শনিবার, ২০ এপ্রিল ২০২৪ইংরেজী, ৬ বৈশাখ ১৪৩১ বাংলা ENG

কমলগঞ্জে ভাতা বঞ্চিত প্রতিবন্ধী বৃদ্ধা মা ও মেয়ের কষ্টার্জিত জীবন যাপন

কমলগঞ্জ প্রতিনিধি ::

২০২১-০১-২০ ০৫:১৯:২৫ /

মৌলভীবাজারের কমলগঞ্জে স্বামী হারা প্রতিবন্ধী মা বিশ্ববতী দেববর্মা (৬৫) ও মরার উপর খড়ার ঘা প্রতিবন্ধী মেয়ে শীলা দেববর্মা (১৩) কে নিয়ে অসহায় অবস্থায় অন্যের করুনায় দীর্ঘ ২০ বছর অতিবাহিত করছেন। প্রতিবন্ধীতা আর দারিদ্রতার ভারে একেবারে ন্যুব্জ হয়ে পড়েছেন তারা। 
মৌলভীবাজারের কমলগঞ্জ উপজেলার সদর ইউনিয়নের বটতল এলাকার হীড বাংলাদেশে শারিরীক প্রতিবন্ধী ষাটোর্ধ বিশ্ববতী দেববর্মা ও তার একমাত্র  প্রতিবন্ধী মেয়ে শীলাকে নিয়ে দুবেলা দুমুঠো আহারের জন্য হাড্ডিসার দেহ নিয়ে খুঁড়িয়ে খুঁড়িয়ে গ্রামে গ্রামে ছুটে যেতে হয় প্রতিনিয়ত। 


একান্ত সাক্ষাতে তিনি বলেন,স্বামীকে নিয়ে তেলিয়াপাড়া থানার গরমছড়ি এলাকায় বসবাস করতেন। প্রায় ২০ বছর পৃর্বে কুষ্ট রোগে আক্রান্ত হলে চিকিৎসার জন্য কমলগঞ্জ উপজেলার সদর ইউনিয়নে অবস্থিত যক্ষা ও কুষ্ট রোগনিয়ন্ত্রন সংস্থা   হীড বাংলাদেশ চলে আসেন চিকিৎসার জন্য। চিকিৎসার সুবিধার্থে এখানে থেকে যান।

তাদের নিজের বসবাস করার জায়গা না থাকায় হীড বাংলাদেশ এর দয়ায় জরাজীর্ণ একটা ছাপড়া ঘরে তাদের বসবাস। কুষ্ঠ রোগে আক্রান্ত হয়ে বিশ্ববতী তার দু'হাত পায়ের আঙুল সহ নাক হারিয়েছে। এমবস্থায় কয়েক বছর পূর্বে স্বামী মনিন্দ্র দেববর্মা মারা যান। কুষ্ট রোগ থাকে প্রতিবন্ধি করে তুলেছে সাথে তার পরিবারের একমাত্র সন্তান আরেক প্রতিবন্ধিকে নিয়ে মানুষের দ্বারে-দ্বারে হাত পেতে জীবন-যাপন করে চলেছেন। অসহায় শারিরীক প্রতিবন্ধী বৃদ্ধা নারীর এতসব বোঝা নিয়ে প্রতিনিয়ত পথ চলতে গিয়ে কখনো কখনো থমকে দাঁড়ায় তার জীবন। অথচ এই বয়সেও এসেও তিনি বা তার মেয়ে কেউই পান না কোনো সরকারী ভাতা। প্রতিবন্ধী হওয়ায় কারণে কমলগঞ্জে ভোটার তালিকা করা কালীন সময়ে বিশ্ববতী দেববর্মার নাম ভোট তালিকায় উঠানো হয়নি।

তিনি আরো বলেন,এখন বয়স বাড়ছে আগের মত শরীরে শক্তি না থাকায় পঙ্গু দুটি পা নিয়ে মানুষের দ্বারে দ্বারে গিয়ে ভিক্ষা করাও সম্ভব হয় না। এজন্য মাঝে মাঝে না খেয়েও অনেক দিন রাত পার করতে হয়। ইউনিয়ন চেয়ারম্যান ও মেম্বারদের কাছে বহুবার গিয়েছি একটি  ভাতার কার্ড এর জন্য কিন্তু তাও কপালে জোটেনি।


যক্ষা ও কুষ্ঠ রোগ নিয়ন্ত্রণ সংস্থা হীড বাংলাদেশ এর ব্যবস্থাপক নুরে আলম সিদ্দিকী জানান, কুষ্ঠ রোগে আক্রান্ত হয়ে বিশ্ববতী তার দু'হাত পায়ের আঙুল সহ নাক হারিয়েছে। চিকিৎসা সেবা দেয়ার পর তার যাওয়ার কোন জায়গা না থাকায় সংস্থা তাদের এখানে থাকার ব্যবস্থা করে দিয়েছে। কমলগঞ্জ উপজেলা প্রশাসন কিংবা স্থানীয় চেয়ারম্যানের একটু সুনজরে হয়তো ফিরিয়ে দিতে পারে অসহায় ষাটোর্ধ শারীরিক প্রতিবন্ধী বৃদ্ধা মা ও তার একমাত্র মানষিক প্রতিবন্ধী মেয়ের স্বচ্ছলতা। কমলগঞ্জ সমাজ সেবা অফিসার পানেস চন্দ্র বর্মর সাথে আলাপ করলে তিনি বলেন, এই মহিলা বা শিশুর কথা তারা জানতেন না। এখন আপনার মাধ্যমে তাদের কথা জানতে পারলাম। খোঁজ নিয়ে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করা হবে।

 

সিলেট সান/এসএ

এ জাতীয় আরো খবর

জুড়ীতে শিশু ধর্ষণ মামলার আসামি গ্রেফতার

জুড়ীতে শিশু ধর্ষণ মামলার আসামি গ্রেফতার

যমজ সন্তানকে  হত্যা, মা আটক

যমজ সন্তানকে হত্যা, মা আটক

চতুর্থবারের মতো নির্বাচিত মন্ত্রী শাহাবউদ্দিন

চতুর্থবারের মতো নির্বাচিত মন্ত্রী শাহাবউদ্দিন

মৌলভীবাজার-৪ আসনে আব্দুস শহীদ বেসরকারিভাবে নির্বাচিত

মৌলভীবাজার-৪ আসনে আব্দুস শহীদ বেসরকারিভাবে নির্বাচিত

বড়লেখায় র‌্যা ‘র হাতে অজ্ঞান পার্টির ২ হোতা গ্রেপ্তার

বড়লেখায় র‌্যা ‘র হাতে অজ্ঞান পার্টির ২ হোতা গ্রেপ্তার

দ্বৈত নাগরিকত্ব: মৌলভীবাজার-৩ আসনের স্বতন্ত্র প্রার্থী শহীদের আপিল খারিজ

দ্বৈত নাগরিকত্ব: মৌলভীবাজার-৩ আসনের স্বতন্ত্র প্রার্থী শহীদের আপিল খারিজ