আগামী নির্বাচন ভয়মুক্ত ও নিরপেক্ষ দেখতে চায় ব্রিটিশ হাইকমিশন

সিলেট সান ডেস্ক :: || ২০২২-০২-১৩ ১৩:৫২:৪২

image

বাংলাদেশে আগামী জাতীয় নির্বাচন অবাধ, সুষ্ঠু ও ভয়মুক্ত পরিবেশে হবে- প্রত্যাশা ঢাকায় নিযুক্ত ব্রিটিশ হাইকমিশনার রবার্ট চ্যাটারটন ডিকসনের।

রোববার ঢাকা রিপোর্টার্স ইউনিটিতে বাংলাদেশ-যুক্তরাজ্যের কূটনৈতিক সম্পর্কের ৫০ বছর উপলক্ষে আয়োজিত 'মিট দ্য প্রেস' অনুষ্ঠানে অংশ নিয়ে তিনি এ প্রত্যাশার কথা জানিয়েছেন।

তিনি আরও বলেন, সবার কাছে গ্রহণযোগ্য নির্বাচন শান্তিপূর্ণ ও স্থিতিশীল রাজনৈতিক পরিবেশের নিশ্চয়তা দেয়। আর স্থিতিশীল রাজনৈতিক পরিবেশ বাংলাদেশের মতো বিকাশমান অর্থনীতির দেশে নতুন বিনিয়োগ আকর্ষণের ক্ষেত্রে অত্যন্ত গুরুত্বপূর্ণ।

এক প্রশ্নের জবাবে তিনি জানিয়েছেন, বাংলাদেশে বিচারবহির্ভূত হত্যাগুলোর সুষ্ঠু তদন্ত হওয়া উচিত। অনুষ্ঠানে আরও বক্তব্য দেন ঢাকা রিপোর্টার্স ইউনিটির সভাপতি নজরুল ইসলাম মিঠু এবং সাধারণ সম্পাদক নুরুল ইসলাম হাসিব।

ব্রিটিশ হাইকমিশনার তার প্রারম্ভিক বক্তব্যে বলেন, বাংলাদেশ ও যুক্তরাজ্যের মধ্যে ঐতিহাসিকভাবে নিবিড় বন্ধুত্বের সম্পর্ক রয়েছে। যুক্তরাজ্য সব সময়ই বাংলাদেশের উন্নয়ন ও অগ্রগতির অংশীদার ছিল।

আবার যুক্তরাজ্যের উন্নয়নেও বাংলাদেশের বিশেষ করে সেখানে বসবাসরত বাংলাদেশিদের বড় অবদান রয়েছে। যুক্তরাজ্য বাংলাদেশের তৃতীয় বৃহত্তম রপ্তানি বাজার। অতএব, দুই দেশের পারস্পরিক সহযোগিতার সম্পর্ক অত্যন্ত চমৎকার এবং ভবিষ্যতে এই সম্পর্ক উত্তরোত্তর আরও বৃদ্ধি পাবে।

গত ১০ বছরে বাংলাদেশ-যুক্তরাজ্য দ্বিপক্ষীয় সহযোগিতার সম্পর্ক আরও দৃঢ় হয়েছে বলেও জানান তিনি। বিশেষ করে আগামীতে ইন্দো-প্যাসিফিক অঞ্চল ঘিরে যে বিপুল অর্থনৈতিক কার্যক্রমের সম্ভাবনা রয়েছে, সেখানে বাংলাদেশের গুরুত্বপূর্ণ অবস্থান অর্জনের সুযোগ রয়েছে এবং এ ক্ষেত্রে যুক্তরাজ্য বন্ধু হিসেবে সহযোগিতার হাত প্রসারিত রেখেছে।

যুক্তরাজ্যের বাজারে বাংলাদেশের পণ্যের শুল্কমুক্ত সুবিধা দেওয়ার বিষয়টিও বিবেচনাধীন আছে। সাংবাদিকদের প্রশ্নের জবাবে তিনি বলেন, আগামী জাতীয় নির্বাচন বাংলাদেশের জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ। কারণ, এখন স্বল্পোন্নত দেশ থেকে উন্নয়নশীল দেশে উত্তরণের যাত্রা পথে রয়েছে। এ কারণে বাংলাদেশের মতো বিকাশমান অর্থনীতির দেশে নতুন বিনিয়োগ আকর্ষণের জন্য স্থিতিশীল রাজনৈতিক অবস্থা খুবই গুরুত্বপূর্ণ। সবার কাছে গ্রহণযোগ্য একটি নির্বাচন সেই স্থিতিশীল রাজনৈতিক অবস্থার নিশ্চয়তা দেয়।

নির্বাচন ঘিরে বড় কোনো সমস্যা হলে যুক্তরাজ্যসহ অন্যান্য দেশের বিনিয়োগকারীরাও চিন্তায় পড়ে যাবেন। তিনি বলেন, তার প্রত্যাশা বাংলাদেশের আগামী জাতীয় নির্বাচন অবাধ, নিরপেক্ষ এবং ভয়মুক্ত পরিবেশে অনুষ্ঠিত হবে।

বাংলাদেশের বন্ধু রাষ্ট্রগুলোও আগামীতে অবাধ ও নিরপেক্ষ জাতীয় নির্বাচন প্রত্যাশা করে। বাংলাদেশের ১৯৭২ সালের সংবিধান অত্যন্ত চমৎকার একটি সংবিধান। এ সংবিধানের আলোকেই সুষ্ঠু নির্বাচন অনুষ্ঠান সম্ভব।

তিনি আরও বলেন, বন্ধুরাষ্ট্র হিসেবে যুক্তরাজ্যও চায় বাংলাদেশে স্বচ্ছ গণতন্ত্র প্রতিষ্ঠিত থাকুক। এ জন্য গণতান্ত্রিক মূল্যবোধের চর্চার পাশাপাশি মানবাধিকার পরিস্থিতির প্রতিও যথেষ্ট গুরুত্ব দেওয়া উচিত। বিশেষ করে বিচারবহির্ভূত হত্যার ঘটনাগুলোর যথাযথ তদন্ত হওয়া উচিত।

ফৌজদারি অপরাধের জন্য বাংলাদেশের আদালতে দণ্ডপ্রাপ্তদের কেউ কেউ যুক্তরাজ্যে বসবাস করছেন, তাদের ফেরত পাঠানো হবে কিনা জানতে চাইলে ব্রিটিশ হাইকমিশনার বলেন, যুক্তরাজ্য থেকে কাউকে ফেরত পাঠানোর বিষয়টি একটি আইনগত প্রক্রিয়ার মাধ্যমে হয় এবং যেটা নির্ভর করে আদালতের সিদ্ধান্তের ওপর।

বর্তমানে এই বিষয়টি যুক্তরাজ্যের আদালতের পর্যবেক্ষণে রয়েছে। অতএব, বিষয়টি যুক্তরাজ্য সরকার নয়, আদালতের সিদ্ধান্তের মাধ্যমেই মীমাংসিত হবে। অপর এক প্রশ্নের জবাবে হাইকমিশনার রবার্ট চ্যাটারটন ডিকসন বলেন, বর্তমানে বাংলাদেশের সঙ্গে যুক্তরাজ্যের চমৎকার সামরিক সহযোগিতার সম্পর্ক রয়েছে।

যুক্তরাজ্য থেকে বাংলাদেশ সি-১৩০ বিমান কিনেছে। নৌবাহিনীর সামরিক সরঞ্জামের জন্যও বাংলাদেশ যুক্তরাজ্য থেকে সহযোগিতা নিচ্ছে। আগামীতে এই সহযোগিতা আরও বাড়াতে চায় যুক্তরাজ্য।

রোহিঙ্গা সংকট সম্পর্কিত এক প্রশ্নের জবাবে তিনি বলেন, ২০১৭ সালে রোহিঙ্গা সংকট নতুন করে প্রকট আকার ধারণের শুরু থেকেই যুক্তরাজ্য সক্রিয় সমর্থন নিয়ে বাংলাদেশের পাশে আছে। এ সংকট সমাধানে আন্তর্জাতিক সমর্থনের জন্যও চেষ্টা চালিয়ে যাচ্ছে যুক্তরাজ্য। যুক্তরাজ্য প্রত্যাশা করে রোহিঙ্গাদের স্বেচ্ছায় ও নিরাপদে তাদের নিজের দেশ মিয়ানমারে প্রত্যাবাসনের মধ্য দিয়েই এ সংকটের স্থায়ী সমাধান হবে। সিলেটসানডটকম_এবিসি

Editor Incharge: Faisal Ahmed Bablu

Office : 9-C, 8th Floor, Bluewater Shopping City, Zindabazar, Sylhet-3100

Phone: 01711487556, 01611487556

E-Mail: sylhetsuninfo@gmail.com, newssylhetsun@gmail.com

Publisher: Md. Najmul Hassan Hamid

UK office : 736-740 Romford Road Manor park London  E12 6BT

Email : uksylhetsun@gmail.com

Website : www.sylhetsun.net