শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪ইংরেজী, ৬ বৈশাখ ১৪৩১ বাংলা ENG

অভিযাত থেকে ফুটপাতের দোকানেও ইফতারিতে উত্তাপ

স্টাফ রিপোর্ট ::

২০২৩-০৩-২৬ ০৬:৫৬:৫০ /

ছবি মো. সোহেল আহমদ।

জমজমাট সিলেট নগরীর ইফতার বাজার। এখানেও নিত্যপণ্যের দামবৃদ্ধির উত্তাপ ছড়িয়েছে। প্রতিটি ইফতার আইটেমের দামই চড়া।

অনেকে ইচ্ছা থাকলেও পছন্দের ইফতার কিনতে পারছেন না। এমন পরিস্থিতিতে সাধ ও সাধ্যেরে হিসাব মিলাতে মধ্যবিত্ত ও নিম্ন আয়ের খেটে খাওয়া মানুষের ভরসা অলিগলি ও ফুটপাতের দোকানগুলো। কারণ এসব স্থানে কিছুটা কম দামে ইফতার কিনতে পারছেন তারা। তবে দোকানেও গেলবারের চেয়ে দাম বেশী

রোববার বিকেলে সরেজমিনে নগরীর বিভিন্ন ইফতারির দোকান ঘুরে দেখা যায়, নানা স্বাদের ইফতারসামগ্রীতে দোকানগুলো ভরে গেছে। ক্রেতারাও বিভিন্ন দোকান ঘুরে নিজেদের পছন্দমতো ইফতারি কিনছেন।

 

অলিগলি ও ফুটপাতের দোকানগুলোতে মুড়ি, ছোলা, আলুর চপ, ডিম চপ, বেগুনি, আখনি, ছানা, পেঁয়াজু, খিচুড়ি, হালিম, কাবাব, বাখরখানি,

 

 

ফিরনি, দই, বিভিন্ন ধরনের ভাজি-বড়া, বিরিয়ানিরসহ নানা ধরনের ইফতারি বিক্রি হচ্ছে। সৌন্দর্য বৃদ্ধির জন্য দোকানিরা খোলা রাস্তায় স্তরে স্তরে ইফতারপণ্য সাজিয়ে রাখছেন। বিকেলে বন্দরবাজার, জিন্দাবাজার,

আম্বরখানা, রিকাবীবাজার, সুবিদবাজার ওসমানী মেডিকেল রোডসহ নগরীর কয়েকটি অলিগলি এলাকায় গিয়ে দেখা গেছে, ইফতার সামগ্রী কিনতে রোজাদারদের ভিড়।

একই সাথে ওইসব ব্যবসায়ীরা জানান, রমজানে বিকিকিনি বাড়ে। প্রথম রমজানে দুপুর থেকেই ইফতারসামগ্রী বিক্রি শুরু হয়েছে। তবে ২য় দিনে একটু দেরীতেই জমেছে ইফতার বাজার।

 

গেল বছরের চেয়ে এবার বিক্রি কিছুটা ভালো হবে বলে প্রত্যাশা বিক্রেতাদের। তারা জানান, সবকিছুর দাম বেশি হওয়ায় এবার গতবারের চেয়ে ইফতার আইটেমের দাম বেড়েছে।

নগরীর কানিশাইল রোডের গলিতে ইফতারি বিক্রি করেন আলাউদ্দিন  আহমদ।

 

প্রতি রমজানেই সেখানে প্রথম রমজান থেকে ইফতারি বিক্রি করে থাকেন। তিনি বলেন, গত কয়েক বছর থেকে তিনি ওই গলিতে ইফতারি বিক্রি করে আসছেন।

 

ওই গলিতে ইফতাসামগ্রী ভালোই বিক্রি হয়। আমার এখানে সব নিম্ন ও মধ্যবিত্ত শ্রেণির মানুষ এসে ইফতারি কিনে।

 

রিকাবীবাজারের ভাসমান ইফতারি বিক্রেতা রবিউল ইসলাম জানান, নগরীর নামি-দামি রেস্তোরাঁ ও ফাস্ট ফুডের দোকানে নি¤œ আয়ের মানুষ ইফতারি কিনতে যেতে পারেন না। তাই তাদের একমাত্র ভরসা ফুটপাতের ইফতারির অস্থায়ী দোকান। তবে এখানকার ইফতারের দামও গতবারের তুলনায় অনেক বেড়েছে বলে জানান তিনি।

 

ইফতার কিনতে আসা শ্রমজীবী আব্দুর রহিম বলেন, রমজানে দোকান থেকে ইফতারি কেনার মজাটাই আলাদা। কিন্তু আমি মধ্যবিত্ত পরিবারের সন্তান।

 

তাই গলির ভেতরে একটি দোকান থেকে ইফতারি কিনছি। তিনি বলেন, দোকানগুলোতে অনেক সুস্বাদু ইফতারি বিক্রি হয়। তাই মজাদার ইফতারি নিতে এলাম। এদিকে আম্বরখানা পয়েন্টে ইফতারি কিনতে আসা শাকির আহমদ জানান, তিনি প্রতিবারের মতো এবারও রোজা রেখেছেন।

 

শুধু তিনি নন, তার পরিবারের বাকি সদস্যরাও রোজা রেখেছেন। তাই তিনি ইফতারি কিনছেন। কিন্তু আর্থিক অবস্থা ভালো না থাকায় আম্বরখানা পয়েন্টের দোকান থেকে ইফতারি কিনছেন।

 

এদিকে নগরীর অভিজাত রেষ্টুরেন্ট থেকে শুরু করে মাঝারী সহ সকল রেস্টুরেন্টে পসরা সাজিয়ে বসেছেন দোকানিরা। ওইসব দোকানে বিভিন্ন ধরনের চিপ, জিলাপি, চানাবুট, কাবাব, ভুনা খিচুড়ি, আলুর চপ, পিয়াজু, বেগুনি,

 

নিমকী, ডিমচপ, বিভিন্ন জাতের বড়াসহ নানা ধরনের ইফতারি সামগ্রি পাওয়া যাচ্ছে।

এ জাতীয় আরো খবর

শনিবার ৮ ঘন্টা গ্যাস থাকবে না

শনিবার ৮ ঘন্টা গ্যাস থাকবে না

রাগ করে স্ত্রী চলে যাওয়ায় বাবাকে খুন করল ছেলে

রাগ করে স্ত্রী চলে যাওয়ায় বাবাকে খুন করল ছেলে

বৌভাতে যাওয়া হলনা তাদের: দরবস্তে পিকআপ-লেগুনার সংঘর্ষে নিহত বেড়ে ৬

বৌভাতে যাওয়া হলনা তাদের: দরবস্তে পিকআপ-লেগুনার সংঘর্ষে নিহত বেড়ে ৬

 দরবস্তে লেগুনা ও পিকআপের মুখোমুখি সংঘর্ষে নিহত ৪, আহত ৭

দরবস্তে লেগুনা ও পিকআপের মুখোমুখি সংঘর্ষে নিহত ৪, আহত ৭

 আদালতে হাজিরা দিতে আসার পথে ফেঞ্চুগঞ্জে হামলা, তরুন খুন, ভাই আহত

আদালতে হাজিরা দিতে আসার পথে ফেঞ্চুগঞ্জে হামলা, তরুন খুন, ভাই আহত

প্রবাসীরা বিনিয়োগ করলে সর্বোচ্চ সুযোগ সুবিধা নিশ্চিত করা হবে: মন্ত্রী ফারুক খান

প্রবাসীরা বিনিয়োগ করলে সর্বোচ্চ সুযোগ সুবিধা নিশ্চিত করা হবে: মন্ত্রী ফারুক খান