শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪ইংরেজী, ৫ বৈশাখ ১৪৩১ বাংলা ENG

জালালাবাদ ক্যান্টনমেন্ট পাবলিক স্কুল এন্ড কলেজে 'উদ্ভাবনী মেলা অনুষ্টিত

সিলেট সান ডেস্ক::

২০২২-১১-০৯ ১০:৫৪:১৩ /

‘মুক্তচিন্তা শুদ্ধ জ্ঞান, নিত্য নতুন উদ্ভাবন’ এই স্লোগান সামনে রেখে জালালাবাদ ক্যান্টনমেন্ট পাবলিক স্কুল এন্ড কলেজে দিনব্যাপী ‘উদ্ভাবনী মেলা- ২০২২’ আয়োজন করা হয়।

৯ নভেম্বর বুধবার সকাল ৯ টায় জেসিপিএসসি’র মাল্টিপারপাস শ্যাডে ‘উদ্ভাবনী মেলা-২০২২’ এর আনুষ্ঠানিকতা শুরু হয়। জেসিপিএসসি পরিচালনা পর্ষদের সভাপতি ও বাংলাদেশ সেনাবাহিনীর ১১ পদাতিক ব্রিগেডের কমান্ডার ব্রিগেডিয়ার জেনারেল মাহমুদ মাওলা ডন, এএফডব্লিউসি, পিএসসি অনুষ্ঠানের প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে উদ্ভাবনী মেলার শুভ উদ্বোধন করেন।

এই সময় উপস্থিত ছিলেন প্রতিষ্ঠানের অধ্যক্ষ লে. কর্নেল মো: কুদ্দুসুর রহমান, পিএসসি, উপাধ্যক্ষ আবদুল হান্নান, শিক্ষকমণ্ডলী, প্রজেক্ট উপস্থাপনকারী শিক্ষার্থী ও অন্যান্য শিক্ষার্থীবৃন্দ। এছাড়া উদ্ভাবনী মেলা সকল অভিভাবক ও দর্শনার্থীদের জন্য ছিল উন্মুক্ত।

শিক্ষক, শিক্ষার্থী ও অভিভাবকদের অংশগ্রহণে এক উৎসব মুখর পরিবেশের সৃষ্টি হয়। প্রধান অতিথির বক্তব্যে তিনিধ বলেন, ‘পৃথিবীতে পরিবর্তন হল এক ধ্রুব সত্য। ক্রমাগত এই পরিবর্তনের সাথে খাপ খাইয়ে নেয়া সময়ের দাবী।

তাই তোমাদেরকে অর্জিত জ্ঞান, সৃজনী ভাবনা ও বাস্তব অভিজ্ঞতা থেকে শিক্ষা নিয়ে আগামী দিনের চ্যালেঞ্জ মোকাবেলায় নতুন নতুন উদ্ভাবন করতে হবে। তোমাদেরকে বঙ্গবন্ধুর সোনার বাংলা ও ডিজিটাল বাংলাদেশ গড়ার লক্ষ্যে এগিয়ে আসতে হবে।

প্রাতিষ্ঠানিক শিক্ষার একঘেয়েমি কাটাতে ওঠার জন্য এমন সৃজনশীল ও সহশিক্ষা কার্যক্রমে সম্পৃক্ত থাকতে হবে। তাহলেই পরিপূর্ণ জ্ঞান অর্জন করে একজন সফল ও আদর্শ মানুষ হতে পারবে।’

শিক্ষার্থীদের স্বতঃস্ফূর্ত অংশগ্রহণে মেলায় ১০৮ টি প্রজেক্ট প্রদর্শিত হয়। প্রকল্পগুলোর মধ্যে অন্যতম ছিলো হেল্প ডাটাবেজ, গ্যাস লিকেজ ডিটেক্টর, টেসলা কয়েল, বিনিয়োগ হাট, ট্র্যাডিশনাল মার্কেটিং উইথ ডিজিটাল মার্কেটিং ইত্যাদি।

 তাদের নতুন নতুন ধারণার সুনিপুণ উপস্থাপনে আগত সবার মাঝে রোমাঞ্চকর অভিজ্ঞতা অর্জিত হয়। খুদে শিক্ষার্থীদের উদ্ভাবনী ও সৃজনশীল চিন্তাকে কাজে লাগানোই ছিলো উদ্ভাবনী মেলার প্রধান উদ্যেশ্য।

অনুষ্ঠানে অধ্যক্ষ মহোদয় শিক্ষার্থীদের উদ্দেশ্যে বলেন, ‘তোমাদের অনুসন্ধিৎসু হতে হবে। কর্মের মধ্যে পরিবর্তন এবং অভিনবত্ব আনতে হবে। তোমাদের উদ্ভাবনের মাধ্যমে ঐতিহ্য রক্ষা করে মাননীয় প্রধানমন্ত্রীর ডিজিটাল বাংলাদেশ গড়ার স্বপ্ন বাস্তবায়নের লক্ষ্যে এগিয়ে আসতে হবে।

তোমরা হবে সকল অন্ধ বিশ্বাস ও কুসংস্কারমুক্ত আধুনিক মনের শুদ্ধ মানুষ।’ উদ্ভাবনী মেলার বর্ণাঢ্য ও বর্ণিল আয়োজনের আহবায়ক হিসেবে দায়িত্ব পালন করেন সহকারী অধ্যাপক রহমতুন্নেছা কোরেশী এবং সমন্বয় করেন উপাধ্যক্ষ এবং সদস্য হিসেবে দায়িত্ব পালন করেন প্রতিষ্ঠানের অন্যান্য শিক্ষকবৃন্দ।

এ জাতীয় আরো খবর

ওসমানীতে বিশ্ব হিমোফিলিয়া দিবস উপলক্ষে আলোচনা সভা

ওসমানীতে বিশ্ব হিমোফিলিয়া দিবস উপলক্ষে আলোচনা সভা

ইলিয়াস আলীর সন্ধান দাবিতে স্মারকলিপি ও দোয়া মাহফিল  করেছ সিলেট জেলা বিএনপি

ইলিয়াস আলীর সন্ধান দাবিতে স্মারকলিপি ও দোয়া মাহফিল করেছ সিলেট জেলা বিএনপি

পরলোকে কিশোরী মোহন বালিকা উচ্চ বিদ্যালয়ের প্রাক্তন প্রধান শিক্ষক শক্তিপদ দত্ত

পরলোকে কিশোরী মোহন বালিকা উচ্চ বিদ্যালয়ের প্রাক্তন প্রধান শিক্ষক শক্তিপদ দত্ত

সালেহ আহমদ সাকিব কল্যাণ ট্রাস্ট ইউকে’র পুরস্কার বিতরণ

সালেহ আহমদ সাকিব কল্যাণ ট্রাস্ট ইউকে’র পুরস্কার বিতরণ

প্যাসিফিক ক্লাব অব বাংলাদেশের ইফতার মাহফিল সম্পন্ন

প্যাসিফিক ক্লাব অব বাংলাদেশের ইফতার মাহফিল সম্পন্ন

 জেলা স্বেচ্ছাসেবক দলের আহবায়ক খান জামালের মুক্তি, মোটর শোভাযাত্রা

জেলা স্বেচ্ছাসেবক দলের আহবায়ক খান জামালের মুক্তি, মোটর শোভাযাত্রা