বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪ইংরেজী, ১১ বৈশাখ ১৪৩১ বাংলা ENG

সিলেটে বিশ্ব রক্তদাতা দিবস পালিত

সিলেট সান ডেস্ক::

২০২১-০৬-১৪ ০৮:১৭:১৭ /

সারা দেশের ন্যায় সিলেটে বিশ্ব রক্তদাতা দিবস পালিত হয়েছে। ‘গিভ ব্লাড এন্ড কিপ দ্যা ওয়ার্ল্ড বিথিং’ (Give blood and keep the world beating)-এ প্রতিপাদ্যকে সামনে রেখে মুজিব-জাহান রেড ক্রিসেন্ট রক্তকেন্দ্রের উদ্যোগে আনন্দমুখর পরিবেশে এ দিবসটি পালন করা হয়। করোনা সংক্রমনের কারনে প্রোগ্রাম সংকোচিত করা হয়।

১৪ জুন বিশ্ব রক্তদাতা দিবস উপলক্ষে সকালে মুজিব-জাহান রেডক্রিসেন্ট রক্ত কেন্দ্রের প্রধান ফটকে ব্যানার টাংগিয়ে এখানে আগত রক্তদাতা ও রক্তগ্রহীতাদের স্বাগত জানানো হয়। পরে মুজিব-জাহান রেডক্রিসেন্ট রক্ত কেন্দ্রে আগত রক্তদাতা ও রক্তগ্রহীতাদেরকে ফুল ও চকলেট উপহার দিয়ে সম্মনিত করেন রেডক্রিসেন্ট সোসাইটি সিলেট ইউনিটের সাধারণ সম্পাদক আব্দুর রহমান জামিল।

এসময় অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন রেডক্রিসেন্ট সোসাইটি সিলেট ইউনিটের কার্য্য নির্বাহী কমিটির সদস্য ফেরদৌস চৌধুরী রুহেল, কার্য্য নির্বাহী কমিটির সদস্য সোয়েব আহমদ ও মুজিব-জাহান রেডক্রিসেন্ট রক্ত কেন্দ্র্রের ইনচার্জ ডা. মো. আবু সালেহ খান প্রমুখ।


রেডক্রিসেন্ট সোসাইটি সিলেট ইউনিটের সাধারণ সম্পাদক আব্দুর রহমান জামিল বলেন, রক্তদান একটি মহৎ কাজ। এটা ইচ্ছা থাকলেও সবসময় করা যায় না । রক্তদানের মাধ্যমে একজন মূমূর্ষ মানুষকে বাঁচানোর পাশাপাশি নিজে ক্যান্সারের ঝুঁকিসহ অনেক রোগ থেকে নিরাপদ থাকা যায়। তিনি এসকল বিষয়ে মানুষকে সচেতন হওয়ার পাশাপাশি রক্তদানে সবাইকে এগিয়ে আসার আহবান জানান।


উল্লেখ্য, মুজিব-জাহান রেডক্রিসেন্ট রক্ত কেন্দ্র সিলেটে গত ১ বছরে প্রায় ২৪ হাজার ব্যাগ নিরাপদ রক্ত সরবরাহ করে মানুষকে সেবা প্রদান করেছে। মানবতার কল্যাণে নিবেদিত প্রতিষ্ঠান বাংলাদেশ রেড ক্রিসেন্ট সোসাইটি সিলেট ইউনিট এ রক্ত কেন্দ্রটি পরিচালনা করছে।

সিলেটে নিরাপদ রক্ত সংগ্রহ ও সরবরাহের ক্ষেত্রে এক অনবদ্য প্রতিষ্ঠান মুজিব-জাহান রেডক্রিসেন্ট রক্ত কেন্দ্রে ২০ হাজার ৩১২ ব্যাগ রক্ত সংগ্রহ করা হয়েছে এবং বাইরে থেকে ১৫৭৮ ব্যাগ রক্ত সংগ্রহ করা হয়। এই কেন্দ্রে থ্যালাসেমিয়া ও অন্যান্য প্রয়োজনে ৮ হাজার ৩৪৮ জন রোগীকে রক্তদান করা হয়। এছাড়া বিভিন্ন হাসপাতাল ও ক্লিনিকে চিকিৎসা গ্রহণকারী ১৫ হাজার ২২১ জন রোগীকে বিনামূল্যে রক্ত সরবরাহ করা হয়।

 


সিলেট সান/এসএ

এ জাতীয় আরো খবর

 আজ মহান আন্তর্জাতিক মাতৃভাষা দিবস

আজ মহান আন্তর্জাতিক মাতৃভাষা দিবস

 বর্ণমালার মিছিলের মধ্য দিয়ে সিলেটে ভাষার মাস বরণ

বর্ণমালার মিছিলের মধ্য দিয়ে সিলেটে ভাষার মাস বরণ

শুভ বড়দিন আজ

শুভ বড়দিন আজ

স্বাধীনতা সংগ্রামের পূর্ণতা প্রাপ্তির ঐতিহাসিক দিন আজ

স্বাধীনতা সংগ্রামের পূর্ণতা প্রাপ্তির ঐতিহাসিক দিন আজ

 আজ ১৫ ডিসেম্বর ‘সিলেট মুক্ত দিবস’

আজ ১৫ ডিসেম্বর ‘সিলেট মুক্ত দিবস’

শেখ রাসেল: জানার আছে অনেক কিছু

শেখ রাসেল: জানার আছে অনেক কিছু