ব্র্যাক-শেভরন জীবিকা প্রকল্পের মতবিনিময় সভা অনুষ্ঠিত

সিলেট সান ডেস্ক:: || ২০২১-১০-২৬ ১১:০৩:২৩

image

 

ব্র্যাক-শেভরন জীবিকা প্রকল্প ফেইজ-২ এর মতবিনিময় সভা মঙ্গলবার দুপুরে শহরতলীর পীরের বাজারে ব্র্যাক লার্নিং সেন্টারে অনুষ্ঠিত হয়েছে। এতে বিভিন্ন স্টেকহোল্ডারসগণ তাদের মতামত তুলে ধরেন।

অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে শেভরন বাংলাদেশ-পাবলিক অ্যাফেয়ার্স বিষয়ক পরিচালক মহিবুর রহমান বলেন, বৃহত্তর সিলেট অঞ্চলের গ্যাস ফিল্ড সংলগ্ন এলাকার সুবিধাবঞ্চিত মানুষের আর্থিক ও সামাজিক উন্নয়নে বিশ্বের সর্ববৃহৎ উন্নয়ন প্রতিষ্ঠান ব্র্যাক এবং স্বনামধন্য কর্পোরেট প্রতিষ্ঠান শেভরনের মধ্যকার এই যৌথ উদ্যোগ সত্যিই প্রশংসনীয়।

সভায় বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বিভাগীয় সমবায় অফিসের যুগ্ম নিবন্ধক মৃনাল কান্তি বিশ্বাস এবং জেলা সমবায় কর্মকর্তা তানিয়া সুলতানা।

জীবিকা প্রকল্প ফেইজ-২  প্রকল্পটি সিলেট সদর, মৌলভীবাজার ও হবিগঞ্জ জেলায় শেভরন পরিচালিত গ্যাস ফিল্ডের পার্শ্ববর্তী এলাকাগুলোর জনগণের আর্থসামাজিক উন্নয়নের লক্ষ্যে বাস্তবায়িত হচ্ছে। ২০১৫ সালের অক্টোবরে ব্র্যাকের সমন্বিত উন্নয়ন কর্মসূচি (আইডিপি) এবং শেভরন এর বাংলাদেশ পার্টনারশিপ ইনিশিয়েটিভ (বিপিআই) এরঅধীনে এই প্রকল্প চালুহয়। গ্যাস ফিল্ডসংলগ্ন এলাকায় যেসব জনগোষ্ঠী রয়েছে তাদেরকে নিয়ে তৈরি করা সমবায় সমিতিগুলোতে এসব উন্নয়ন কর্মকা- পরিচালিত হচ্ছে।

মাঠপর্যায়ে এই উন্নয়ন কর্মকাণ্ডকে ত্বরান্বিত ও ফলপ্রসূ করতে ব্র্যাকের বাস্তবায়ন সহযোগী হিসেবে কাজ করছে আঞ্চলিক সংস্থা ‘আইডিয়া’। এই প্রকল্পের আওতায় ১১০ টিভিডিও-র মাধ্যমে ৪ হাজার ৭২ জন সদস্যের আর্থ-সামাজিক উন্নয়ন হচ্ছে। অনুষ্ঠানে প্রকল্পের সাফল্য ও অভিজ্ঞতাতুলে ধরতে প্রকল্পের সুবিধাভোগীদের বক্তব্যের পাশাপাশি সমবায়ীদের উৎপাদিত পণ্য প্রদর্শিত হয়।

সিলেট সদর, নবীগঞ্জ, শ্রীমঙ্গল এবং কমলগ্ঞ্জ উপজেলার যে সমস্ত সমবায় সমিতি সমূহ বিভিন্ন বছরের জাতীয় সমবায় দিবসে পুরস্কৃত হয়েছেন সেই সব সমবায় সমিতির সদস্যবৃন্দ উক্ত মতবিনিয়সভায় অংশগ্রহণ করেন।

 

সিলেট সান/এসএ

Editor Incharge: Faisal Ahmed Bablu

Office : 9-C, 8th Floor, Bluewater Shopping City, Zindabazar, Sylhet-3100

Phone: 01711487556, 01611487556

E-Mail: sylhetsuninfo@gmail.com, newssylhetsun@gmail.com

Publisher: Md. Najmul Hassan Hamid

UK office : 736-740 Romford Road Manor park London  E12 6BT

Email : uksylhetsun@gmail.com

Website : www.sylhetsun.net