আইন প্রণয়নসহ রাষ্ট্রপতিকে ৫ দফা প্রস্তাব সাম্যবাদী দলের

সিলেট সান ডেস্ক:: || ২০২২-০১-০৪ ১০:৫৮:৩১

image



রাষ্ট্রপতি মো. আবদুল হামিদের সাথে সংলাপে গ্রহণযোগ্য একটি নির্বাচন কমিশন (ইসি) গঠনের লক্ষ্যে আইন প্রণয়নসহ পাঁচ দফা প্রস্তাবনা বামপন্থী সংগঠন বাংলাদেশ সাম্যবাদী দলের।

রাজনৈতিক দলগুলোর সাথে রাষ্ট্রপতির চলমান সংলাপের নবম দিনে আজ মঙ্গলবার প্রধানমন্ত্রীর নেতৃত্বে শাসনতন্ত্র মোতাবেক একটি নির্বাচনকালীন সরকার গঠনেরও প্রস্তাব দেয় এই দলটি।

সংলাপের অংশ হিসেবে মঙ্গলবার সন্ধ্যায় আওয়ামী লীগ নেতৃত্বাধীন ১৪ দলীয় জোটের অন্যতম শরিক সাম্যবাদী দলের  সাধারণ সম্পাদক কমরেড দিলীপ বড়ুয়ার নেতৃত্বে ছয় সদস্যের একটি প্রতিনিধিদল রাষ্ট্রপতির সঙ্গে বঙ্গভবনের দরবার হলে আলোচনায় বসে।

সংলাপ শেষে রাষ্ট্রপতির প্রেসসচিব মো. জয়নাল আবেদীন জানান, সাম্যবাদী দলের নেতারা একটি নিরপেক্ষ, সক্ষম, শক্তিশালী, দক্ষ ও যোগ্য নির্বাচন কমিশন গঠনের জন্য একটি স্থায়ী আইন প্রণয়নসহ পাঁচ দফা প্রস্তাবনা দেন রাষ্ট্রপতির কাছে। তাঁরা আইনের অনুপস্থিতিতে সার্চ কমিটি গঠন করতে হলে সাংবিধানিক সংস্থাগুলোর সমন্বয়ে একটি কাউন্সিল গঠনের প্রস্তাব করেন। তাঁরা রাজনৈতিক দলগুলোর সাথে আলোচনার উদ্যোগ নেওয়ার জন্য রাষ্ট্রপতিকে কৃতজ্ঞতা ও ধন্যবাদ জানান।

নেতৃবৃন্দকে বঙ্গভবনে স্বাগত জানিয়ে রাষ্ট্রপতি বলেন, গ্রহণযোগ্য একটি নির্বাচন কমিশন যাতে গঠন করা যায় সে জন্য রাজনৈতিক দলগুলোর সুচিন্তিত মতামত খুবই গুরুত্বপূর্ণ।

রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ বঙ্গভবনে তাঁদের স্বাগত জানিয়ে বলেন, নির্বাচন কমিশন গঠন রাষ্ট্রপতির সাংবিধানিক দায়িত্ব।  রাজনৈতিক দলগুলোর সুচিন্তিত মতামত ও পরামর্শ সকলের কাছে গ্রহণযোগ্য একটি নির্বাচন কমিশন গঠনে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখে। সুষ্ঠু ও গ্রহণযোগ্য নির্বাচনের জন্য রাজনৈতিক শিষ্টাচার ও রাজনীতিতে সুস্থ পরিবেশ নিশ্চিত করা জরুরি। আর এ কাজটি রাজনৈতিক দলগুলোকেই করতে হবে।

এ সময় রাষ্ট্রপতির কার্যালয়ের সচিব সম্পদ বড়ুয়া, সামরিকসচিব মেজর জেনারেল এস এম সালাহ উদ্দিন ইসলাম, রাষ্ট্রপতির প্রেসসচিব মো. জয়নাল আবেদীন এবং সচিব (সংযুক্ত) মো. ওয়াহিদুল ইসলাম খান উপস্থিত ছিলেন।

গত ২০ ডিসেম্বর সংলাপের প্রথম দিনে সংসদে প্রধান বিরোধী দল জাতীয় পার্টির সাথে আলোচনায় বসেন রাষ্ট্রপতি হামিদ। এখন পর্যন্ত মোট ১৩টি রাজনৈতিক দলের সাথে সংলাপ অনুষ্ঠিত হয়।

আগামীকাল ৫ জানুয়ারি সন্ধ্যা ৬টায় হবে জাতীয় পার্টির (জেপি) সাথে সংলাপ এবং সন্ধ্যা ৭টায় জমিয়তে উলামায়ে ইসলাম বাংলাদেশের সাথে। ৬ জানুয়ারি গণফ্রন্টের সাথে সন্ধ্যা ৬টায় এবং লিবারেল ডেমোক্রেটিক পার্টির (এলডিপি) সাথে সন্ধ্যা ৭টায় সংলাপের কথা রয়েছে।

এদিকে কৃষক শ্রমিক জনতা লীগের সাথে আলোচনা হবে ৯ জানুয়ারি সন্ধ্যা ৬টায় এবং বাংলাদেশ মুসলিম লীগের (বিএমএল) সাথে ওই দিন সন্ধ্যা ৭টায়। ১০ জানুয়ারি সোমবার সংলাপ হবে জাতীয় পার্টির (জেপি) সাথে সন্ধ্যা ৬টায় এবং জাতীয় সমাজতান্ত্রিক দলের (জেএসডি) সাথে সন্ধ্যা ৭টায়।

মঙ্গলবার ১১ জানুয়ারি সন্ধ্যা ৬টায় সংলাপ হবে ইসলামী ফ্রন্ট বাংলাদেশের সাথে এবং ওই দিন সন্ধ্যা ৭টায় বৈঠক হবে বাংলাদেশ ন্যাশনাল আওয়ামী পার্টির (বাংলাদেশ ন্যাপ) সাথে।  অন্যান্য রাজনৈতিক দলের সাথে আলোচনার তারিখ এখনো নির্ধারিত হয়নি।

 

 

সিলেট সান/এসএ

Editor Incharge: Faisal Ahmed Bablu

Office : 9-C, 8th Floor, Bluewater Shopping City, Zindabazar, Sylhet-3100

Phone: 01711487556, 01611487556

E-Mail: sylhetsuninfo@gmail.com, newssylhetsun@gmail.com

Publisher: Md. Najmul Hassan Hamid

UK office : 736-740 Romford Road Manor park London  E12 6BT

Email : uksylhetsun@gmail.com

Website : www.sylhetsun.net