বৃহস্পতিবার, ১৮ এপ্রিল ২০২৪ইংরেজী, ৫ বৈশাখ ১৪৩১ বাংলা ENG

এনবিআর ও সিলেট চেম্বারের যৌথ উদ্যোগে প্রাক-বাজেট সভা

সিলেট সান ডেস্ক::

২০২১-০৩-২৯ ০৯:৪৯:৩৭ /

 

২০২১-২২ অর্থবছরের জাতীয় বাজেটকে সামনে রেখে জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর) ও দি সিলেট চেম্বার অব কমার্স এন্ড ইন্ডাস্ট্রি’র উদ্যোগে প্রাক-বাজেট আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে।

সোমবার (২৯ মার্চ) সকাল ১১ টায় ভিডিও কনফারেন্সের মাধ্যমে এ সভা অনুষ্ঠিত হয়। এতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন জাতীয় রাজস্ব বোর্ডের চেয়ারম্যান আবু হেনা মো. রহমাতুল মুনিম।

প্রধান অতিথির বক্তব্যে তিনি বলেন, জাতীয় বাজেটে ব্যবসায়ী মহলের পক্ষ থেকে প্রাপ্ত প্রস্তাবনাগুলো গুরুত্ব সহকারে বিবেচনা করা হয়। এবারও তার ব্যতিক্রম হবে না। তিনি প্রাক-বাজেট আলোচনা সভাটি আয়োজনের উদ্যোগ গ্রহণের জন্য সিলেট চেম্বার নেতৃবৃন্দকে ধন্যবাদ জানান।

তিনি আরও বলেন, আগামী ২০২১-২২ অর্থবছরের জন্য ব্যবসা-বাণিজ্য বান্ধব বাজেট প্রণয়নে জাতীয় রাজস্ব বোর্ড কাজ করে যাচ্ছে। তিনি সিলেট চেম্বার অব কমার্স এন্ড ইন্ডাস্ট্রি সহ সারাদেশের ব্যবসায়ী মহলের নিকট হতে প্রাপ্ত উপযুক্ত প্রস্তাবনাসমূহ যথাযথভাবে বিবেচনার আশ্বাস প্রদান করেন।

স্বাগত বক্তব্যে সিলেট চেম্বারের সভাপতি আবু তাহের মো. শোয়েব বলেন, জাতীয় বাজেট ঘোষণার প্রাক্কালে ব্যবসায়ী মহলের সাথে মিলিত হওয়া ব্যবসাবান্ধব বাজেট প্রণয়নে সহায়ক ভূমিকা পালন করে।

তিনি আরও বলেন, বর্তমান প্রধানমন্ত্রী শেখ হাসিনা বাংলাদেশের টেকসই উন্নয়নের স্বার্থে যেসব বৃহৎ পদক্ষেপ গ্রহণ করছেন তা সুষ্ঠুভাবে বাস্তবায়নে রাজস্ব আহরণের বিকল্প নেই। তবে চলমান করোনা পরিস্থিতিতে ব্যবসায়ীদের সুবিধা-অসুবিধার প্রতি লক্ষ্য রাখাও একান্ত প্রয়োজন। তিনি ইনওয়ার্ড রেমিটেন্সের উপর ১০% কর মওকুফ, পর্যটন শিল্পের বিকাশে হোটেল ও রিসোর্ট নির্মাণের ক্ষেত্রে ১০ বছরের কর অবকাশ প্রদান, করমুক্ত আয়ের সীমা ৩ লক্ষ ৫০ হাজার টাকা নির্ধারণ, ট্রেড লাইসেন্স নতুন/নবায়নের ক্ষেত্রে অগ্রিম কর প্রদান রহিতকরণ সহ বিভিন্ন প্রস্তাবনা তুলে ধরেন।

তিনি আরও বলেন, কয়লাসহ যেকোন পণ্য আমদানির ক্ষেত্রে আমদানিকারকগণ অগ্রিম শুল্ক-কর পরিশোধ করে থাকেন, কিন্তু কোন কারণে পণ্য আমদানি না হলে সরকারি কোষাগারে জমাকৃত অর্থ ফেরৎ পেতে আমদানিকারকগণকে অনেক ঝামেলা পোহাতে হয়, তাই কয়লা সহ যেকোন পণ্য আমদানির ক্ষেত্রে অগ্রিম শুল্ক-করাদি পরিশোধের বিধান রহিত করা একান্ত প্রয়োজন। তিনি ব্যবসাবান্ধব বাজেট প্রণয়নে সিলেট চেম্বারের প্রস্তাবনা যথাযথভাবে মূল্যায়নের সরকারের প্রতি আহবান জানান।

সভায় বক্তাগণ বলেন, বর্তমানে করোনা মহামারির কারণে ব্যবসায়ীগণ দারুণভাবে ক্ষতিগ্রস্থ। অনেক ব্যবসায়ী প্রায় দেউলিয়া হয়ে গেছেন। তাই বাজেট প্রণয়নে ব্যবসায়ীদের দিকে লক্ষ্য রাখা উচিত। বক্তাগণ করোনাকালীন সময়ে ট্যাক্স রিটার্নের ক্ষেত্রে ব্যবসায়ীদের ফাইল অডিটে না ফেলা, জীবন রক্ষাকারী মেডিক্যাল ইকুইপমেন্ট এর আমদানি শুল্ক মওকুফ করা, দেশীয় কৃষি মেশিনারীজ উৎপাদনকারী প্রতিষ্ঠানের স্বার্থে আমদানিকৃত কৃষি মেশিনারীজ এর আমদানি শুল্ক বৃদ্ধি করা, কৃষি যন্ত্রপাতি উৎপাদনকারী প্রতিষ্ঠান সমূহকে অগ্রিম ট্যাক্স থেকে অব্যাহতি প্রদান, পর্যটন খাতে জড়িত প্রতিষ্ঠানগুলোর প্রণোদনা প্রাপ্তি সহজীকরণ, করোনাকালীন সময়ে হোটেল-মোটেল এর উপর আরোপিত ১৫% ভ্যাট হ্রাস করে ৫% ধার্য্যকরণ, সিলেটের সকল শুল্ক স্টেশনে ব্যাংক বুথ স্থাপন, করদাতার আয় বছরপ্রতি ৫% হারে বৃদ্ধি হলে সেই করদাতাকে অডিট থেকে অব্যাহতি প্রদান সহ বিভিন্ন প্রস্তাবনা তুলে ধরেন।

ভিডিও কনফারেন্সে অন্যান্যর মধ্যে বক্তব্য রাখেন ও অংশগ্রহণ করেন- কাস্টম্স এক্সাইজ ও ভ্যাট কমিশনারেট সিলেটের কমিশনার মোহাম্মদ আহসানুল হক, কর অঞ্চল-সিলেটের কর কমিশনার মো. সাইফুল হক, কাস্টম্স এর অতিরিক্ত কমিশনার মোহাম্মদ সফিউর রহমান, সিলেট চেম্বারের সিনিয়র সহ সভাপতি চন্দন সাহা, সিলেট মেট্রোপলিটন চেম্বারের সিনিয়র সহ সভাপতি শফিউল আলম চৌধুরী, পরিচালক ও ভ্যাট, বাজেট, কর সাব কমিটির আহবায়ক মো. এমদাদ হোসেন, পরিচালক মো. আতিক হোসেন, আলীমুল এহছান চৌধুরী, সাবেক সিনিয়র সহ সভাপতি শাহ আলম, সাবেক পরিচালক মো. বশিরুল হক, মুজিবুর রহমান মিন্টু।

এছাড়াও অন্যান্যর মধ্যে উপস্থিত ছিলেন, সিলেট জেলা আয়কর আইনজীবী সমিতির সভাপতি অধ্যাপক শফিকুর রহমান, ওমেন্স চেম্বারের সভাপতি স্বর্ণলতা রায়, সিলেট অনলাইন প্রেসক্লাবের সভাপতি মুহিত চৌধুরী, সিলেট হসপিটাল এন্ড ডায়গনস্টিক সেন্টার মালিক সমিতির সভাপতি ডা. নাসিম হোসেন, বিশিষ্ট ব্যবসায়ী ফাহিম আহমদ চৌধুরী, সুমায়েত নুরী চৌধুরী জুয়েল, আব্দুল জব্বার জলিল, সিদ্দিুকুর রহমান, এডভোকেট মৃত্যুঞ্জয় ধর ভোলা, এডভোকেট মো. আবুল ফজল, এডভোকেট মাজহারুল হক, মোয়াম্মির হোসেন চৌধুরী, মো. আমিনুল হক, মোতাচ্ছিরুল ইসলাম, সালাউদ্দিন চৌধুরী বাবলু প্রমুখ।

 

সিলেট সান/এসএ

এ জাতীয় আরো খবর

বাড়ল সয়াবিন তেলের দাম

বাড়ল সয়াবিন তেলের দাম

বাজার নিয়ন্ত্রণে ৮৩ হাজার মেট্রিক টন চাল আমদানির উদ্যোগ

বাজার নিয়ন্ত্রণে ৮৩ হাজার মেট্রিক টন চাল আমদানির উদ্যোগ

উৎপাদন খরচ নিয়ে দুশ্চিন্তা:  আমদানির খবরে ঠাকুরগাঁওয়ে কমছে আলুর দাম

উৎপাদন খরচ নিয়ে দুশ্চিন্তা: আমদানির খবরে ঠাকুরগাঁওয়ে কমছে আলুর দাম

 আরো ১ লাখ ১৬ হাজার ২৪৯ জন বিদ্যুৎ গ্রাহক প্রি-পেমেন্ট মিটারের আওতায় আসছেন

আরো ১ লাখ ১৬ হাজার ২৪৯ জন বিদ্যুৎ গ্রাহক প্রি-পেমেন্ট মিটারের আওতায় আসছেন

গ্যাস সরবরাহে শিল্প, সার ও বিদ্যুত খাতকে  অগ্রাধিকার দেওয়া হচ্ছে: সিলেটে  পেট্রোবাংলার চেয়ারম্যান

গ্যাস সরবরাহে শিল্প, সার ও বিদ্যুত খাতকে অগ্রাধিকার দেওয়া হচ্ছে: সিলেটে পেট্রোবাংলার চেয়ারম্যান

সিলেটের জাহেদ ইকবাল দেশের সর্বোচ্চ করদাতা

সিলেটের জাহেদ ইকবাল দেশের সর্বোচ্চ করদাতা