বুধবার, ৪ আগস্ট ২০২১ইংরেজী, ২০ শ্রাবণ ১৪২৮ বাংলা ENG

শিরোনাম : বালাগঞ্জে আওয়ামী লীগ নেতা লিয়াকত আলীর স্মরণ সভা ও শিরণী বিতরণ লন্ডনে ২৩ বছর আগে করা ধর্ষণের দায়ে বাংলাদেশির কারাদণ্ড গোলাপগঞ্জে ফ্রি অক্সিজেন সার্ভিস এর উদ্বোধন যুবকদের মহতী উদ্যোগ : বদরুল ইসলাম শোয়েব কমলগঞ্জের দুটি হাসপাতালে সাংসদ কন্যার তরল দুধ ও অক্সিজেন সিলিন্ডার প্রদান ময়মনসিংহের অতিরিক্ত আঞ্চলিক নির্বাচন কর্মকর্তার মৃত্যুতে জানিপপ চেয়ারম্যানের শোক বিপুল পরিমাণে মাদকদ্রব্য উদ্ধার: পরীমণিকে আটক করেছে র‌্যাব নবীগঞ্জে বিদ্যুৎস্পৃষ্ট হয়ে বাস চালকের মৃত্যু জাদুকাটা নদীতে প্রশাসনের অভিযানে ১ লাখ টাকা জরিমানা চলতি মাসেই বাংলাদেশে আসছে নিউজিল্যান্ড দর্জি মনিরের বিরুদ্ধে ডিজিটাল নিরাপত্তা আইনে মামলা

শীতকালে আরেকটি লকডাউনের সম্ভাবনা রয়েছে : বিজ্ঞানীদের সতর্কতা

দেওয়ান বেলাল আহমেদ চৌধুরী ইংল্যান্ড প্রতিনিধি :

২০২১-০৬-২২ ১৮:১৯:১১ /

 


নতুন শ্বাসযন্ত্রের ভাইরাস উদ্ভূত হওয়ার অর্থ হ’ল যুক্তরাজ্যের জন্য শীতকালে ” আরও লকডাউনের সম্ভাবনা রয়েছে, বিজ্ঞানীরা সতর্ক করেছেন।

সরকারকে পরামর্শ দেওয়ার জন্য বৈজ্ঞানিক উপদেষ্টা গ্রুপ ফর ইমার্জেন্সির (সেজে) সদস্য প্রফেসর কলম সেম্পেল বলেছেন যে শিশু এবং বয়স্ক ব্যক্তিরা বছরের শেষের দিকে এন্ডেমিক ভাইরাসগুলির ঝুঁকিতে পড়বে।

আরেকজন স্বাস্থ্য বিশেষজ্ঞ এবং সরকারী পরামর্শদাতা সতর্ক করেছিলেন যে শীতকালীন লকডাউনের প্রয়োজন হতে পারে যদি হাসপাতালগুলি এক পর্যায়ে “অভিভূত” হয়ে যায়।

রবিবার সকালে প্রফেসর সেম্পেল টাইমস রেডিওকে বলেছেন: “আমি সন্দেহ করি আমাদের শীতে খুব শীঘ্রই হবে কারণ অন্যান্য শ্বাসকষ্ট ভাইরাসগুলি ফিরে আসবে এবং আমাদের বেশ শক্তভাবে কামড় দেবে। তবে তার পরে, আমি মনে করি আমরা পরের বছর ব্যবসায়টিকে স্বাভাবিক হিসাবে দেখব।

“প্রতিটি মহামারীর পরে লেজের মধ্যে একটি দংশন রয়েছে, কারণ সামাজিক দূরত্বের ফলে বিশেষত গর্ভবতী মহিলাদের এবং তাদের নবজাতক শিশুদের সংস্পর্শ হ্রাস পাবে, তারা স্বাভাবিক স্থানীয় শ্বাসযন্ত্রের ভাইরাসের সংস্পর্শে আসেনি।

গর্ভবতী মহিলা তাদের অনাগত সন্তানের যে সুরক্ষা দিতেন তা ঘটেনি।

“সুতরাং আমরা ব্রঙ্কিওলাইটিস নামক একটি রোগের বৃদ্ধি দেখতে পাচ্ছি, এবং শিশুদের এবং দুর্বল বৃদ্ধদের মধ্যে নিউমোনিয়ায় আক্রান্ত সম্প্রদায়ের বৃদ্ধি, অন্যান্য শ্বাসযন্ত্রের ভাইরাসগুলিতে বেড়ে গেছে, যার জন্য আমাদের ভ্যাকসিন নেই।

“সুতরাং সে কারণেই আমরা মোটামুটি জুলাই, আগস্ট এবং তারপরে শীতের একটি মোটামুটি সময়কালের পূর্বাভাস দিই।”

অধ্যাপক স্যাম্পল এটিকে “চতুর্থ তরঙ্গ শীতকালীন” হিসাবে অভিহিত করেছিলেন তবে যোগ করেছেন এটি আগের তুলনায় অনেক বেশি হালকা হবে।

জনস্বাস্থ্য ইংল্যান্ডের (পিএইচই) কোভিড -১৯ এর কৌশলগত প্রতিক্রিয়া পরিচালক ডাঃ সুসান হপকিন্সও বছরের শেষদিকে মামলার সম্ভাব্য বৃদ্ধি সম্পর্কে সতর্ক করেছিলেন।

তিনি বিবিসির দ্য অ্যান্ড্রু মার শোকে বলেছিলেন: “এই শীতে আমাদের আরও লকডাউন করতে হতে পারে, আমি ভবিষ্যতের পূর্বাভাস দিতে পারি না, এটি হাসপাতালের কোনও কোনও মুহুর্তে অভিভূত হওয়া শুরু করবে কিনা তা নির্ভর করে।

“তবে আমি মনে করি আমাদের গত শীতকালে ছিল না এমন পরীক্ষার মাধ্যমে টিকা দেওয়ার মাধ্যমে, অ্যান্টি-ভাইরাসের মাধ্যমে, ড্রাগের মাধ্যমে, এটি পরিচালনা করার বিকল্প উপায় থাকবে।

 

সিলেট সান/এসএ

এ জাতীয় আরো খবর

 আফগানিস্তানের প্রতিরক্ষামন্ত্রীর বাড়িতে হামলা : নিহত ৪

আফগানিস্তানের প্রতিরক্ষামন্ত্রীর বাড়িতে হামলা : নিহত ৪

 চীনের উহানে ফের বেড়েছে করোনা সংক্রমণ

চীনের উহানে ফের বেড়েছে করোনা সংক্রমণ

 কঙ্গোতে তেলবাহী ট্রাকের ও বাসের সংঘর্ষ, নিহত ৩৩

কঙ্গোতে তেলবাহী ট্রাকের ও বাসের সংঘর্ষ, নিহত ৩৩

 আনুষ্ঠানিক বিচ্ছেদ ঘটল বিল গেটস-মেলিন্ডার

আনুষ্ঠানিক বিচ্ছেদ ঘটল বিল গেটস-মেলিন্ডার

 নাইজেরিয়ায় সন্ত্রাসীদের হামলায় ১৫ সেনাসদস্য নিহত

নাইজেরিয়ায় সন্ত্রাসীদের হামলায় ১৫ সেনাসদস্য নিহত

ভারতে সড়ক দুর্ঘটনায় ৬ শ্রমিক নিহত

ভারতে সড়ক দুর্ঘটনায় ৬ শ্রমিক নিহত