শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪ইংরেজী, ৬ বৈশাখ ১৪৩১ বাংলা ENG

নগর ভবনে হামলা : বাসদ নেতাসহ আসামি ৩০০

স্টাফ রিপোর্ট::

২০২১-০৬-০২ ২২:৫৪:৩২ /


সিলেট সিটি কর্পোরেশনের যানবাহন ভাংচুর ও কর্মচারীদের উপর হামলাকারীদের বিরুদ্ধে মামলা দায়ের করা হয়েছে।

সিসিকের লাইসেন্স শাখার কর্মকর্তা মোহাম্মদ আসাদুজ্জামান বাদি হয়ে সিলেট কোতোয়ালি মডেল থানায় বুধবার দিবাগত (৩ জুন) রাত সোয়া ১২টার দিকে এ মামলা দায়ের করেন। মামলা নং-৩।
মামলায় বাংলাদেশ সমাজতান্ত্রিক দল (বাসদ) এর ২ নেতাসহ তিনজনের নামোল্লেখ ও আরও অন্তত ৩০০ জনকে আসামি করে মামলা করেছে নগর কর্তৃপক্ষ।

মামলায় আসামিরা হলেন- বাসদ জেলা সদস্য ও শ্রমিক ফ্রন্টের যুগ্ম আহ্বায়ক প্রনব জ্যোতি পাল, বাসদ সিলেট জেলা সমন্বয়ক ও সমাজতান্ত্রিক শ্রমিক ফ্রন্টের আহ্বায়ক আবু জাফর ও জুবায়ের আহমদ চৌধুরী নামের একজন। এছাড়া আরও ২০০ থেকে ৩০০ জনকে আসামি করা হয়েছে। মামলায় আসামিদের বিরুদ্ধে ইচ্ছাকৃতভাবে ত্রাস সৃষ্টি করে নগরভবনে হামলা, ভাংচুর ও ১৫ লক্ষ টাকা ক্ষতি করার অভিযোগ আনা হয়েছে।

এছাড়া বাদি মোহাম্মদ আসাদুজ্জামান- ব্যাটারিচালিত অবৈধ অটোরিকশাগুলো নগরবাসীর জন্য হুমকি হিসেবে উল্লেখ করে এদের কারণে বৈদ্যুতিক শর্টসার্কিট থেকে অগ্নিকান্ডসহ মানুষের নিরাপত্তাহিনতার বিষয়টি তুলে ধরেন।

সিলেট মেট্রোপলিটন পুলিশের কোতোয়ালী থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) এসএম আবু ফরহাদ মামলার বিষয়টি নিশ্চিত করেছেন।

এর আগে বুধবার (২ জুন) বেলা ২টার দিকে সিলেট কর্পোরেশন কর্তৃক অবৈধ ব্যাটারিচালিত রিকশার বিরুদ্ধে নামা অভিযানের প্রতিবাদে নগরীর বন্দরবাজার এলাকায় রিকশা শ্রমিক ও সিসিক কর্মচারীদের মধ্যে ইট-পাটকেল নিক্ষেপ ও গাড়ি ভাঙচুরের ঘটনা ঘটে।

প্রথমে নগরীর আম্বরখানা থেকে রিকশাশ্রমিকদের একটি বিশাল মিছিল নগর ভবন গেইটের সামনে অবস্থান নেয় এবং তারা জোরপূর্বক নগর ভবনে প্রবেশের চেষ্টা করে। এসময় সিলেট মহানগর পুলিশের দায়িত্বরত কর্মকর্তা ও সদস্যরা তাদের বাঁধা দেন। ঘটনার খবরে মেয়র আরিফুল হক চৌধুরী সিসিক কর্মকর্তাদের নিয়ে বিক্ষোভকারীদের সাথে কথা বলতে যান। এসময় তারা অতর্কিত হামলা করে। নগর ভবনের গেইট লক্ষ্য করে ইট পাটকেল ছুড়তে থাকে।

এতে নগর ভবনে সেবা নিতে আসা এক নাগরিকসহ অন্তত ৫ জন আহত হন। এই অতর্কিত হামলায় সিসিক সংরক্ষিত কাউন্সিলর রেবেকা আক্তার লাকি’র স্বামী আব্দুল কাদের মালেকের মাথায় আঘাত লাগে। তাকে তাৎক্ষনিকভাবে সিলেট এম এ জি ওসমানী মেডিকেল কলেজ হাসপাতালে পাঠানো হয়। হামলায় সিসিকের গেইটের ভেতরে রাখা অন্তত ৫টি গাড়ি ক্ষতিগ্রস্ত হয়েছে।

এ ঘটনার প্রেক্ষিতে নগর ভবনে বিকেল ৪ টায় সিসিক কাউন্সিলরদের নিয়ে জরুরী সভা করেন মেয়র আরিফুল হক চৌধুরী। সভায় নগর ভবনে অতর্কিত হামলা এবং জানমালের ক্ষতির তীব্র নিন্দা জানানো হয় এবং এই হামলার সাথে জড়িতদের বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা নেয়ার সিদ্ধান্ত গৃহীত হয়।

সিলেট মহানগরে ব্যাটারি চালিত অবৈধ রিকশা এবং টমটম চলাচল সম্পূর্ণভাবে নিষিদ্ধ হলেও গোপনে মহানগরে এসব বাহন চলাচল করে। যা বন্ধে সিলেট সিটি করপোরেশন বারবার বিজ্ঞপ্তিও প্রকাশও করেছে। সভায় সিসিকের প্রত্যেক ওয়ার্ড কাউন্সিলররা নিজ নিজ ওয়ার্ডে ব্যাটারি চালিত অবৈধ রিকশা ও টমটম সম্পূর্ণভাবে বন্ধে কার্যকর ব্যবস্থা গ্রহণ করবেন বলে জানানো হয়।

এছাড়া নগরের বৈধ রিকশা যাদের লাইসেন্সের মেয়াদ উত্তীর্ণ হয়েছে তাদেরকে আগামী ৩০ দিনের মধ্যে লাইসেন্স নবায়ন করতে সময় বেঁধে দেয়া হয়।

সভায় উপস্থিত ছিলেন- কাউন্সিলর রেজাউল হাসান লোদী, কাউন্সিলর আজাদুর রহমান আজাদ, কাউন্সিলর মোহাম্মদ তৌফিক বকস লিপন, কাউন্সিলর ছালেহ আহমদ সেলিম এডভোকেট, কাউন্সিলর মো. ইলিয়াসুর রহমান, কাউন্সিলর মো. ছয়ফুল আমীন বাকের, কাউন্সিলর এস এম শওকত আমীন তৌহিদ, কাউন্সিলর আব্দুল মুহিত জাবেদ, কাউন্সিলর রেজওয়ান আহমদ, কাউন্সিলর রকিবুল ইসলাম ঝলক, কাউন্সিলর মো. সিকন্দর আলী, কাউন্সিলর আফতাব হোসেন খান, সংরক্ষিত কাউন্সিলর রেবেকা সুলতানা ও রেবেকা আক্তার লাকী।

প্রসঙ্গত, নগরে ব্যাটারি চালিত অবৈধ রিকশা ও টমটম চলাচল বন্ধে অভিযান চলছে। সকালে মেয়র আরিফুল হক চৌধুরীর নেতৃত্বে কোর্ট পয়েন্টসহ নগরের কয়েকটি এলাকায় অবৈধ ব্যাটারিচালিক রিকশার বিরুদ্ধে অভিযানে নামে সিসিক। অভিযানে বেশ কয়েকটি ব্যাটারিচালিত রিকশা আটক করা হয়।

 

সিলেট সান/এসএ

এ জাতীয় আরো খবর

ফুটপাত দখল করে ব্যবসা, সিসিকের জরিমানা

ফুটপাত দখল করে ব্যবসা, সিসিকের জরিমানা

 পররাষ্ট্রমন্ত্রীর সঙ্গে সস্ত্রীক দেখা করলেন আনোয়ারুজ্জামান

পররাষ্ট্রমন্ত্রীর সঙ্গে সস্ত্রীক দেখা করলেন আনোয়ারুজ্জামান

 পররাষ্ট্রমন্ত্রীর সঙ্গে সস্ত্রীক দেখা করলেন আনোয়ারুজ্জামান

পররাষ্ট্রমন্ত্রীর সঙ্গে সস্ত্রীক দেখা করলেন আনোয়ারুজ্জামান

দায়িত্বগ্রহণের পর প্রধানমন্ত্রীর সঙ্গে সাক্ষাত, মেয়র'র কৃতজ্ঞতা

দায়িত্বগ্রহণের পর প্রধানমন্ত্রীর সঙ্গে সাক্ষাত, মেয়র'র কৃতজ্ঞতা

কয়েল, মশারি কিছুই মানছে না মশা

কয়েল, মশারি কিছুই মানছে না মশা

শুরুতেই সুসংবাদ: প্রধানমন্ত্রীকে ধন্যবাদ মেয়র আনোয়ারুজ্জামানের

শুরুতেই সুসংবাদ: প্রধানমন্ত্রীকে ধন্যবাদ মেয়র আনোয়ারুজ্জামানের