সিকৃবিকে পেপারলেস বিশ্ববিদ্যালয় করার ঘোষণা

সিকৃবি সংবাদদাতা : || ২০২২-০২-২৮ ০৬:৫৩:৫১

image

দেশের বেশ কিছু বিশ্ববিদ্যালয়ে ইতিমধ্যে শিক্ষার্থীদের প্রাতিষ্ঠানিক ই-মেইল প্রদান করা হয়েছে। সেই ধারাবাহিকতায় সিলেট কৃষি বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের আধুনিক বিশ্বের সাথে এগিয়ে নিতে প্রাথমিকভাবে স্নাতকোত্তর ও পিএইচডি পর্যায়ে প্রাতিষ্ঠানিক ই-মেইল প্রদান করা হলো।

 
শিক্ষার্থীদের প্রাতিষ্ঠানিক ই-মেইল সার্ভিস প্রদান অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন উপাচার্য প্রফেসর ড. মো. মতিয়ার রহমান হাওলাদার। এতে সভাপতিত্ব করেন আইসিটি সেলের চেয়ারম্যান প্রণজিত কুমার দাশ। এ সময় উপস্থিত ছিলেন ডিন কাউন্সিলের আহ্বায়ক প্রফেসর ড. মুহাম্মদ রাশেদ আল মামুন, রেজিস্ট্রার মো. বদরুল ইসলাম সোয়েব, ছাত্র পরামর্শ ও নির্দেশনা দপ্তরের পরিচালক প্রফেসর ড. মো. মোস্তফা সামসুজ্জামান, প্রক্টর সহযোগী প্রফেসর ড. তরিকুল ইসলাম, ডিনবৃন্দ, বিভাগীয় চেয়ারম্যান সহ প্রমুখ।
 
অনুষ্ঠানের শুরুতে কীটতত্ত্ব বিভাগের প্রফেসর ড. মো. আব্দুর রাজ্জাক চৌধুরী পবিত্র কোরআন থেকে তিলাওয়াত করেন এবং এর পর প্রফেসর ড. জীবন কৃষ্ণ সাহা পবিত্র গীতা পাঠ করেন।
 
এরপর ৬ টি অনুষদের মধ্যে ভেটেরিনারি এনিম্যাল ও বায়োমেডিকেল সায়েন্সেস অনুষদের ফাইজা সাদিয়া পরি, কৃষি অনুষদের জয় শার্মা, মাৎস্যবিজ্ঞান অনুষদের খালিদ সাইফুল্লাহ, কৃষি অর্থনীতি ও ব্যবসায় শিক্ষা অনুষদের রিংকি মনি, কৃষি প্রকৌশল ও প্রযুক্তি অনুষদের মারিয়া সুলতানা জেনিন, এবং বায়োটেকনোলজি ও জেনেটিক ইন্জিনিয়ারিং অনুষদের মো. আব্দুর রব সহ মোট ৬ জনকে প্রাতিষ্ঠানিক ই-মেইল প্রদান করা হয়।
 
প্রণজিত কুমার দাশ তার বক্তব্যে বলেন, প্রাতিষ্ঠানিক ই-মেইল একজন শিক্ষার্থীর পরিচয় বহন করবে। এছাড়াও তিনি আইসিটি সেলের কর্মকান্ডের চিত্র তুলে ধরেন। করোনাকালীন আইসিটি সেলের কল্যাণে অনলাইন ক্লাস-পরীক্ষা সহজ হয়েছে বলে উল্লেখ করেন তিনি। এছাড়াও লোকবল সঙ্কট থাকার কথা জানান তিনি। 
 
এ সময় প্রক্টর ড. তরিকুল ইসলাম বলেন, উচ্চশিক্ষায় প্রাতিষ্ঠানিক ই-মেইল সিকৃবি শিক্ষার্থীদের জন্য অনেক বড় একটি মাইলফলক হয়ে থাকবে। 
 
ডিন কাউন্সিলের আহ্বায়ক বিভাগীয় চেয়ারম্যানদের দেওয়া আইপি ফোন পুনরায় চালু করার দাবি জানান এবং শিক্ষার্থীদের প্রাতিষ্ঠানিক ই-মেইল প্রদানের জন্য আইসিটি সেলকে ধন্যবাদ জ্ঞাপন করেন।
 
ছাত্র পরামর্শ ও নির্দেশনা দপ্তরের পরিচালক বলেন, স্নাতকোত্তর ও পিএইচডি পর্যায়ে শিক্ষার্থীদের প্রাতিষ্ঠানিক ই-মেইল প্রদান কার্যক্রম শেষ হলে স্নাতক পর্যায়েও প্রাতিষ্ঠানিক ইমেইল প্রদান করার দাবি জানান। এছাড়াও আবাসিক হলে ইন্টারনেট সুবিধা দ্রুত নিশ্চিত করার কথা ব্যক্ত করেন। 
 
রেজিস্টার মো. বদরুল ইসলাম সোয়েব তার বক্তব্যে জানান, শিক্ষার্থীদের প্রাতিষ্ঠানিক ই-মেইল প্রদানের ফলে উচ্চশিক্ষায় তাদের অথেনটিকেশন আরো সহজ হলো। 
 
উপাচার্য প্রফেসর ড. মো. মতিয়ার রহমান হাওলাদার প্রধান অতিথির বক্তব্যে বলেন, এই প্রাতিষ্ঠানিক ই-মেইল প্রদানের মাধ্যমে শিক্ষার্থীরা তাদের পরিচয় তুলে ধরতে পারবে। আইসিটি সেলের জনবল সঙ্কট থাকার পরেও কাজ করে যাচ্ছে বলে উল্লেখ করেন তিনি। অন্যান্যদের পাশাপাশি আইসিটি সেলের কাজের ফলেই করোনার দীর্ঘ বন্ধের পর সেশন জট থেকে বেরিয়ে এসেছে এই বিশ্ববিদ্যালয়। বিশ্ব দরবারে এই বিশ্ববিদ্যালয়কে তুলে ধরতে আইসিটি সেলের ভূমিকার কথা ব্যক্ত করেন। এছাড়াও আগামি ৪ বছরের মধ্যে সিলেট কৃষি বিশ্ববিদ্যালয়কে পেপারলেস করার ঘোষণা দেন তিনি।
 
কিভাবে অন্যান্য শিক্ষার্থী প্রাতিষ্ঠানিক ইমেইল পাবে এমন প্রশ্নে প্রণজিত কুমার দাশ বলেন, পরিক্ষামূলক ভাবে আজ সীমিত শিক্ষার্থীদের  প্রাতিষ্ঠানিক ই-মেইল প্রদান করা হয়েছে। আপাতত বিভাগীয় চেয়ারম্যান এর সুপারিশ সহ একটি আবেদন আইসিটি সেলকে দিতে হবে। ধীরে ধীরে ব্যবস্থাটি অনলাইনের আওতায় আনা হবে।
সিলেটসানডটকম-এমসিকিউ
 

Editor Incharge: Faisal Ahmed Bablu

Office : 9-C, 8th Floor, Bluewater Shopping City, Zindabazar, Sylhet-3100

Phone: 01711487556, 01611487556

E-Mail: sylhetsuninfo@gmail.com, newssylhetsun@gmail.com

Publisher: Md. Najmul Hassan Hamid

UK office : 736-740 Romford Road Manor park London  E12 6BT

Email : uksylhetsun@gmail.com

Website : www.sylhetsun.net