইনঘাটের ইউএনও মো. তাহমিলুর রহমান জানান, পর্যটনকেন্দ্রে প্রবেশ ফি নিয়ে পর্যটক এবং কাউন্টার কর্মীদের মধ্যে ভুল বোঝাবোঝির কারণে অনাকাঙ্ক্ষিত একটি ঘটনা ঘটে গেছে, যা খুবই দুঃখজনক। এ ঘটনায় জড়িত কাউন্টার কর্মীদের তাৎক্ষণিকভাবে বরখাস্ত করে থানা পুলিশের কাছে সোপর্দ করা হয়েছে।

এর আগে গত ২৫ মার্চ কলেজ শিক্ষার্থী সাজ্জাদ, সৈকত তালুকদার ও ফয়সালসহ ঢাকা থেকে ৪০ জনের একটি পর্যটকদল জাফলংয়ে বেড়াতে আসেন ।তারাও সেখানে মারধরের শিকার হন বলে জানিয়েছেন।

Editor Incharge: Faisal Ahmed Bablu

Office : 9-C, 8th Floor, Bluewater Shopping City, Zindabazar, Sylhet-3100

Phone: 01711487556, 01611487556

E-Mail: sylhetsuninfo@gmail.com, newssylhetsun@gmail.com

Publisher: Md. Najmul Hassan Hamid

UK office : 736-740 Romford Road Manor park London  E12 6BT

Email : uksylhetsun@gmail.com

Website : www.sylhetsun.net