শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪ইংরেজী, ৫ বৈশাখ ১৪৩১ বাংলা ENG

সিলেটের মাঠে আন্তর্জাতিক ম্যাচে বাংলাদেশের প্রতিপক্ষ আয়ারল্যান্ড

সিলেট সান স্পোর্টস ডেস্ক ::

২০২৩-০৩-১৭ ১৫:৪২:৪১ /

সিলেট আন্তর্জাতিক ক্রিকেট স্টেডিয়ামে আজ শনিবার তিন ওয়ানডে দিয়ে শুরু হচ্ছে আইরিশদের বিপক্ষে বাংলাদেশের সিরিজ।

সিলেটে অনুষ্ঠিত ৩টি ওয়ানডে, চট্টগ্রামে ৩ টি-টোয়েন্টিসহ সব ম্যাচই বাংলাদেশ সময় দুপুর দুইটায় শুরু হবে। মিরপুরে একমাত্র টেস্ট শুরু হবে সকাল ১০টায়।

ওয়ানডে দিয়েই দীর্ঘ তিন বছরের বিরতি কাটিয়ে সিলেটে ফিরছে আন্তর্জাতিক ক্রিকেট। কাল থেকেই সিলেট আন্তর্জাতিক ক্রিকেট স্টেডিয়ামে শুরু হওয়া ওয়ানডে সিরিজকে নিয়ে সিলেটের ক্রিকেট ভক্তদের মধ্যে উৎসাহের কমতি নেই।

র‌্যাঙ্কিংয়ে পিছিয়ে থাকলেও আয়ারল্যান্ডকে সহজভাবে নিচ্ছেন না লাল-সবুজের প্রতিনিধিরা। তবে সবশেষ ইংল্যান্ডের বিপক্ষে খেলা টি-টোয়েন্টি সিরিজের সুখস্মৃতি আত্মবিশ্বাস জোগাচ্ছে স্বাগতিকদের।

ট্রফি উন্মোচন: বাংলাদেশ ও আয়ারল্যান্ড মধ্যকার ওয়ানডে সিরিজের ট্রফি উন্মোচন করা হয়েছে।

শুক্রবার (১৭ মার্চ) সন্ধ্যায় সিলেটের পাঁচ তারকা হোটেল গ্রান্ড সিলেট হোটেলে বাংলাদেশ ওয়ানডে দলের অধিনায়ক তামিম ইকবাল ও আয়ারল্যান্ড অধিনায়ক অ্যান্ড্রু বালবির্নি এ সিরিজের ট্রফি উন্মোচন করেন।

বাংলাদেশ ও আয়ারল্যান্ড মধ্যকার তিন ম্যাচের ওয়ানডে সিরিজের প্রথম ম্যাচ শুরু হবে শনিবার। সিলেট আন্তর্জাতিক ক্রিকেট স্টেডিয়ামে দুপুর দুইটায় শুরু হবে এ ম্যাচ।

২০ ও ২৩ মার্চ একই ভেন্যুতে সিরিজের দ্বিতীয় ও তৃতীয় ম্যাচ অনুষ্ঠিত হবে।

ওয়ানডেতে এখন পর্যন্ত দুই দল মুখোমুখি হয়েছিল মোট ১০ বার। যেখানে বাংলাদেশ জয়লাভ করেছে ৮ টি ম্যাচে আর আয়ারল্যান্ড জয়লাভ করেছে ২টি ম্যাচে। একটি ম্যাচের ফলাফল নির্ধারণ হয়নি। দুই দলের মুখোমুখি পরিসংখ্যানে বাংলাদেশের জয়ের পরিমাণ ৭০% আর আয়ারল্যান্ডের ২০%।

বাংলাদেশকে হারানোর 'হুমকি' আইরিশ অধিনায়কের: 'ওয়ানডে বা টি-টোয়েন্টিতে নিজেদের দিনে আমরা যেকোনো দলকে হারাতে পারি।'

বাংলাদেশকে যে ছেড়ে কথা বলবেন না, তা এক প্রকার হুমকি দিয়েই জানিয়ে দিলেন আয়ারল্যান্ড দলের অধিনায়ক অ্যান্ডি বালবার্নে। এমনকি সেটা হতে পারে ৩-০ ব্যবধানেও। আর সেটা করতে পারলে দারুণ খুশি হবেন আইরিশ অধিনায়ক।

শনিবার সিলেট আন্তর্জাতিক স্টেডিয়ামে তিন ম্যাচ সিরিজের প্রথম ওয়ানডেতে স্বাগতিক বাংলাদেশের মুখোমুখি হবে আয়ারল্যান্ড। এ সিরিজের আগে উঠে আসে তাদের সাম্প্রতিক সময়ের পারফরম্যান্স নিয়ে।

সীমিত ওভারের সংস্করণে দারুণ ক্রিকেট খেলছে দলটি। এইতো গত বছরই ক্যারিবিয়ানদের মাঠ থেকে ওয়ানডে সিরিজ জিতে ফিরেছে আয়ারল্যান্ড।

এর আগের বছর দক্ষিণ আফ্রিকার বিপক্ষেও জিতেছে একটি ম্যাচ। মাঝেমধ্যে জয় পেলেও ধারাবাহিক নয় তারা। তবে এবার বাংলাদেশে সেটাই করে দেখাতে চায় দলটি।

তবে বাংলাদেশের মাটিতে কোনো জয় নেই আয়ারল্যান্ডের। ২০০৮ সালে বাংলাদেশ সফরে এসে তিন ম্যাচেই হেরেছিল দলটি। বাংলাদেশের মাটিতে না জিতলেও টাইগারদের হারানোর রেকর্ড রয়েছে আইরিশদের।

২০০৭ বিশ্বকাপে দুই দলের প্রথম মোকাবেলাতেই জয় পেয়েছিল তারা। এরপর বেলফেস্টে দ্বিপাক্ষিক সিরিজেও একটি ম্যাচ জিতেছে দলটি।

প্রায় দেড় দশক পর ফের বাংলাদেশের মাটিতে দ্বিপাক্ষিক সিরিজ খেলতে এসেছে দলটি। সাম্প্রতিক সময়ের সাফল্যে এবার তাদের লক্ষ্যটা অনেক বড়। বর্তমানে শক্তি ও সামর্থ্যে পিছিয়ে থাকলেও অভিজ্ঞতায় পিছিয়ে থাকাকেও দুই দলের মধ্যে বড় পার্থক্য মনে করছেন অধিনায়ক অ্যান্ডি বালবার্নে।

বাংলাদেশের মাটিতে এবার উল্টো ৩-০ ব্যবধানে জয় তুলে নেওয়া লক্ষ্য কি-না জানতে চাইলে দলের অধিনায়ক বলেন, 'এটা আসলে- ওয়ানডে বা টি-টোয়েন্টিতে নিজেদের দিনে আমরা যেকোনো দলকে হারাতে পারি। এখন এটা ধারাবাহিকভাবে করতে পারাটাই চ্যালেঞ্জ। অধিনায়ক হিসেবে, দল হিসেবেও চ্যালেঞ্জ।'

তবে টাইগারদের অভিজ্ঞতাই দুই দলের মধ্যে বড় পার্থক্য দেখছেন আইরিশ অধিনায়ক, 'এই দলে (বাংলাদেশে) অনেক আন্তর্জাতিক ক্রিকেট খেলেছে, আমাদের চেয়ে বেশি। তাদের অনেক অভিজ্ঞতা আছে। অনেক ছেলে ১০০ এর বেশি ওয়ানডে খেলেছে।

যেটা আমাদের নেই। আমাদের তেমন নেই, দুজন আছেৃ তবে রোমাঞ্চকর একটা গ্রুপ আছে আমাদের। সেটাই এখন ওয়ানডে ক্রিকেটে দেখাতে হবে।'

তবে নিজেদের মতো খেলতে পারলে জয় তুলে অসম্ভব নয় বলেই জানান তিনি, 'আমরা এখনো বিশ্বকাপ নিশ্চিত করতে পারিনি, সেটা পারলে এখানে বিশ্বকাপে কী হতে পারে সেটার একটা আঁচ মিলবে এই সিরিজ থেকে। আমরা কোথায় আছি, সেটারও একটা ধারণা দেবে এই সিরিজ।

এটার জন্য অনেক বড় প্রচেষ্টার দরকার হবে আমাদের। এটা বলতে চাই না এ ধরনের ফল প্রত্যাশা করছি; কিন্তু হলে খুশি হবো। আমরা যদি একসঙ্গে এক সপ্তাহ ভালো ক্রিকেট খেলি, তাহলে সম্ভব।'

হাথুরুসিংহের দৃষ্টিতে আয়ারল্যান্ড 'ভয়ঙ্কর' দল: ওয়ানডে সংস্করণে বরাবরই সফল বাংলাদেশ। বিশেষ করে ঘরের মাঠে। সেখানে আয়ারল্যান্ডের বিপক্ষে স্বাভাবিকভাবেই ফেভারিট বাংলাদেশ দল।

কিন্তু তারপরও আইরিশদের দারুণ সমীহ করছেন টাইগাররা। তাদের হালকাভাবে নেওয়ার চিন্তা খুবই ভয়ঙ্কর হতে পারে বলে মনে করেন কোচ চন্ডিকা হাতুরুসিংহে।

অবশ্য সাম্প্রতিক সময়ে দারুণ ক্রিকেট খেলছে আইরিশরা। গত বছরই ওয়েস্ট ইন্ডিজে গিয়ে ওয়ানডে সিরিজ জিতে ফিরেছে দলটি। এর আগের বছরে দক্ষিণ আফ্রিকার সঙ্গে সিরিজ ড্র করে তারা। ওয়ানডে ক্রিকেটে ক্রমেই শক্তিশালী হচ্ছে আয়ারল্যান্ড।

তবে লড়াই যখন ওয়ানডে তখন এগিয়ে রাখতেই হয় বাংলাদেশকে। তার উপর ঘরের মাঠে।

২০১৫ সালের পর ঘরের মাঠে খেলা শেষ ১৪টি দ্বিপাক্ষিক সিরিজের মধ্যে টাইগাররা জিতেছে ১২টিতে। কেবল বিশ্বচ্যাম্পিয়ন ইংল্যান্ডের বিপক্ষেই দুটি সিরিজ হারতে হয় বাংলাদেশকে।

আর এই আয়ারল্যান্ডকে ইংল্যান্ডের মতোই সমীহ করছেন বাংলাদেশ দলের কোচ, 'আয়ারল্যান্ড, (হালকাভাবে নেওয়াটা হবে) খুবই ভয়ঙ্কর।

কোনোভাবেই সহজ প্রতিপক্ষ নয়। আমরা আয়ারল্যান্ড ক্রিকেট দলকে ইংল্যান্ডের মতো করেই সমীহ করছি।

আমি নিশ্চিত করে বলতে পারি আপনার মতো করে চিন্তা করাটা কতটা ভুল হবে আমার ক্যারিয়ারের জন্য। আমরা আয়ারল্যান্ডকে মোটেও হালকাভাবে নিচ্ছি না।'

'ইংল্যান্ডের বিপক্ষে যেভাবে প্রস্তুতি নিয়েছি তাদের বিপক্ষেও আমাদের মানসিকতা একই। আমরা তাদের সম্মান করছি। সঙ্গে এটাও বলতে চাই আমরা কোনো দলকে ভয় পাই না। যেকোনো প্রতিপক্ষের বিপক্ষে এটাই আমাদের একমাত্র মন্ত্র।

আমরা আমাদের সেরা ক্রিকেট খেলার চেষ্টা করবো। আমরা যখন আমাদের সেরা ক্রিকেট খেলি তখন যে কোনো দলকেই হারাতে পারি,' যোগ করেন হাতুরুসিংহে।

তবে এ সিরিজের জন্য বেশ কিছু পরীক্ষা-নিরীক্ষার ইঙ্গিত দিয়েছে টাইগাররা। তাতে হারের শঙ্কা থাকছেই। তবে জয় এবং পরীক্ষা-নিরীক্ষা কোন বিষয়টি প্রাধান্য দিবেন জানতে চাইলে এ কোচ বলেন, 'দুটোই। আমাদের সব সময়ই মূল লক্ষ্য থাকে জয়, আমরা যাদের বিপক্ষেই খেলি।'

নিজেদের দিনে আইরিশরা যে কাউকেই হারাতে পারে বলে মনে করেন হাতুরুসিংহে, 'কোনো দলই সহজ দল নয় এখনকার আন্তর্জাতিক অঙ্গনে।

পরিসংখ্যানটা মনে হয় সবাই জানি, তারা ইংল্যান্ডকে টি-টোয়েন্টি বিশ্বকাপে হারিয়েছে। নিজেদের দিনে যে কোনো দলই যে কাউকে হারাতে পারে। আমরা আমাদের সুযোগগুলো নেব অবশ্যই। সঙ্গে অবশ্যই জিততে চাইবো।'

তবে আইরিশদের সামান্য ছাড় দিলে যে ভয়ঙ্কর হয়ে উঠতে পারে তার ইঙ্গিত তারা রেখেছে প্রস্তুতি ম্যাচে। ৫০ ওভারের একমাত্র প্রস্তুতি ম্যাচে তারা বিসিবি একাদশকে হারিয়েছে ৭৮ রানের বিশাল ব্যবধানে। বুধবার সিলেটের একাডেমি মাঠে হয়েছিল ম্যাচটি।

এ জাতীয় আরো খবর

ভারতকে হারালে সাকিবদের সঙ্গে ডেটে যাবেন পাকিস্তানি অভিনেত্রী সেহার

ভারতকে হারালে সাকিবদের সঙ্গে ডেটে যাবেন পাকিস্তানি অভিনেত্রী সেহার

আফগানদের উড়িয়ে বিশ্বকাপ শুরু টাইগারদের

আফগানদের উড়িয়ে বিশ্বকাপ শুরু টাইগারদের

ভারতের সঙ্গে সিরিজে সমতা বাংলাদেশের মেয়েদের

ভারতের সঙ্গে সিরিজে সমতা বাংলাদেশের মেয়েদের

হৃদয় ও শামীমের ব্যাটে ভর করে বাংলাদেশের জয়

হৃদয় ও শামীমের ব্যাটে ভর করে বাংলাদেশের জয়

 তামিম আউট, শান্ত-লিটন এগুচ্ছেন

তামিম আউট, শান্ত-লিটন এগুচ্ছেন

র‍্যাঙ্কিংয়ে বাংলাদেশের এক ধাপ উন্নতি

র‍্যাঙ্কিংয়ে বাংলাদেশের এক ধাপ উন্নতি