শুক্রবার, ২৯ মার্চ ২০২৪ইংরেজী, ১৪ চৈত্র ১৪৩০ বাংলা ENG

ভারতে হবে ভয়েস অফ গ্লোবাল সাউথ সামিট

সিলেটসান ডেস্ক:

২০২৩-০১-০৮ ০২:৪৪:২৬ /

আগামী ১২-১৩ জানুয়ারি ‘ভয়েস অফ গ্লোবাল সাউথ সামিট’ নামে একটি বিশেষ ভার্চুয়াল সামিটের আয়োজন করবে ভারত সরকার।গত  শুক্রবার (৬ জানুয়ারি) ব্রিফিংয়ে পররাষ্ট্র সচিব বিনয় কোয়াত্রা একথা জানিয়েছেন। বিনয় কোয়াত্রা বলেন, শীর্ষ সম্মেলনের থিম ‘কণ্ঠের ঐক্য। যার উদ্দেশ্যের ঐক্য। সামিটে গ্লোবাল সাউথের দেশগুলিকে একত্রিত করা এবং তাদের দৃষ্টিভঙ্গি এবং অগ্রাধিকার এবং সাধারণ প্ল্যাটফর্মে সমস্ত সমস্যাগুলির মধ্যে ভাগ করে নেওয়া।

১২০টিরও বেশি দেশকে এই সম্মেলনে আমন্ত্রণ জানানো হচ্ছে। শীর্ষ সম্মেলনে দশটি অধিবেশনের পরিকল্পনা করা হয়েছে। ১২ জানুয়ারি চারটি অধিবেশন এবং ১৩ জানুয়ারি ছয়টি অধিবেশন অনুষ্ঠিত হবে। প্রতিটি অধিবেশনে ১০-২০টি দেশের নেতা, মন্ত্রীরা অংশ নেবে।

ভারতের পররাষ্ট্র মন্ত্রনালয়ের ওয়েব সাইটে এ সংক্রান্ত বিবৃতিতে এসব তথ্য জানানো হয়েছে।এই উদ্যোগটি প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর সবকা সাথ, সবকা বিকাশ, সবকা বিশ্বাস এবং সবকা প্রয়াসের দৃষ্টিভঙ্গি দ্বারা অনুপ্রাণিত এবং ভারতের বাসুধৈব কুটুম্বকমের দর্শন দ্বারা অনুপ্রাণিত।ভয়েস অব গ্লোবাল সাউথ সামিটের আলোচনায় অংশীদার দেশগুলোর মূল্যবান মতামত বিশ্বব্যাপী যেন কাজে লাগে, সেটা নিশ্চিত করতে ভারত কাজ করবে। এছাড়া জি-২০তে ভারতের চলমান প্রেসিডেন্সি এসব দেশগুলোর জন্য একটি বিশেষ ও শক্তিশালী সুযোগ তৈরি হবে। যারা জি-২০ প্রক্রিয়ার অংশ নয়, তারাও জি-২০ থেকে তাদের প্রত্যাশাগুলো তুলে ধরার সুযোগ নিতে পারবে।

উদ্বোধনী ও সমাপনী অধিবেশন রাষ্ট্র ও সরকার প্রধান পর্যায়ে এবং প্রধানমন্ত্রীর দ্বারা হোস্ট করা হবে। উদ্বোধনী  অধিবেশনের থিম হল ‘ভয়েস অফ গ্লোবাল সাউথ  মানব-কেন্দ্রিক উন্নয়নের জন্য’ এবং সমাপনী অধিবেশনের বিষয় হল ‘উদ্দেশ্যের কণ্ঠস্বরের ঐক্য’।

এছাড়াও, নিম্নলিখিত থিম সহ ৮টি মন্ত্রী পর্যায়ের অধিবেশন হবে: ১)জনগণকেন্দ্রিক উন্নয়নে অর্থায়ন বিষয়ে অর্থমন্ত্রীদের অধিবেশন। ২) পরিবেশ মন্ত্রীদের অধিবেশন পরিবেশ বান্ধব লাইফস্টাইল (লাইফ) এর সাথে বৃদ্ধির ভারসাম্য বজায় রাখা। ৩) গ্লোবাল সাউথের অগ্রাধিকার একটি উপযোগী পরিবেশ নিশ্চিত করা বিষয়ক পররাষ্ট্রমন্ত্রীদের অধিবেশন। ৪) শক্তি নিরাপত্তা ও উন্নয়ন- সমৃদ্ধির রোডম্যাপ বিষয়ে জ্বালানি মন্ত্রীদের অধিবেশন। ৫) স্থিতিস্থাপক স্বাস্থ্যসেবা ব্যবস্থা গড়ে তুলতে সহযোগিতা বিষয়ক স্বাস্থ্যমন্ত্রীদের অধিবেশন। ৬) মানব সম্পদ উন্নয়ন এবং সক্ষমতা বৃদ্ধি বিষয়ক শিক্ষামন্ত্রীদের অধিবেশন। ৭) গ্লোবাল সাউথ বাণিজ্য, প্রযুক্তি, পর্যটন এবং সম্পদে উন্নয়নশীল সমন্বয় বিষয়ক বাণিজ্য ও বাণিজ্য মন্ত্রীদের অধিবেশন।৮)   জি-২০: ভারতের প্রেসিডেন্সির জন্য প্রস্তাবনা বিষয়ে পররাষ্ট্রমন্ত্রীদের অধিবেশন

এ জাতীয় আরো খবর

ফিলিস্তিন ইস্যু: কানাডার পার্লামেন্টে যুগান্তকারী প্রস্তাব পাস

ফিলিস্তিন ইস্যু: কানাডার পার্লামেন্টে যুগান্তকারী প্রস্তাব পাস

রাশিয়ার প্রেসিডেন্ট নির্বাচনে জয়ী পুতিন

রাশিয়ার প্রেসিডেন্ট নির্বাচনে জয়ী পুতিন

থামছে না যুদ্ধ: হাসপাতালে বিয়ে দুই ফিলিস্তিনি চিকিৎসকের

থামছে না যুদ্ধ: হাসপাতালে বিয়ে দুই ফিলিস্তিনি চিকিৎসকের

ইন্ডিয়ান জার্নালিস্ট ইউনিয়নের আহ্বানে  সভায় যোগদান করলেন সুলতান

ইন্ডিয়ান জার্নালিস্ট ইউনিয়নের আহ্বানে সভায় যোগদান করলেন সুলতান

পাকিস্তানে নির্বাচনের ফল প্রকাশে দেরি, কী ঘটছে?

পাকিস্তানে নির্বাচনের ফল প্রকাশে দেরি, কী ঘটছে?

 ছাত্রকে ধর্ষণের অভিযোগে শিক্ষিকা গ্রেফতার

ছাত্রকে ধর্ষণের অভিযোগে শিক্ষিকা গ্রেফতার