শুক্রবার, ২৯ মার্চ ২০২৪ইংরেজী, ১৫ চৈত্র ১৪৩০ বাংলা ENG

কমলগঞ্জের পতনঊষার ইউপির জন্মনিবন্ধনের অর্থ ব্যক্তিগত ব্যাংক একাউন্টে!

কমলগঞ্জপ্রতিনিধি::

২০২১-০১-২৮ ০৩:৪৭:১১ /

মৌলভীবাজার জেলার কমলগঞ্জ উপজেলার ইউনিয়ন পরিষদের জন্মনিবন্ধনের আয়কৃত টাকা জমা হচ্ছে না পরিষদের নির্ধারিত ব্যাংক একাউন্টে। ইউপি চেয়ারম্যানের ব্যক্তিগত প্রাইভেট ব্যাংকের (ডাচবাংলা এজেন্ট ব্যাংকের) তহবিলে টাকা জমা করা হচ্ছে। ফলে সরকার রাজস্ব থেকে বঞ্চিত হচ্ছে। ইউনিয়ন পরিষদের দায়িত্বশীল দু’জন সদস্য ও নির্ভরযোগ্য সূত্রে তথ্য নিশ্চিত করেছে।


জানা যায়, ইউনিয়ন পরিষদের তহবিলে জমাকৃত অর্থ কোন সরকারি ট্রেজারিতে বা সরকারি ট্রেজারীর কার্য পরিচালনাকারী কোন ব্যাংকে বা সরকার কর্তৃক সময়ে সময়ে নির্ধারিত অন্য কোন আর্থিক প্রতিষ্ঠানে জমা রাখার বিধান রয়েছে।

তবে কমলগঞ্জ উপজেলার পতনউষার ইউনিয়ন পরিষদের জন্মনিবন্ধনসহ বিভিন্ন উৎস থেকে আয়কৃত অর্থ নির্ধারিত ব্যাংক একাউন্ট শহীদনগর কৃষি ব্যাংকে জমা হচ্ছে না। ইউনিয়নের শহীদনগর বাজারে চেয়ারম্যান তওফিক আহমদের নিজস্ব ডাচবাংলা এজেন্ট ব্যাংক রয়েছে। ফলে লেনদেনসহ আর্থিক উন্নতি সাধনে তিনি পরিষদের নির্ধারিত তহবিলে টাকা জমা না করে প্রাইভেট এজেন্ট ব্যাংকে টাকা জমা রাখছেন। পরিষদের কৃষি ব্যাংকের নির্ধারিত তহবিলে মাঝে মধ্যে টাকা রেখে উত্তোলন করে নেয়া হয়।

পরে এগুলো চেয়ারম্যানের ব্যক্তিগত স্থানীয় ডাচবাংলা এজেন্ট ব্যাংকের নিজস্ব তহবিলে জমা রাখছেন। ফলে পরিষদের বিধি লঙ্ঘিত করে সরকারের রাজস্ব বঞ্চিত করা হচ্ছে।
ইউনিয়ন পরিষদের নাম প্রকাশ না করার শর্তে দু’জন ইউপি সদস্য বলেন, এবিষয়ে চেয়ারম্যান কারো কিছু শুনতে রাজি নন। তার পদাধিকার বলে ইচ্ছেমতো শহীদনগর শাখার নিজস্ব মালিকানাধীন ডাচবাংলা এজেন্ট ব্যাংক একাউন্টে দীর্ঘদিন থেকেই টাকা জমা রাখছেন।

বাংলাদেশ কৃষি ব্যাংক শহীদ নগর শাখার একজন কর্মকর্তা জানান, ইউনিয়ন পরিষদের জন্মনিবন্ধনসহ নির্ধারিত যে একাউন্ট রয়েছে সেখানে টাকা জমা হওয়ার পর আবার উত্তোলন করে নেয়া হয়। বর্তমানে অতি অল্প টাকা একাউন্টে জমা আছে। ওই কর্মকর্তা আরও জানান, আমরাও শুনেছি প্রাইভেট ব্যাংকের একাউন্টে টাকা জমা হচ্ছে।

অভিযোগ বিষয়ে পতনউষার ইউনিয়ন পরিষদের সচিব শিল্পী বেগম বেগম সত্যতা স্বীকার করে বলেন, আমি বারবার চেয়ারম্যান সাহেবকে বলার পরও তিনি পরিষদের নির্ধারিত ব্যাংক একাউন্টে টাকা জমা রাখেননি। তিনি তার ব্যক্তিগত প্রাইভেট ব্যাংকের একাউন্টে টাকা জমা রাখছেন।


এব্যাপারে পতনউষার ইউপি চেয়ারম্যান তওফিক আহমদ বাবু বলেন, শহীদনগর শাখার ডাচবাংলা ব্যাংক একাউন্টে জন্মনিবন্ধন একাউন্ট খোলে সেখানে টাকা জমা হচ্ছে। এতে কোন সমস্যা হওয়ার কথা নয়।


কমলগঞ্জ উপজেলা নির্বাহী কর্মকর্তা আশেকুল হক বলেন, আসলে প্রকৃত বিষয় কি খোঁজ নিয়ে দেখবেন।

 

সিলেট সান/এসএ

এ জাতীয় আরো খবর

জুড়ীতে শিশু ধর্ষণ মামলার আসামি গ্রেফতার

জুড়ীতে শিশু ধর্ষণ মামলার আসামি গ্রেফতার

যমজ সন্তানকে  হত্যা, মা আটক

যমজ সন্তানকে হত্যা, মা আটক

চতুর্থবারের মতো নির্বাচিত মন্ত্রী শাহাবউদ্দিন

চতুর্থবারের মতো নির্বাচিত মন্ত্রী শাহাবউদ্দিন

মৌলভীবাজার-৪ আসনে আব্দুস শহীদ বেসরকারিভাবে নির্বাচিত

মৌলভীবাজার-৪ আসনে আব্দুস শহীদ বেসরকারিভাবে নির্বাচিত

বড়লেখায় র‌্যা ‘র হাতে অজ্ঞান পার্টির ২ হোতা গ্রেপ্তার

বড়লেখায় র‌্যা ‘র হাতে অজ্ঞান পার্টির ২ হোতা গ্রেপ্তার

দ্বৈত নাগরিকত্ব: মৌলভীবাজার-৩ আসনের স্বতন্ত্র প্রার্থী শহীদের আপিল খারিজ

দ্বৈত নাগরিকত্ব: মৌলভীবাজার-৩ আসনের স্বতন্ত্র প্রার্থী শহীদের আপিল খারিজ