মঙ্গলবার, ২৫ জুন ২০২৪ইংরেজী, ১০ আষাঢ় ১৪৩১ বাংলা ENG

শিরোনাম : আমাদের চলার সড়কে মূল বাধা বিএনপি: ওবায়দুল কাদের দিরাই রিপোর্টার্স ইউনিটির সভাপতি প্রশান্ত সম্পাদক সোহাগ জৈন্তাপুরে ফিসারী থেকে ব্যবসায়ীর মরদেহ উদ্ধার সিলেট তামাবিল মহাসড়কে চিনি বোঝাই ট্রাকের ধাক্কায় গ্যাস ফিল্ড কর্মকর্তা নিহত বিশ্বনাথে বাস-লেগুনার মুখোমুখি সংঘর্ষে দুই যাত্রী নিহত টিকটকার মামুনকে নিয়ে মুখ খুলেলেন তসলিমা নাসরিন। যেকোনো দুর্যোগ-দুর্বিপাকে আওয়ামী লীগই মানুষের পাশে থাকে: প্রতিমন্ত্রী শফিক চৌধুরী সিলেটে বন্যায় শত শত গ্রাম প্লাবিত, খোলা হয়েছে আশ্রয়কেন্দ্র সিলেটের ৬ উপজেলায় আগাম বন্যা, উদ্ধারে প্রস্তুত সেনাবাহিনী পাহাড়ী ঢলে জৈন্তাপুরে নিম্নাঞ্চল প্লাবিত

সিলেটে শব্দদূষণবিরোধী অভিযানে ৪৬ টি হাইড্রোলিক হর্ন জব্দ, জরিমানা

সিলেট সান ডেস্ক ::

২০২৩-০৪-২৬ ১২:২৫:০৩ /

সিলেটে শব্দ দূষণবিরোধী ভ্রাম্যমাণ আদালত অভিযান পরিচালনা করেছে পরিবেশ অধিদপ্তর। বুধবার দুপুরে এই অভিযান পরিচালনা করা হয়।

পরিবেশ অধিদপ্তর সিলেট বিভাগীয় কার্যালয়ের উদ্যোগে দুপুর ২ সিলেট-সুনামগঞ্জ বাইপাস পয়েন্টে শব্দূষণবিরোধী মোবাইল কোর্ট পরিচালনা করেন পরিবেশ অধিদপ্তর, সিলেটের পরিচালক মোহাম্মদ এমরান হোসেন।

মোবাইল কোর্টের অভিযানে ২১টি যানবাহনের বিরুদ্ধে মোট ২৭ হাজার ২০০ টাকা জরিমানা আদায় করা হয়।

এসময় এসব যানবাহন থেকে সর্বমোট ৪৬টি নিষিদ্ধ হাইড্রোলিক হর্ন, ৮ টি হর্ন ব্যবহারের জন্য ব্যবহৃত মেশিন জব্দ করা হয়।

শব্দ দূষণ (নিয়ন্ত্রণ) বিধিমালা, ২০০৬ এর বিধি ৮(২) লংঘণের দায়ে বাংলাদেশ পরিবেশ সংরক্ষণ আইন, ১৯৯৫ (সংশোধিত ২০১০) এর ১৫(২) ধারায় উক্ত জরিমানা আরোপ করা হয়।

মোবাইল কোর্টে প্রসিকিউশন প্রদান করেন সহকারী পরিচালক মো বদরুল হুদা।

অভিযানকালে পরিবেশ অধিদপ্তর, সিলেট বিভাগীয় কার্যালয়ের হিসাব রক্ষণ কর্মকর্তা মোঃ শফিকুল ইসলাম পাটওয়ারী, সহকারী পরিচালক মোঃ আলমগীর, মোঃ মোহাইমিনুল হক,

গবেষণাগার সহকারী মুহাম্মদ শাহাদৎ হোসেন, নমুনা সংগ্রহকারী মোঃ রুবেল মিয়া এবং বিআরটিসি, সিলেট এর প্রতিনিধি সাইফুল সার্বিক সহায়তা প্রদান করেন। এসময় শব্দদূষণের কুফল সংক্রান্ত লিফলেট ও স্টিকার বিতরণ করা হয়।

শব্দ দূষণ নিয়ন্ত্রণে পরিবেশ অধিদপ্তরের অভিযান অব্যাহত থাকবে। এরআগে সুরক্ষিত শ্রবণ, সুরক্ষিত জীবন স্লোগানে বুধবার পরিবেশ অধিদপ্তর, সিলেট বিভাগীয় কার্যালয়ের উদ্যোগে সকাল ১১ টায় পরিবেশ অধিদপ্তরের সিলেট কার্যালয়ের সম্মেলন কক্ষে আলোচনা সভা অনুষ্ঠিত হয়।

উক্ত আলোচনা সভায় সিলেট মহানগরের বিভিন্ন মসজিদের ইমাম, খতিব ও মোয়াজ্জিন, বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষার্থী, সরকারি বিভিন্ন দপ্তরের কর্মকর্তা-কর্মচারীবৃন্দ উপস্থিত ছিলেন।

আলোচনা সভায় শব্দ দূষণের বিভিন্ন উৎস, কারণ, মানব স্বাস্থ্যের জন্য এর ক্ষতিকর প্রভাব, শব্দ দূষণ কমানোর ক্ষেত্রে নিজ নিজ অবস্থানে থেকে অবদান

রাখার বিষয়ে সকলকে সচেতনতামূলক বক্তব্য প্রদান, আলোচনা এবং ভিডিও চিত্র প্রদর্শন করা হয়।

এ জাতীয় আরো খবর

স্ত্রী হত্যার দায়ে স্বামীর যাবজ্জীবন, আসামী পলাতক

স্ত্রী হত্যার দায়ে স্বামীর যাবজ্জীবন, আসামী পলাতক

 কাউন্সিলর নিপু জামিনে মুক্ত

কাউন্সিলর নিপু জামিনে মুক্ত

বাসিয়া নদীর পুরনো সেতু ভেঙে ফেলায় এলজিডি নির্বাহী প্রকৌশলীসহ ৭ জনের বিরুদ্ধে রুল জারি

বাসিয়া নদীর পুরনো সেতু ভেঙে ফেলায় এলজিডি নির্বাহী প্রকৌশলীসহ ৭ জনের বিরুদ্ধে রুল জারি

 অবসরের ৩ বছর পার না হলে নির্বাচনে অংশ নিতে পারবেন না: হাইকোর্ট

অবসরের ৩ বছর পার না হলে নির্বাচনে অংশ নিতে পারবেন না: হাইকোর্ট

ফেঞ্চুগঞ্জে দোকান কর্মচারী সজল হত্যা মামলায় দুইজনের যাবজ্জীবন  কারাদণ্ড

ফেঞ্চুগঞ্জে দোকান কর্মচারী সজল হত্যা মামলায় দুইজনের যাবজ্জীবন কারাদণ্ড

সুবিদবাজারে ডাচ-বাংলার এটিএম বুথ থেকে ২৬ লাখ টাকা গায়েব

সুবিদবাজারে ডাচ-বাংলার এটিএম বুথ থেকে ২৬ লাখ টাকা গায়েব