বুধবার, ৪ আগস্ট ২০২১ইংরেজী, ২০ শ্রাবণ ১৪২৮ বাংলা ENG

শিরোনাম : বালাগঞ্জে আওয়ামী লীগ নেতা লিয়াকত আলীর স্মরণ সভা ও শিরণী বিতরণ লন্ডনে ২৩ বছর আগে করা ধর্ষণের দায়ে বাংলাদেশির কারাদণ্ড গোলাপগঞ্জে ফ্রি অক্সিজেন সার্ভিস এর উদ্বোধন যুবকদের মহতী উদ্যোগ : বদরুল ইসলাম শোয়েব কমলগঞ্জের দুটি হাসপাতালে সাংসদ কন্যার তরল দুধ ও অক্সিজেন সিলিন্ডার প্রদান ময়মনসিংহের অতিরিক্ত আঞ্চলিক নির্বাচন কর্মকর্তার মৃত্যুতে জানিপপ চেয়ারম্যানের শোক বিপুল পরিমাণে মাদকদ্রব্য উদ্ধার: পরীমণিকে আটক করেছে র‌্যাব নবীগঞ্জে বিদ্যুৎস্পৃষ্ট হয়ে বাস চালকের মৃত্যু জাদুকাটা নদীতে প্রশাসনের অভিযানে ১ লাখ টাকা জরিমানা চলতি মাসেই বাংলাদেশে আসছে নিউজিল্যান্ড দর্জি মনিরের বিরুদ্ধে ডিজিটাল নিরাপত্তা আইনে মামলা

শিশু ও মাতৃ সেবায় অনন্য অবদান রাখছে সিলেট মা ও শিশু হাসপাতাল

সিলেট সান ডেস্ক::

২০২১-০৬-২২ ১৭:২৩:৪২ /

শিশু ও মাতৃ সেবায় অনন্য অবদান রাখছে সিলেট মা ও শিশু হাসপাতাল। সার্বক্ষণিক মা ও শিশুর চিকিৎসা সেবা, সময়ের পূর্বে জন্ম নেওয়া অত্যন্ত কম ওজনের কিছু ক্ষেত্রে ৮০০ থেকে ৯০০ গ্রামের বাচ্চাকে পরিপুর্ণ পরিচর্যার মাধ্যমে ১.৫ থেকে ২ কেজি ওজনের একটি সুস্থ সবল বাচ্চা উপহার দিয়ে মা,বাবা সর্বোপরি একটি পরিবারকে আনন্দের বন্যায় ভাসিয়ে দিতে অনন্য অবদান রেখে যাচ্ছে সিলেট মা ও শিশু হাসপাতাল। এ হাসপাতালে রয়েছে ২৪ ঘন্টা নরমাল ডেলিভারী ও প্রয়োজন বোধে সিজারের ব্যবস্থা, গাইনি ও স্ত্রীরোগ বিশেষজ্ঞ সার্জন সুবিধা, ইমার্জেন্সী সেবা ও অত্যাধুনিক এবং সুসজ্জিত ল্যাব, এম্বুল্যান্স সেবা। এছাড়া দীর্ঘ দিন যাবৎ যে সমস্ত মহিলাদের বাচ্চা হচ্ছে না তাদের জন্য চালু আছে ইনফার্টিলিটি সেন্টার, যার সফলতা এখন বিদ্যমান। বর্তমানে এ হাসপাতালটি সিলেটের মানুষের আস্থার ঠিকানা। 

মঙ্গলবার ( ২২ জুন) দুপুরে সিলেট মা ও শিশু হাসপাতালের হল রুমে এক সংবাদ সম্মেলনে এ সকল তথ্য প্রদান করেন হাসপাতালের ব্যবস্থাপনা পরিচালক অধ্যাপক ডা. মো. তারেক আজাদ। 

সংবাদ সম্মেলনে তিনি তার বক্তব্যে বলেন, সবার উপরে মানুষ সত্য, তাহার উপরে নাই। মানবিক এই বাণীর উপর দিয়েই সকলের আস্থা নিয়ে মা ও শিশুদের সেবায় গড়ে উঠে সিলেটে একমাত্র মা ও শিশুর জন্য বিষেশায়িত হাসপাতাল। এই হাসপাতাল জন্মের পর থেকেই মানুষের সেবা দিয়ে যাচ্ছে। হাসপাতালে কখনো অনেক জটিল রোগী নিয়ে আসা হয়। আর্থিক বিবেচনায় চিকিৎসার জন্য ওসমানী মেডিকেল কলেজ হাসপাতাল এবং উন্নত চিকিৎসায় ঢাকার গুরুত্বপূর্ণ হাসপাতালে রেফার করার কথা বলা হলেও কোন কোন সময় এমন জটিল রোগীরা চিকিৎসকদের শত চেষ্ঠায় ভাল হয়ে বাড়ি ফিরে যান।

 গত ৫ বছরে হাসপাতাল থেকে শত শত রোগী চিকিৎসা নিয়ে হাসি মুখে গেছেন। আর সকল ধরণের রোগীদের কথা বিবেচনা করে আউটডোর, ইনডোরে সব ধরনের চিকিৎসা ব্যবস্থা রাখা হয়েছে। হাসপাতালের সেবা নিয়ে সেবা গ্রহীতারা অনেকটা খুশী।

তিনি আরো বলেন, সিলেট মা ও শিশু হাসপাতাল যাত্রা শুরু করে ২৩ শে এপ্রিল ২০১৬ সালে। শুরু থেকেই গাইনি ও শিশুদের সেবা দিয়ে যাচ্ছে প্রতিষ্ঠানটি। মাত্র ৫ বছরে মানুষের আস্থা অর্জন করতে সক্ষম হয়েছে এ প্রতিষ্ঠান। সিলেট বিভাগের মধ্যে বিশেষ করে বাচ্চা রোগীদের জন্য এনআইসিইউ, পিআইসিইউ সেবায় অগ্রনি ভূমিকা রাখছে অত্র প্রতিষ্ঠান। 

সিলেট বিভাগের সব জেলায় যখন কোন বাচ্চা রোগীর নিবিড় পর্যবেক্ষন প্রয়োজন হয়, তখন সবার মনে পড়ে সিলেট মা ও শিশু হাসপাতালের কথা। সার্বক্ষনিক কনসালটেন্ট সুবিধা দিতে পারে কেবল মাত্র সিলেট মা ও শিশু হাসপাতাল। শুধু এনআইসিইউ, পিআইসিইউ নয় শিশু সার্জারীতেও একই মাত্রায় সুনাম অর্জন করছে সিলেট মা ও শিশু হাসপাতাল। যেমন বাচ্চার খাদ্যনালীর সমস্যা, পায়খানার রাস্তা নাই এমন সব জটিল অপারেশন সিলেট মা ও শিশু হাসপাতালে সফল ভাবে করা হয়। 

এছাড়াও হাসপাতালে মহিলা ও গাইনি রোগীর জন্য আছে বিশেষ ব্যবস্থা। এখানে নিয়মিত চেম্বার করছেন শিশু বিশেষজ্ঞ ও গাইনি স্ত্রীরোগ বিশেষজ্ঞ, হৃদরোগ বিশেষজ্ঞ, কিডনীরোগ বিশেষজ্ঞ ডাক্তারগণ। আর বিভিন্ন সময়ে হতদরিদ্র রোগী ভর্তি হলে হাসপাতাল কর্তৃপক্ষ মিনিমাম খরচে কখনো সম্পূর্ণ চিকিৎসা করে থাকেন। মা ও শিশু হাসপাতাল অতিতের মতো ভবিষতেও চিকিৎসা সেবায় যাতে গুরুত্বপূর্ণ অবদান রাখতে পারে সে জন্য সকলের সার্বিক সহযোগিতা কামনা করেন হাসপাতাল কতৃপক্ষ। 

সংবাদ সম্মেলনে উপস্থি ছিলেন সিলেট মা ও শিশু হাসপাতালের চেয়ারম্যান ডা. মো. জাকারিয়া হোসাইন, পরিচালক জামাল উদ্দিন চৌধুরী, আব্দুল হাদী পাভেল, ব্যবস্থাপক পারভেজ আহমদ, ব্যবস্থাপক এডমিন মর্শেদুর রহমান, প্রধান হিসেব রক্ষক নাজিম উদ্দিন, সুপারভাইজার বশির আহমদসহ প্রমূখ।

 

এস এস

এ জাতীয় আরো খবর

নিজে টিকা নিন এবং পরিবারসহ অন্যকে টিকা নিতে উদ্বুদ্ধ করুন : মহানগর আওয়ামী লীগ

নিজে টিকা নিন এবং পরিবারসহ অন্যকে টিকা নিতে উদ্বুদ্ধ করুন : মহানগর আওয়ামী লীগ

আবুল মাল আবদুল মুহিতের সুস্হতা কামনা করে সিলেট সদরে দোয়া মাহফিল

আবুল মাল আবদুল মুহিতের সুস্হতা কামনা করে সিলেট সদরে দোয়া মাহফিল

সিসিকের দুই কেন্দ্রে টিকার কোন সংকট নেই

সিসিকের দুই কেন্দ্রে টিকার কোন সংকট নেই

পশু কোরবানির জন্য নগরীর ২৮টি স্থান নির্ধারণ

পশু কোরবানির জন্য নগরীর ২৮টি স্থান নির্ধারণ

 ২৭ ওয়ার্ডে কোরবানির জন্য ৩০টি স্থান নির্ধারণ করলো সিসিক

২৭ ওয়ার্ডে কোরবানির জন্য ৩০টি স্থান নির্ধারণ করলো সিসিক

রোটারী সিলেট রিজেন্সির উদ্যোগে সেলাই মেশিন বিতরণ

রোটারী সিলেট রিজেন্সির উদ্যোগে সেলাই মেশিন বিতরণ