মঙ্গলবার, ২০ এপ্রিল ২০২১ইংরেজী, ৬ বৈশাখ ১৪২৮ বাংলা ENG

যেভাবে হবে স্কুল-কলেজের ক্লাস

সিলেট সান ডেস্ক::

২০২১-০২-২৮ ০০:৩২:৪২ /

অবশেষে দীর্ঘ এক বছর পর আগামী ৩০ মার্চ থেকে দেশের সব শিক্ষা প্রতিষ্ঠান খুলে দেওয়ার ঘোষণা দিয়েছে সরকার। তবে প্রথম পর্যায়ে সব শ্রেণির শিক্ষার্থীদের প্রতিদিন ক্লাস করতে হবে না। বরং পঞ্চম, দশম ও দ্বাদশ শ্রেণিতে সাপ্তাহিক ছুটির দিন ছাড়া প্রতিদিন এবং বাকিদের সপ্তাহে একদিন ক্লাসে আসতে হবে।

শনিবার (২৭ ফেব্রুয়ারি) আন্তঃমন্ত্রণালয় বৈঠক শেষে রাতে সাংবাদিকদের এসব তথ্য জানান শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি।

এর আগে শিক্ষামন্ত্রীর সভাপতিত্বে সন্ধ্যা সাড়ে ৬টা থেকে টানা দুই ঘণ্টাব্যাপী বৈঠক অনুষ্ঠিত হয়।

এ সময় শিক্ষামন্ত্রী বলেন, আগামী ৩০ মার্চ প্রাথমিক, মাধ্যমিক এবং উচ্চ মাধ্যমিক পর্যায়ের সব শিক্ষা প্রতিষ্ঠান খুলে দেওয়া হবে। আগেই জানিয়েছি যে, প্রাথমিক স্তরের পঞ্চম শ্রেণিকে হয়তো প্রথমে প্রতিদিন স্কুলে আনা হবে। এ ছাড়া দশম ও দ্বাদশ শ্রেণিকেও আমরা প্রতিদিন আনবো। বাকি ক্লাসগুলোর শিক্ষার্থীরা প্রথমে হয়তো সপ্তাহে একদিন আসবে। এর কয়েক দিন পর থেকে সপ্তাহে দুই দিন করে আনা হতে পারে। আস্তে আস্তে আমরা স্বাভাবিকের দিকে নিয়ে যাব ইনশাআল্লাহ।

ডা. দীপু মনি আরো বলেন, শিক্ষা প্রতিষ্ঠানগুলোর পরিষ্কার-পরিচ্ছন্নতা থেকে শুরু করে অন্যান্য যে প্রস্তুতি রয়েছে, তা ইতোমধ্যে আমাদের নেওয়া হয়েছে। শিক্ষা প্রতিষ্ঠান খোলার আগে শিক্ষক ও কর্মচারীদের করোনার টিকা দেওয়ার বিষয়টিও সমাপ্ত করতে পারব বলে আশা করছি।

শিক্ষামন্ত্রী ডা. দীপু মনির সভাপতিত্বে অনুষ্ঠিহ বৈঠকে অন্যদের মধ্যে কৃষিমন্ত্রী মো. আব্দুর রাজ্জাক, স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল, প্রাথমিক ও গণশিক্ষা প্রতিমন্ত্রী মো. জাকির হোসেন উপস্থিত ছিলেন।

প্রসঙ্গত, গত বছরের ৮ মার্চ দেশে প্রথম করোনার সংক্রমণ ধরা পড়ে। এর পর ১৭ মার্চ থেকে দেশের সকল শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ ঘোষণা করা হয়। সেই ছুটি কয়েক ধাপে বাড়িয়ে ২৮ ফেব্রুয়ারি পর্যন্ত করা হয়। তার মধ্যেই আজ এ নতুন ঘোষণা দেওয়া হলো।

এদিন বৈঠকে মন্ত্রিপরিষদ সচিব খন্দকার আনোয়ারুল ইসলাম, জননিরাপত্তা বিভাগের সিনিয়র সচিব মোস্তাফা কামাল উদ্দীন, মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগের সচিব মো. মাহবুব হোসেন উপস্থিত ছিলেন।

এ ছাড়াও মন্ত্রিপরিষদ বিভাগের সচিব (সমন্বয় ও সংস্কার) মো. কামাল হোসেন, পুলিশ মহাপরিদর্শক বেনজীর আহমেদ, স্বাস্থ্যসেবা বিভাগের সচিব মো. আব্দুল মান্নান, কারিগরি ও মাদরাসা শিক্ষা বিভাগের সচিব মো. আমিনুল ইসলাম খান, স্বাস্থ্য অধিদপ্তরের মহাপরিচালক অধ্যাপক ডা. আবুল বাসার মোহাম্মদ খুরশীদ আলমসহ সংশ্লিষ্ট কর্মকর্তারা বৈঠকে উপস্থিত ছিলেন।

 

সিলেট সান/এসএ

এ জাতীয় আরো খবর

এইচএসসির ফলে বৃত্তি পেল সিলেটের ৬২৩ শিক্ষার্থী

এইচএসসির ফলে বৃত্তি পেল সিলেটের ৬২৩ শিক্ষার্থী

সিকৃবির প্রফেসর ড. মাহফুজুল হক আর নেই

সিকৃবির প্রফেসর ড. মাহফুজুল হক আর নেই

 শাবি'র কর্মচারী সমিতির সম্পাদকের মৃত্যু

শাবি'র কর্মচারী সমিতির সম্পাদকের মৃত্যু

বুয়েট ভর্তি পরীক্ষার আবেদন শুরু ১৫ এপ্রিল

বুয়েট ভর্তি পরীক্ষার আবেদন শুরু ১৫ এপ্রিল

মেডিকেল ভর্তি পরীক্ষার ফল প্রকাশ

মেডিকেল ভর্তি পরীক্ষার ফল প্রকাশ

শাবি'র সঞ্চালনের ১২তম প্রতিষ্ঠাবার্ষিকী উদযাপন

শাবি'র সঞ্চালনের ১২তম প্রতিষ্ঠাবার্ষিকী উদযাপন