শনিবার, ৪ ফেব্রুয়ারী ২০২৩ইংরেজী, ২২ মাঘ ১৪২৯ বাংলা ENG

শিরোনাম : দেড় যুগে দুই হাজারের বেশি চুরি, চুরির টাকায় কোটিপতি শাহেদ: র্যাব সরকারের বিরুদ্ধে জাতীয় ও আন্তর্জাতিক ষড়যন্ত্র চলছে, তাই সতর্ক থাকতে হবে: নানক সিলেটে বিএনপির সমাবেশে বক্তব্য রাখছেন নেতারা জামাই-শ্বশুর শাহিদ ও শাহিন আফ্রিদি শীতার্তদের মধ্যে শিল্পপতি আব্দুল মোতালিব চৌধুরীর শীতবস্ত্র বিতরণ জালালাবাদ লিভার ট্রাস্ট ও রোটারী ক্লাবের লাক্কাতুরা চা বাগানে ফ্রি মেডিকেল ক্যাম্প সিকৃবি হাল্ট প্রাইজের অন ক্যাম্পাস চ্যাম্পিয়ন টিম ফ্যাশন ক্লিক সিলেট কৃষি বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতির দায়িত্ব হস্তান্তর আল জামিয়াতুল ইসলামিয়া দারুল উলুম দাড়িপাতন'র দু'দিনব্যাপী ইসলামী সম্মেলন শুরু গণতন্ত্র সূচকে দুই ধাপ অগ্রগতি বাংলাদেশের

ন্যনো প্রযুক্তিতে স্মার্ট সড়ক হচ্ছে সিলেটে

সিলেট সান ডেস্ক ::

২০২৩-০১-২৩ ১৬:২৯:১৪ /

টেকনোলজি ব্যবহার করে দেশে প্রথমবারের মতো স্মার্ট সড়ক নির্মাণের উদ্যোগ নিয়েছে সিলেট সড়ক জোন। গবেষন্যানোক ও প্রকৌশলীরা দাবি করেছেন, এর ফলে নির্মাণ খরচ কম হবে। পাশাপাশি বন্যায় সড়ক ক্ষতিগ্রস্ত না হওয়া ও সড়কের নিরাপত্তাও নিশ্চিত হবে।

সড়ক ও জনপথ অধিদপ্তর (সওজ)-সিলেট জোনের অতিরিক্ত প্রধান প্রকৌশলী ও দেশে ন্যানো টেকনোলজি গবেষণা দলের প্রধান মো: ফজলে রব্বে জানান, এ প্রযুক্তিতে সিলেট অঞ্চলের তিনটি সড়ক নির্মাণের একটি ডিপিপি (ডেভেলপম্যান্ট প্রজেক্ট প্রপোজাল) প্রণয়ন করা হয়েছে।

এ টেকনোলজিতে ৪৮ দশমিক ৫৭ কিলোমিটার সড়ক নির্মাণে ব্যয় ধরা হয়েছে ৯৮৫ কোটি টাকা। সম্প্রতি এ ডিপিপি সওজ-এর প্রধান প্রকৌশলী বরাবরে প্রেরণ করেছে সিলেট সড়ক জোন। ডিপিপি অনুমোদন পেলে এটি হবে এ টেকনোলজিতে তৈরী দেশের প্রথম কোন প্রকল্প।

এ প্রযুক্তিতে সিলেট সড়ক বিভাগের আওতাধীন মৌলভীবাজার-রাজনগর-ফেঞ্চুগঞ্জ-সিলেট, হবিগঞ্জ সড়ক বিভাগের আওতাধীন শায়েস্তাগঞ্জ-হবিগঞ্জ এবং মৌলভীবাজার সড়ক বিভাগের আওতাধীন কুলাউড়া (ব্রাহ্মণবাজার)-মৌলভীবাজার সড়ক নির্মাণের প্রস্তাব প্রেরণ করা হয়েছে।

অতিরিক্ত প্রধান প্রকৌশলী মো: ফজলে রব্বে আরো বলেন, ‘এ প্রকল্পের নাম দেয়া হয়েছে টেকসই ও সাশ্রয়ী সড়ক নির্মাণ বিষয়ে আধুনিক উপকরণ-(এ্যাক্রিলিক পলিমার,

স্টিল ফাইবার, স্টিল স্ল্যাগ) ব্যবহার করে গবেষণার ভিত্তিতে প্রাপ্ত সড়ক নির্মাণ কৌশল প্রয়োগ করে সিলেট জোনের বিভিন্ন সড়ক উন্নয়নের পাইলট প্রকল্প।’ টেকসই পরিবহন ব্যবস্থা নিশ্চিত করা, প্রকল্প এলাকার আর্থ সামাজিক উন্নয়ন, শিল্প উন্নয়ন ও এর মাধ্যমে কর্মসংস্থান সৃষ্টি,

স্মার্ট প্রযুক্তি ও শিল্পায়নজনিত দুর্ভোগ লাঘবই এই প্রকল্পের মূল লক্ষ্য। তিনি বলেন, প্রকল্পের আওতায় চতুর্থ শিল্প বিপ্লবের পণ্য এ্যাক্রিলিক পলিমার ব্যবহার করে আধুনিক সড়ক বাঁধ,

স্টিল ফাইবার ব্যবহার করে অত্যাধুনিক কংক্রিট পেভমেন্ট এবং স্টিল স্ল্যাগ ব্যবহার করে সড়কের সারফেসিং করা হবে।

সওজ এর অতিরিক্ত প্রধান প্রকৌশলী আরো বলেন, এ্যাক্রিলিক পলিমার ব্যবহার করে নির্মিত সড়কের ভিত্তি সম্পূর্ণ পানিরোধী হওয়ায় বন্যার কারণে সড়ক পানিতে নিমজ্জিত থাকলেও সড়কের ভিত্তি কোনরূপ ক্ষতিগ্রস্ত হবে না।

স্টিল ফাইবার ব্যবহার করে কংক্রিট পেভমেন্ট নির্মাণ করলে এর স্থায়িত্ব হবে কমপক্ষে ৫০ বছর।

স্টিল স্ল্যাগ দেশের লৌহ নির্মাণ শিল্পের একটি উপজাত-যা পরিবেশের জন্য ক্ষতিকর। ফলে সড়ক নির্মাণে এর ব্যবহার একদিকে যেমন সড়ক মজবুত ও টেকসই করবে; অন্যদিকে পরিবেশ দূষণ হতে রক্ষা পাবে। পাশাপাশি পাথর কুচি থেকে স্টিল স্ল্যাগ-এর মূল্য তুলনামূলক কম।

বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের (বুয়েট)-এর এক্সিডেন্ট রিসার্চ ইন্সটিটিউটের (এআরআই) সহকারী অধ্যাপক কাজী সাইফুন নেওয়াজ জানান, অনুমোদন পেলে সিলেটের এ প্রকল্পটিই হবে ন্যানো প্রযুক্তিতে নির্মিত দেশের প্রথম কোন প্রকল্প।

এ্যাক্রিলিক পলিমার -এ নির্মিত সড়কের নির্মাণ খরচ কম এবং এ প্রযুক্তি রোড সেইফটি নিশ্চিত করবে বলে তার মন্তব্য।

বিশেষ করে রাতের বেলা গাড়ি চলাচলের ক্ষেত্রে এ্যাক্রিলিক পলিমারে নির্মিত সড়ক গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে বলে জানান তিনি।

সওজ-এর প্রধান প্রকৌশলী মো: ইসহাক জানান, তিনি এ পদে নতুন যোগদান করেছেন। এ বিষয়ে তিনি খোঁজ খবর নেবেন বলে জানান ।

এ জাতীয় আরো খবর

দেড় যুগে দুই হাজারের বেশি চুরি, চুরির টাকায় কোটিপতি শাহেদ: র্যাব

দেড় যুগে দুই হাজারের বেশি চুরি, চুরির টাকায় কোটিপতি শাহেদ: র্যাব

 গ্রাহক পর্যায়ে আবারো বাড়ল  বিদ্যুতের দাম

গ্রাহক পর্যায়ে আবারো বাড়ল বিদ্যুতের দাম

বাতিলের চিঠি দেওয়া হয়েছে ১৯১ অনলাইন পোর্টালের : তথ্যমন্ত্রী

বাতিলের চিঠি দেওয়া হয়েছে ১৯১ অনলাইন পোর্টালের : তথ্যমন্ত্রী

ঢাকায় ২৭ ফেব্রুয়ারি চালু হচ্ছে আর্জেন্টিনার দূতাবাস

ঢাকায় ২৭ ফেব্রুয়ারি চালু হচ্ছে আর্জেন্টিনার দূতাবাস

ব্যবসা পরিচালনায় গত বছর দুর্নীতিই ছিল প্রধান বাধা: সিপিডি

ব্যবসা পরিচালনায় গত বছর দুর্নীতিই ছিল প্রধান বাধা: সিপিডি

গণতন্ত্র পুনরুদ্ধারসহ ১০ দাবিতে ঢাকায় পদযাত্রা করবে বিএনপি

গণতন্ত্র পুনরুদ্ধারসহ ১০ দাবিতে ঢাকায় পদযাত্রা করবে বিএনপি