শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪ইংরেজী, ৬ বৈশাখ ১৪৩১ বাংলা ENG

ওসমানী মেডিকেলে নাক-কান-গলা বিভাগের উদ্যোগে ওয়ার্ল্ড স্লিপ ডে পালিত

সিলেট সান ডেস্ক ::

২০২৩-০৩-২২ ১৩:১১:০৫ /

প্রতি বছর মার্চের ৩য় শুক্রবার বিশ্বব্যাপী পালিত হয় ওয়াল্ড স্লিপ ডে। ২০০৮ সালে প্রথমবার World Sleep Day পালন করে ‘ওয়ার্ল্ড অ্যাসোসিয়েশন অব স্লিপ মেডিসিন’-এর ওয়ার্ল্ড স্লিপ ডে কমিটি।

ঘুমের অভাবে শারীরিক ও মানসিক ক্ষতির বিষয়ে মানুষকে জানানোই ছিল এই কমিটির মূল উদ্দেশ্য। এ বছর এই দিবসের মূল প্রতিপাদ্য, সু-স্বাস্থ্যের জন্য পর্যাপ্ত ঘুম অপরিহার্য।

এই দিবস উদযাপন উপলক্ষে সিলেট এম এ জি ওসমানী মেডিকেল কলেজ হাসপাতালের নাক-কান-গলা এবং হেড-নেক সার্জারী বিভাগের উদ্যোগে ২১ শে মার্চ মংগলবার রাতে নগরীর এক অভিজাত রেষ্ঠুরেন্টের বল রুমে বৈজ্ঞানিক সেমিনার এবং আলোচনা সভার আয়োজন করা হয়।

নাক-কান-গলা এবং হেড-নেক সার্জারী বিভাগের  বিভাগীয় প্রধান এবং এসোসিয়েশন ফর সার্জন ফর স্লিপ এপনিয়া বাংলাদেশের সাধারণ সম্পাদক অধ্যাপক ডা. মনি লাল আইচ লিটুর সভাপতিত্বে আলোচনা সভায়

প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন সিলেট এম এ জি ওসমানী মেডিকেল কলেজের সম্মানিত অধ্যক্ষ ও মেডিসিন বিভাগের বিভাগীয় প্রধান অধ্যাপক ডা: শিশির রঞ্জন চক্রবর্তী এবং

বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন সিলেট এম এ জি ওসমানী মেডিকেল কলেজ হাসপাতালের সম্মানিত পরিচালক ব্রিগেডিয়ার জেনারেল ডা. মাহবুবুর রহমান ভূইয়া।

এছাড়াও বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন সিলেট বিভাগের  বিভাগীয় পরিচালক (স্বাস্থ্য) ডা: শরীফুল হাসান।

প্রায় শতাধিক চিকিৎসকের উপস্থিতিতে সিলেট এম এ জি ওসমানী মেডিকেল কলেজ হাসপাতালের নাক-কান-গলা বিভাগের রেজিস্ট্রার ডা. মো: আব্দুল হাফিজ শাফীর সঞ্চালনায় সেমিনারের শুরুতেই "Sleep is Essential for Health" শীর্ষক বৈজ্ঞানিক প্রবন্ধ উপস্থাপন করেন নাক-কান-গলা বিভাগের রেজিস্ট্রার ডা: আরিফুল হক চৌধুরী।

এতে প্যানেল অব এক্সপার্ট হিসেবে উপস্থিত ছিলেন সিলেট উইমেনস মেডিকেল কলেজ হাসপাতালের নাক-কান-গলা বিভাগের বিভাগীয় প্রধান অধ্যাপক ডা. মাশুকুর রহমান চৌধুরী, পার্ক ভিউ মেডিকেল কলেজ হাসপাতালের

নাক-কান-গলা বিভাগের বিভাগীয় প্রধান অধ্যাপক ডা.ইমাদ হোসেন চৌধুরী এবং সিলেট এম এ জি ওসমানী মেডিকেল কলেজ হাসপাতালের রেসপিরেটরী মেডিসিন বিভাগের বিভাগীয় প্রধান সহযোগী অধ্যাপক ডা. শেখ এ এইচ এম মেসবাহ উল ইসলাম।

সভাপতির বক্তব্যে বিভাগীয় প্রধান অধ্যাপক ডা. মনি লাল আইচ বলেন, " আমাদের 'স্লিপ হাইজিন' মেনে চলা উচিত। আজকাল আমরা বহু রাত পর্যন্ত মোবাইল ঘাঁটি, আবার ভোরে আল্যার্ম দিয়ে উঠি। 

প্রয়োজনে ঘুমাতে যাওয়ার এক দু’ ঘণ্টা আগে থেকে মোবাইল, ল্যাপটপ থেকে দূরে থাকুন। মেলাটোনিন হরমোন, যা আমাদের ঘুমাতে সাহায্য করে, সেটা বিকেলের রোদ গায়ে লাগিয়ে বাড়িয়ে নিন।

WHO বলছে ক্যান্সারের সম্ভাবনা বাড়াচ্ছে কম ঘুমের জন্য। এছাড়াও তিনি জানান ওসমানী মেডিকেল কলেজ হাসপাতালের নাক-কান-গলা বিভাগে নিয়মিত স্লিপ সার্জারী হচ্ছে"।

আলোচনা সভার শেষে ধন্যবাদ জ্ঞাপন বক্তব্য রাখেন অনুষ্ঠানের সাইন্টিফিক পার্টনার বেক্সিমকো ফার্মাসিউটিক্যালস এর সিনিয়র সহকারী সেলস ম্যানেজার সাইফুল হাসান।

এ জাতীয় আরো খবর

 আজ মহান আন্তর্জাতিক মাতৃভাষা দিবস

আজ মহান আন্তর্জাতিক মাতৃভাষা দিবস

 বর্ণমালার মিছিলের মধ্য দিয়ে সিলেটে ভাষার মাস বরণ

বর্ণমালার মিছিলের মধ্য দিয়ে সিলেটে ভাষার মাস বরণ

শুভ বড়দিন আজ

শুভ বড়দিন আজ

স্বাধীনতা সংগ্রামের পূর্ণতা প্রাপ্তির ঐতিহাসিক দিন আজ

স্বাধীনতা সংগ্রামের পূর্ণতা প্রাপ্তির ঐতিহাসিক দিন আজ

 আজ ১৫ ডিসেম্বর ‘সিলেট মুক্ত দিবস’

আজ ১৫ ডিসেম্বর ‘সিলেট মুক্ত দিবস’

শেখ রাসেল: জানার আছে অনেক কিছু

শেখ রাসেল: জানার আছে অনেক কিছু