শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪ইংরেজী, ৬ বৈশাখ ১৪৩১ বাংলা ENG

শপথ নিলেন জো বাইডেন

আন্তর্জাতিক ডেস্ক:

২০২১-০১-২০ ১৪:০৮:২৭ /

যুক্তরাষ্ট্রের ৪৬তম প্রেসিডেন্ট হিসেবে শপথ নিলেন জো বাইডেন। প্রধান বিচারপতি জন রবার্টস তাঁকে শপথ বাক্য পাঠ করান। বড় কোনো সংকট দেখা না দিলে আগামী চার বছর ওভাল অফিসের নিয়ন্ত্রণ থাকবে তারই হাতে।

 

স্থানীয় সময় বুধবার বেলা ১১টায় (বাংলাদেশ সময় বুধবার রাত ১০টা) ওয়াশিংটনের ক্যাপিটল ভবনে শপথবাক্য পাঠ করেন যুক্তরাষ্ট্রের নতুন প্রেসিডেন্ট।

 

যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট হিসেবে শপথ নেয়ার আগে ওয়াশিংটন ডিসির একটি গির্জায় প্রার্থনা সভায় সস্ত্রীক যোগ দিয়েছেন জো বাইডেন। এসময় তার সঙ্গে ছিলেন কংগ্রেস নেতা সেনেটর মিচ ম্যাককনেল এবং প্রতিনিধি পরিষদের স্পিকার ন্যান্সি পেলোসি।

 

এর আগে শপথ নেওয়ার জন্য আধা ঘণ্টা আগে বাইডেন ক্যাপিটল হিলে এসে পৌঁছান। এসময় তার সহধর্মিণী ড. জিল বাইডেনও সঙ্গে ছিলেন। প্রখ্যাত সংগীত শিল্পী লেডি গাগার কণ্ঠে আমেরিকার জাতীয় সংগীতের পরিবেশনের মধ্য দিয়ে অনুষ্ঠানের সূচনা হয়।

 

বিবিসির খবরে বলা হয়েছে,  ক্যাপিটল হিলের পরিবেশ এখন খুব শান্ত ও গম্ভীর। কিন্তু মাত্র দুই সপ্তাহ আগে সেখানে ট্রাম্প সমর্থকরা হামলা করেছেন। ক্যাপিটল হিলের ভেতরে ঢুকে ভাঙচুর চালিয়েছেন। যাতে পাঁচজন নিহত হন।

 

শপথ বাক্য পাঠ করার পর ডেমোক্র্যাট নেতা জো বাইডেন প্রেসিডেন্ট হিসেবে আসন গ্রহণ করেন। এরপর শুরু হয় তার অভিষেক অনুষ্ঠান। নবনির্বাচিত প্রেসিডেন্টের অভিষেক উপলক্ষে দিনভর আরও নানা আয়োজন চলবে।

 

শপথ অনুষ্ঠানে যোগ দেননি বিদায়ী প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। নির্বাচনের ফলাফল তিনি প্রত্যাখ্যান করেছেন। হোয়াইট হাউজ ছেড়ে ফ্লোরিডায় চলে গেছেন ট্রাম্প।

 

খবরে বলা হয়েছে, দিনের মধ্যভাগে বাইডেন ও হ্যারিস শপথ বাক্য পাঠ করলেন। দিনের শেষ ভাগে হোয়াইট হাউসে যাবেন তিনি। আগামী চার বছরের জন্য সেটাই তার বাড়ি।

 

সাধারণত প্রেসিডেন্টের অভিষেক অনুষ্ঠান ঘিরে ব্যাপক নিরাপত্তার আয়োজন থাকে। কিন্তু গত ৬ জানুয়ারি ক্যাপিটলে হামলার পর এবার নিরাপত্তা আয়োজন আরও জোরদার করা হয়েছে। ক্যাপিটল হিলের সামনের এই অনুষ্ঠানের নিরাপত্তা দিচ্ছে ২৫ হাজার সৈন্য।

 

অভিষেকের আগেই পুরো নগরী নিরাপত্তার চাদরে মুড়ে ফেলা হয়েছে। নগরীর অনেক এলাকায় সর্বসাধারণের চলাচল বন্ধ করে দেওয়া হয়েছে।

 

এমআরএম 

এ জাতীয় আরো খবর

ফিলিস্তিন ইস্যু: কানাডার পার্লামেন্টে যুগান্তকারী প্রস্তাব পাস

ফিলিস্তিন ইস্যু: কানাডার পার্লামেন্টে যুগান্তকারী প্রস্তাব পাস

রাশিয়ার প্রেসিডেন্ট নির্বাচনে জয়ী পুতিন

রাশিয়ার প্রেসিডেন্ট নির্বাচনে জয়ী পুতিন

থামছে না যুদ্ধ: হাসপাতালে বিয়ে দুই ফিলিস্তিনি চিকিৎসকের

থামছে না যুদ্ধ: হাসপাতালে বিয়ে দুই ফিলিস্তিনি চিকিৎসকের

ইন্ডিয়ান জার্নালিস্ট ইউনিয়নের আহ্বানে  সভায় যোগদান করলেন সুলতান

ইন্ডিয়ান জার্নালিস্ট ইউনিয়নের আহ্বানে সভায় যোগদান করলেন সুলতান

পাকিস্তানে নির্বাচনের ফল প্রকাশে দেরি, কী ঘটছে?

পাকিস্তানে নির্বাচনের ফল প্রকাশে দেরি, কী ঘটছে?

 ছাত্রকে ধর্ষণের অভিযোগে শিক্ষিকা গ্রেফতার

ছাত্রকে ধর্ষণের অভিযোগে শিক্ষিকা গ্রেফতার