মঙ্গলবার, ২৮ সেপ্টেম্বর ২০২১ইংরেজী, ১৩ আশ্বিন ১৪২৮ বাংলা ENG

সিলেটে বর্ণাঢ্য আয়োজনে কৃষিবিদ দিবস পালিত

সিকৃবি সংবাদদাতা::

২০২১-০২-১৩ ১৪:৩৭:৩৮ /


সিলেটে বর্ণাঢ্য আয়োজনের মধ্য দিয়ে কৃষিবিদ দিবস উদযাপন করা হয়েছে। শনিবার (১৩ ফেব্রুয়ারি) সিলেট কৃষি বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে বেলা ১১টায় কৃষিবিদ দিবস উপলক্ষে আনন্দ র‌্যালি অনুষ্ঠিত হয় বলে জানিয়েছে জনসংযোগ ও প্রকাশনা দপ্তর।


“বঙ্গবন্ধুর মহান দান কৃষিবিদ ক্লাস ওয়ান” শ্লোগানকে সামনে রেখে বিশ্ববিদ্যালয়ের প্রশাসনিক ভবনের সামনে থেকে শুরু করে র‌্যালিটি সমগ্র ক্যাম্পাস প্রদক্ষিণ করে বঙ্গবন্ধু ম্যুরালের সামনে গিয়ে শেষ হয়। সিলেট কৃষি বিশ্ববিদ্যালয়ের ভাইস-চ্যান্সেলর প্রফেসর ড. মো. মতিয়ার রহমান হাওলাদেরর নেতৃত্বে র‌্যালিতে বিশ্ববিদ্যালয়ের ছাত্র-ছাত্রী, শিক্ষক-কর্মকর্তা এবং সিলেট অঞ্চলে কর্মরত বিভিন্ন পর্যায়ের কৃষিবিদবৃন্দ অংশগ্রহণ করেন।

র‌্যালি শেষে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ করে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতি শ্রদ্ধা ও কৃতজ্ঞতা জানানো হয়। সিকৃবির মাৎস্যবিজ্ঞান অনুষদের সম্মেলন কক্ষে কৃষিবিদ দিবসের তাৎপর্য নিয়ে আলোচনা সভা অনুষ্ঠিত হয়।

কেআইবি (কৃষিবিদ ইনস্টিটিউশন বাংলাদেশ) সিলেট চ্যাপ্টারের সাধারণ সম্পাদক কৃষিবিদ মো. মুজিবুর রহমানের সঞ্চালনায় এবং কেআইবি সিলেট চ্যাপ্টারের সভাপতি কৃষিবিদ মো. সাজিদুল ইসলামের সভাপতিত্বে আলোচনা সভায় প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন সিকৃবির ভাইস-চ্যান্সেলর প্রফেসর ড. মো. মতিয়ার রহমান হাওলাদার। আলোচনায় বক্তারা বলেন, কৃষি নির্ভর বাংলাদেশের আর্থসামাজিক অবস্থার উন্নয়নে কৃষির গুরুত্ব অপরিসীম। বঙ্গবন্ধুর স্বপ্নের সোনার বাংলা গড়তে সমন্বিত, আন্তরিক এবং কার্যকর পদক্ষেপ গ্রহণ করতে হবে।

এসময় তাঁরা বলেন, কৃষি উন্নয়নের দ্বারাই ক্ষুধা ও দারিদ্রমুক্ত বাংলাদেশ গড়া সম্ভব। এবারের কৃষিবিদ দিবসে সিলেটের জ্যেষ্ঠ কৃষিবিদদের সম্মাননা প্রদান করা হয়।

যারা সম্মাননা পেলেন তারা হলেন, সিলেট ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির ভাইস-চ্যান্সেলর প্রফেসর ড. মো. শহীদ উল্লাহ তালুকদার, বাংলাদেশ অ্যাক্রেডিটেশন কাউন্সিলের সদস্য প্রফেসর ড. মো. গোলাম শাহি আলম, ডিএই এর অতিরিক্ত পরিচালক (অব:) এ এফ এম মতিউর রহমান, সিলেট কৃষি বিশ্ববিদ্যালয়ের ভাইস-চ্যান্সেলর প্রফেসর ড. মো. মতিয়ার রহমান হাওলাদার, সিকৃবির এনাটমি ও হিস্টোলজি বিভাগের প্রফেসর ড. মো. নজরুল ইসলাম, কৃষি অর্থসংস্থান ও ব্যাংকিং বিভাগের প্রফেসর ড. জীবন কৃষ্ণ সাহা, মাৎস্যচাষ বিভাগের প্রফেসর ড. মো. শাহাব উদ্দিন, সেচ ও পানি ব্যবস্থাপনা বিভাগের প্রফেসর ড. পীযুষ কান্তি সরকার, ফসল উদ্ভিদ বিজ্ঞান ও চা উৎপাদন প্রযুক্তি বিভাগের প্রফেসর ড. এ. এফ. এম. সাইফুল ইসলাম, কৃষিতত্ত্ব ও হাওর কৃষি বিভাগের প্রফেসর ড. মোহাম্মদ নূর হোসেন মিঞা, উপ-সচিব(অব) কৃষিবিদ সুবিনয় ভট্টাচার্য।


উল্লেখ্য, ১৯৭৩ সালের এই দিনে মেধাবী ছাত্র-ছাত্রীদের কৃষি শিক্ষায় আকৃষ্ট করে আধুনিক কৃষি ব্যবস্থা গড়ে তোলার লক্ষে বঙ্গবন্ধু কৃষিবিদদের প্রথম শ্রেণির পদমর্যাদা প্রদান করেন।

 

সিলেট সান/এসএ

এ জাতীয় আরো খবর

 সরকারি চাকরিপ্রার্থীদের বয়সে ২১ মাসের ছাড়

সরকারি চাকরিপ্রার্থীদের বয়সে ২১ মাসের ছাড়

কমলগঞ্জে হলুদ জাতের তরমুজ চাষে অভাবনীয় সাফল্য

কমলগঞ্জে হলুদ জাতের তরমুজ চাষে অভাবনীয় সাফল্য

বছর বছর চাল আমদানির রহস্যটা কোথায়?

বছর বছর চাল আমদানির রহস্যটা কোথায়?

জৈব পদ্ধতিতে উৎপাদিত বিখ্যাত ড্রাগন ফলের প্রদর্শনী অনুষ্ঠিত

জৈব পদ্ধতিতে উৎপাদিত বিখ্যাত ড্রাগন ফলের প্রদর্শনী অনুষ্ঠিত

কমলগঞ্জে চেরি জাতের টমেটো চাষে সফলতা

কমলগঞ্জে চেরি জাতের টমেটো চাষে সফলতা

ছাতকে পতিত জমিতে ভুট্রা চাষে সফলতার স্বপ্ন কৃষকদের

ছাতকে পতিত জমিতে ভুট্রা চাষে সফলতার স্বপ্ন কৃষকদের