মঙ্গলবার, ২৫ জুন ২০২৪ইংরেজী, ১০ আষাঢ় ১৪৩১ বাংলা ENG

শিরোনাম : আমাদের চলার সড়কে মূল বাধা বিএনপি: ওবায়দুল কাদের দিরাই রিপোর্টার্স ইউনিটির সভাপতি প্রশান্ত সম্পাদক সোহাগ জৈন্তাপুরে ফিসারী থেকে ব্যবসায়ীর মরদেহ উদ্ধার সিলেট তামাবিল মহাসড়কে চিনি বোঝাই ট্রাকের ধাক্কায় গ্যাস ফিল্ড কর্মকর্তা নিহত বিশ্বনাথে বাস-লেগুনার মুখোমুখি সংঘর্ষে দুই যাত্রী নিহত টিকটকার মামুনকে নিয়ে মুখ খুলেলেন তসলিমা নাসরিন। যেকোনো দুর্যোগ-দুর্বিপাকে আওয়ামী লীগই মানুষের পাশে থাকে: প্রতিমন্ত্রী শফিক চৌধুরী সিলেটে বন্যায় শত শত গ্রাম প্লাবিত, খোলা হয়েছে আশ্রয়কেন্দ্র সিলেটের ৬ উপজেলায় আগাম বন্যা, উদ্ধারে প্রস্তুত সেনাবাহিনী পাহাড়ী ঢলে জৈন্তাপুরে নিম্নাঞ্চল প্লাবিত

সিলেট সিটি নির্বাচন: আরিফুল হকের সিদ্ধান্তের অপেক্ষা

বিশেষ প্রতিনিধি ::

২০২৩-০৫-১৯ ১০:৪২:৫০ /

সিলেট সিটি করপোরেশন (সিসিক) নির্বাচনে মনোনয়ন সংগ্রহের শেষ তারিখ ২৩ মে। ২১ জুন নির্বাচন। এখন পর্যন্ত সিলেট সিটি নির্বাচন জমে উঠছেনা। অথচ গেল নির্বাচনে এমন সময়ে ঘরে ঘরে ছিল নির্বাচনের আমেজ।

এ পর্যন্ত মেয়র পদে ৮ প্রার্থী মনোনয়ন সংগ্রহ করলেও বর্তমান মেয়র আরিফুল হক চৌধুরী রয়েছেন এখনো সিদ্ধান্তহীনতায়। তবে বিভিন্নস্থানে ভোটারদের সঙ্গে আলোচনায় জনগনের পাশে থাকার কথা বলছেন মেয়র। এ অবস্থায় তার এই বক্তব্য অনেকেই দেখছেন ‘পজেটিভ’ হিসাবে।

একারনে সিটি নির্বাচনে মাঠ গরম করতে হলে তাকে প্রয়োজন বলে মনে করছেন নগরবাসী। আরিফ নির্বাচনে না এলে সাদামাটা নির্বাচনে আগ্রহ থাকবেনা সাধারন মানুষের। ভোট দেওয়ার ক্ষেত্র পেলে ভোটার উপস্থিতি বাড়বে বলেও মনে করছেন অনেকে। আরিফ নির্বাচনে থাকবেন, প্রাথীতার সিদ্ধান্তের অপেক্ষায় আছেন সিলেটের লোকজন।

সিলেট সিটি নির্বাচনের তফশীল ঘোষনার পর থেকেই আলোচনায় বিএনপির কেন্দ্রীয় নেতা ও সিটি মেয়র আরিফুল হক চৌধুরী। তফশীল ঘোষনার একদিন আগেই চলে যান লন্ডনে। এরপর থেকেই তাকে নিয়ে শুরু হয় আলোচনা। লন্ডনে দেখা করেন দলের ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমানের সঙ্গে। তার কাছ থেকে কি সিগন্যাল পেয়েছেন সেটিও রাখেন ঝুলিয়ে।

তবে লন্ডনে যুবদলের এক সমাবেশে নির্বাচন না করার কথাও বলেন মেয়র আরিফ। এ অবস্থায় দেশে ফিরে তার সিদ্ধান্ত জানার জন্য তার অনুসারীরা অধীর আগ্রহ নিয়ে বসে থাকে। দলের নেতাকর্মীদের চাপে বিষয়টি ২০ মে খোলাসা করবেন বলে জানান। এর আগে মহান মে দিবসের একটি অনুষ্ঠানে সিসিক মেয়র আরিফুল হক চৌধুরী নিবার্চনে অংশ নেওয়ার ইঙ্গিতও দেন।

বিভিন্ন ওয়ার্ডে তিনি কৌশলে প্রচারও চালান। এলাকাবাসীকে ২০ মের সমাবেশে যোগ দেওয়ার আহবান জানান। তবে সবখানেই একটি কথা তিনি বলেন, তিনি সব সময় জনগণের পাশে আছেন, পাশে থাকবেন বলেও আম্বাস দেন।

সর্বশেষ শুক্রবার নগরীর ৩৫ নম্বর ওয়ার্ডের সৈয়দপুর কেন্দ্রীয় জামে মসজিদে জুমআর নামাজ আদায় করেন মেয়র। সেখানে মুসল্লিদের সঙ্গে মতবিনিময় করেন এবং এলাকার উন্নয়ন অগ্রযাত্রা নিয়ে কথা বলেন তিনি। এ সময় এলাকাবাসীর উদ্দেশে তিনি বলেন, আমি সবসময় সিলেটের জনগণের পাশে ছিলাম, যে অবস্থানেই থাকি না কেন প্রিয় সিলেটের জনগণের পাশেই থাকবো-ইনশাআল্লাহ।

আজ ২০ মে সংবাদ সম্মেলনে সিদ্ধান্ত জানাবেন বলেও জানান মেয়র আরিফুল হক চৌধুরী। শুক্রবার বিকালে রেজিস্ট্রারি মাঠে তার সমাবেশস্থলে প্যান্ডেল নির্মাণে বাধা দেয় পুলিশ। সংবাদ পেয়ে সেখানে ছুটে যান মেয়র। সেখানে তিনি প্রধান ফটকের সামনে অবস্থান নেন।

পরে ফটকের গেইট খুলে দেওয়া হয়। সেখানে উপস্থিত সাংবাদিকদের জানান, জনগন দুইবার আমাকে নির্বাচিত করেছে। আমি সবসময় জনগণের পাশে আছি। বলেও মন্তব্য করেন। আরিফুল হক নির্বাচনে অংশ নেবেন এমন ধারণা নিয়ে নাম প্রকাশ না করে এক ব্যবসায়ী নেতা বলেন, আমরা তার অপেক্ষায় আছি।

আমার মনে হয় মেয়র আরিফুল হক নিরাশ করবেন না। তিনি প্রার্থী না হলে নির্বাচন হবে একপেশে। নির্বাচনে কোন উত্তাপও থাকবেন্, তার অসমাপ্ত কাজ শেষ করতে হলে তাকেই প্রয়োজন বলে জানান আরিফ অনুসারী ওই ব্যবসায়ী । অবশ্য শুক্রবার বিএনপির কেন্দ্র ঘোষিত কর্মসূচিতে মেয়র আরিফুল হক চৌধুরী বলেন, আওয়ামী লীগের সময় শেষ।

আওয়ামী লীগের অধিনে বিএনপি কোন নির্বাচনে অংশ নেবে না। যতই বাঁধা আসুক না কেন ১০ দফা দাবী বাস্তবায়ন করে এই সরকারের পতন ঘটানো হবে। এদিকে অনেকেই মনোনয়ন সংগ্রহ করলেও দিন দিন নিরুত্তাপ নির্বাচনের দিকে যাচ্ছে বলে মনে করছেন।

বৃহস্পতিবার পর্যন্ত সাধারন কাউন্সিলর পদে ৪২ টি ওয়ার্ডে ৩৪৫ জন এবং সংরক্ষিত কাউন্সিলর পদে ৯০ জন জন মনোনয়ন সংগ্রহ করেছেন। মেয়র পদে মনোনয়নপত্র সংগ্রহকারী ৮ জনের মধ্যে ৫ জনই স্বতন্ত্র প্রার্থী। স্বতন্ত্ররা ভোটারদের গতিবিধি ও নির্বাচনী পরিবেশ পর্যবেক্ষণেই সময় পার করছেন।

এ অবস্থায় বার বার উঠে আসছে আরিফুল হক চৌধুরীর নাম। তবে মাঝে মধ্যে সভা-সমাবেশে বক্তৃতা করতে গিয়ে আরিফ বলছেন বলছেন নির্বাচন বর্জনে দলীয় সিদ্ধান্তের কথা, আবার কখনো ইঙ্গিত দিচ্ছেন প্রাথী হওয়ার। সবমিলিয়ে মেয়র আরিফের সিদ্ধান্তের দিকে তাকিয়ে আছেন অনেকেই।

এ ব্যপারে মেয়র আরিফ বলেন, আমি এই ১০ বছরে জনগণের পাশে থেকে অনেক কাছে চলে গেছি। এখন তারা আমাকে চাপ দিচ্ছেন। নগরবাসীর মতামতকে প্রাধান্য দিয়েই রেজিস্ট্রারি মাঠে সমাবেশ ডেকেছি। এছাড়া আমার দলও নির্বাচনে যাবেনা। এখনো একদিন সময় আছে (আগামীকাল) জানাবেন বলে মোবাইল ফোন রেখে দেন।

এ জাতীয় আরো খবর

জৈন্তাপুরে ফিসারী থেকে ব্যবসায়ীর মরদেহ উদ্ধার

জৈন্তাপুরে ফিসারী থেকে ব্যবসায়ীর মরদেহ উদ্ধার

সিসিকের হোল্ডিং ট্যাক্স বাতিল, হবে রি-এসেসমেন্ট: মেয়র আনোয়ারুজ্জামান চৌধুরী

সিসিকের হোল্ডিং ট্যাক্স বাতিল, হবে রি-এসেসমেন্ট: মেয়র আনোয়ারুজ্জামান চৌধুরী

ফুটপাত দখল করে ব্যবসা, সিসিকের জরিমানা

ফুটপাত দখল করে ব্যবসা, সিসিকের জরিমানা

 পররাষ্ট্রমন্ত্রীর সঙ্গে সস্ত্রীক দেখা করলেন আনোয়ারুজ্জামান

পররাষ্ট্রমন্ত্রীর সঙ্গে সস্ত্রীক দেখা করলেন আনোয়ারুজ্জামান

 পররাষ্ট্রমন্ত্রীর সঙ্গে সস্ত্রীক দেখা করলেন আনোয়ারুজ্জামান

পররাষ্ট্রমন্ত্রীর সঙ্গে সস্ত্রীক দেখা করলেন আনোয়ারুজ্জামান

দায়িত্বগ্রহণের পর প্রধানমন্ত্রীর সঙ্গে সাক্ষাত, মেয়র'র কৃতজ্ঞতা

দায়িত্বগ্রহণের পর প্রধানমন্ত্রীর সঙ্গে সাক্ষাত, মেয়র'র কৃতজ্ঞতা