বুধবার, ২৩ জুন ২০২১ইংরেজী, ৯ আষাঢ় ১৪২৮ বাংলা ENG

শিরোনাম : ৪২তম বিসিএসের মৌখিক পরীক্ষা স্থগিত করোনার টিকাকে বিশ্বব্যাপী সাধারণ পণ্য ঘোষণার আহ্বান প্রধানমন্ত্রীর দোয়ারাবাজারে অগ্নিকাণ্ডে কোটি টাকার ক্ষয়ক্ষতি স্বাস্থ্যসেবা নিশ্চিতে সর্বাত্মক চেষ্টা চলছে : ডা. সুলতানা রাজিয়া শীতকালে আরেকটি লকডাউনের সম্ভাবনা রয়েছে : বিজ্ঞানীদের সতর্কতা বৈশ্বিক জলবায়ু পরিবর্তনে বৃক্ষ রোপনের বিকল্প নেই : সৈয়দা জেবুন্নেছা হক নান্দনিক সিলেট-৩ নির্বাচনী এলাকা গড়ে তুলতে চাই : হাবিবুর রহমান হাবিব শায়েস্তাগঞ্জে সড়ক দুর্ঘটনায় ৫ জন আহত শিশু ও মাতৃ সেবায় অনন্য অবদান রাখছে সিলেট মা ও শিশু হাসপাতাল সুনামগঞ্জের অভ্যন্তরীণ রাজনীতি আমার জানা ছিল না: পররাষ্ট্রমন্ত্রী

সিলেট-৩ আসনে আওয়ামী লীগের মনোনয়ন চান ২১ জন

সিলেট সান ডেস্ক::

২০২১-০৬-১০ ২১:৩৭:০৭ /

 

সিলেট-৩ সহ তিনটি আসনে উপনির্বাচনে আওয়ামী লীগের প্রার্থী হতে মনোনয়নপত্র সংগ্রহ করেছেন ৯৪ জন।

এর মধ্যে কুমিল্লা-৫ আসনে মনোনয়ন প্রত্যাশী সর্বোচ্চ ৩৫ জন। ঢাকা-১৪ থেকে ৩৩ জন ও সিলেট-৩ থেকে আওয়ামী লীগের টিকেট চেয়েছেন ২১ জন।

সরকার দলের তিন জন সংসদ সদস্যের মৃত্যুতে ফাঁকা হওয়া এই আসনগুলোতে বিএনপি লড়াই না করার ঘোষণা দিয়েছে আগেই। এই পরিস্থিতিতে আওয়ামী লীগের সহজ জয়ের সম্ভাবনা তৈরি হয়েছে।

আসনগুলোতে আগামী ১৪ জুলাই ভোট হওয়ার কথা ছিল। তবে করোনা সংক্রমণের কারণে ভোট পিছিয়ে ২৮ জুলাই করেছে নির্বাচন কমিশন।

সিলেট-৩ আসনে মনোনয়ন প্রত্যাশীদের মধ্যে রয়েছেন- সাবেক এমপি মাহমুদ উস সামাদ চৌধুরীর স্ত্রী ফারাজনা চৌধুরী, বাংলাদেশ আওয়ামী লীগের সাবেক সাংগঠনিক সম্পাদক মিসবাহ উদ্দিন সিরাজ, বিএমএ’র মহাসচিব ডা. ইহতেশামুল হক দুলাল, জেলা আওয়ামী লীগ নেতা শমসের জামাল, হাবিবুর রহমান হাবিব, ফেঞ্চুগঞ্জ উপজেলা আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক শাহ মুজিবুর রহমান জকন প্রমুখ।

আগামী ১২ জুন এই তিন আসনে প্রার্থী চূড়ান্ত করতে আওয়ামী লীগের মনোনয়ন বোর্ডের সভা বসার কথা রয়েছে। সভায় আওয়ামী লীগ সভাপতি শেখ হাসিনা উপস্থিত থাকবেন বলে জানিয়েছেন কেন্দ্রীয় নেতারা।

গত ৪ জুন থেকে এই তিন আসনে উপ-নির্বাচন সামনে রেখে মনোনয়ন পত্র বিতরণ শুরু করে আওয়ামী লীগ। মনোনয়ন বিতরণ ও জমা দেয়ার শেষ দিন ছিল আজ।

গত ২ জুন নির্বাচন কমিশন এক বৈঠকে ঢাকা, কুমিল্লা ও সিলেটের মোট তিনটি আসনে উপনির্বাচনের তফসিল ঘোষণা করে।

ঘোষণা অনুযায়ী ১৫ জুন মনোনয়নপত্র জমা দেয়ার শেষ দিন। মনোনয়ন বাছাই হবে ১৭ জুন। ১৮, ১৯ ও ২০ জুন আপিলের দিন ঠিক করা হয়েছে। প্রার্থিতা বাতিলের শেষ দিন ২৩ জুন। প্রতীক বরাদ্দের তারিখ ২৪ জুন।

এদিকে, আইইডিসিআর ও স্থানীয় পর্যায়ে সুপারিশের প্রেক্ষিতে সিলেট-৩, ঢাকা-১৪, কুমিল্লা-৫ সংসদীয় তিন শূন্য আসনের উপ-নির্বাচনের তারিখ পরিবর্তন করা হয়েছে। আগামী ২৮ জুলাই এসব শূন্য আসনে ভোটগ্রহণ অনুষ্ঠিত হবে।

বৃহস্পতিবার (১০ জুন) প্রধান নির্বাচন কমিশনার কে এম নূরুল হুদার সভাপতিত্বে নির্বাচন সংক্রান্ত বিষয়ে বৈঠক শেষে এসব সিদ্ধান্তের কথা জানায় কমিশন।

ভোট দুই সপ্তাহ পিছিয়ে যাওয়ায় মনোনয়নপত্র বাছাই, আপিল, প্রার্থিতা বাতিল ও প্রতীক বরাদ্দের তারিখও পেছাবে।

বিএনপি আগ্রহ না দেখালেও সংসদে প্রধান বিরোধী দল জাতীয় পার্টি এরই মধ্যে আসনগুলোতে প্রার্থিতা ঘোষণা করেছে। জাতীয় মটর শ্রমিক পার্টির সভাপতি মোস্তাকুর রহমান মোস্তাক ঢাকা-১৪, দলের সভাপতিমণ্ডলীর সদস্য মোহাম্মদ আতিকুর রহমান সিলেট-৩ এবং জসিম উদ্দিনকে কুমিল্লা-৫ আসনে লাঙ্গল নিয়ে লড়বেন বলে সিদ্ধান্ত হয়েছে।

গত ৪ এপ্রিল আসলামুল হকের মৃত্যুতে ঢাকা-১৪, ১৪ এপ্রিল আবদুল মতিন খসরুর মৃত্যুতে কুমিল্লা-৫ আর ১১ মার্চ মাহমুদ উস সামাদ চৌধুরী কয়েসের মৃত্যুতে ফাঁকা হয় সিলেট-৩ আসন।

শূন্য ঘোষণার ৯০ দিনের মধ্যে উপনির্বাচনে ভোট করতে বাধ্য নির্বাচন কমিশন।


সিলেট সান/এসএ

এ জাতীয় আরো খবর

ট্রাফিক পক্ষের ৭ম দিনে ১১৩টি যানবাহন জব্দ

ট্রাফিক পক্ষের ৭ম দিনে ১১৩টি যানবাহন জব্দ

কানাইঘাটে বিপুল পরিমাণ নাসির বিড়ি উদ্ধার

কানাইঘাটে বিপুল পরিমাণ নাসির বিড়ি উদ্ধার

সিসিকের বর্জ্য ব্যবস্থাপনা বিষয়ক সচেতনামূলক প্রচারণা

সিসিকের বর্জ্য ব্যবস্থাপনা বিষয়ক সচেতনামূলক প্রচারণা

সিলেট মহানগর যুবলীগের উদ্যোগে বৃক্ষরোপন

সিলেট মহানগর যুবলীগের উদ্যোগে বৃক্ষরোপন

নগরের জল্লারপাড়ের ‘জল্লা’ পরিস্কার করে উম্মুক্ত করা হবে: সিলেট সিটি মেয়র

নগরের জল্লারপাড়ের ‘জল্লা’ পরিস্কার করে উম্মুক্ত করা হবে: সিলেট সিটি মেয়র

শাবি'র সহকারী রেজিস্ট্রার ফয়সল আহমদের পিতার ইন্তেকাল

শাবি'র সহকারী রেজিস্ট্রার ফয়সল আহমদের পিতার ইন্তেকাল