শনিবার, ৪ ফেব্রুয়ারী ২০২৩ইংরেজী, ২২ মাঘ ১৪২৯ বাংলা ENG

শিরোনাম : দেড় যুগে দুই হাজারের বেশি চুরি, চুরির টাকায় কোটিপতি শাহেদ: র্যাব সরকারের বিরুদ্ধে জাতীয় ও আন্তর্জাতিক ষড়যন্ত্র চলছে, তাই সতর্ক থাকতে হবে: নানক সিলেটে বিএনপির সমাবেশে বক্তব্য রাখছেন নেতারা জামাই-শ্বশুর শাহিদ ও শাহিন আফ্রিদি শীতার্তদের মধ্যে শিল্পপতি আব্দুল মোতালিব চৌধুরীর শীতবস্ত্র বিতরণ জালালাবাদ লিভার ট্রাস্ট ও রোটারী ক্লাবের লাক্কাতুরা চা বাগানে ফ্রি মেডিকেল ক্যাম্প সিকৃবি হাল্ট প্রাইজের অন ক্যাম্পাস চ্যাম্পিয়ন টিম ফ্যাশন ক্লিক সিলেট কৃষি বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতির দায়িত্ব হস্তান্তর আল জামিয়াতুল ইসলামিয়া দারুল উলুম দাড়িপাতন'র দু'দিনব্যাপী ইসলামী সম্মেলন শুরু গণতন্ত্র সূচকে দুই ধাপ অগ্রগতি বাংলাদেশের

আজ বিশ্ব মান দিবস, সিলেটে বিএসটিআই’র বিভিন্ন কর্মসূচী

সিলেট সান ডেস্ক::

২০২২-১০-১৪ ০৩:৫২:৫৮ /

আজ ১৪ অক্টোবর। ৫৩ তম বিশ্ব মান দিবস আজ। সারাদেশের মতো বিভিন্ন কর্মসূচির মধ্য দিয়ে সিলেটেও যথাযথ মর্যদায় দিবসটি পালিত হবে। এ উপলক্ষে বিএসটিআই সিলেট গ্রহন করেছে বিস্তারিত কর্মসূচী। এ বছরের প্রতিপাদ্য হচ্ছে, ‘সমন্বিত উদ্যোগে টেকসই উন্নত বিশ্ব বিনির্মাণে মান।’ দিবসটি এলে কিছু প্রশ্ন এসেই যায়, তা হলো আমাদের দেশে পণ্য বা সেবার সুনির্দিষ্ট মান নিয়ন্ত্রণের পরিস্থিতি আদতে কেমন? প্রত্যাশিত মানের পণ্য বা সেবা না পেলে ভোক্তারা কী করতে পারেন? বাংলাদেশে কোনো পণ্য, সেবা বা প্রক্রিয়ার মান নির্ধারণ করে থাকে বাংলাদেশ স্ট্যান্ডার্ডস অ্যান্ড টেস্টিং ইনস্টিটিউশন (বিএসটিআই)। এই প্রতিষ্ঠানটির কাজ হলো, পণ্যসামগ্রীর মান প্রণয়ন, প্রণীত মানের ভিত্তিতে পণ্যের গুণাগুণ পরীক্ষা, বাধ্যতামূলক মান সনদের আওতাভুক্ত পণ্যগুলো পরীক্ষার পর সনদ দেওয়া ও ম্যানেজমেন্ট সিস্টেম সার্টিফিকেট দেওয়া।

এ ছাড়া ম্যাট্রিক পদ্ধতির প্রচলন, বাস্তবায়নসহ ওজন ও পরিমাপের সঠিকতা তদারক করে বিএসটিআই। অন্যদিকে মানসংশ্লিষ্ট বিভিন্ন আন্তর্জাতিক সংস্থার ফোকাল পয়েন্ট হিসেবে বাংলাদেশে প্রতিনিধিত্ব করে সংস্থাটি।

বিএসটিআই’র তথ্যমতে, বর্তমানে দেশে বাধ্যতামূলক মান সনদের আওতাভুক্ত পণ্য রয়েছে ১৯৪টি। বাধ্যতামূলক মান সনদের আওতাভুক্ত পণ্য বেড়েছে আরো ৪১টি। এ ছাড়া বিএসটিআই প্রণীত মানের সংখ্যা প্রায় চার হাজার।

বিএসটিআই যেমন আইএসও মান অনুসরণ করে, তেমনি কোডেক্স নীতিমালাও অনুসরণ করে থাকে। বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও) ও জাতিসংঘের ফুড অ্যান্ড অ্যাগ্রিকালচারাল অর্গানাইজেশনের (এফএও) দেওয়া নীতিমালা হলো কোডেক্স। এটি হলো মূলত খাদ্যপণ্য-সংশ্লিষ্ট।

কোডেক্স হলো এমন একটি নীতিমালা, যা জানায় কোন পণ্যের মান কী ধরনের হওয়া উচিত। বিশ্বব্যাপী খাদ্যপণ্যের ক্ষেত্রে এই নীতিমালা মেনে চলা হয়। এর বাইরে বাংলাদেশ মানও (দেশি মান) নির্ধারণ করে থাকে বিএসটিআই। এদিকে, দিবসটি উপলক্ষে বিএসটিআই সিলেটের উদ্যোগে আয়োজন করা হয়েছে আলোচনা সভা।

আজ শুক্রবার সকাল ১১টায় সিলেট জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে আলোচনা সভায় প্রধান অতিথি থাকবেন বিভাগীয় কমিশনার ড. মোহাম্মদ মোশাররফ হোসেন। সভাপতিত্ব করবেন জেলা প্রশাসক মো: মজিবর রহমান। অনুষ্ঠানে সবার উপস্থিতি কামনা করেছেন বিএসটিআই সিলেটের উপ-পরিচালক প্রকৌশলী মৃনাল কান্তি বিশ্বাস।

এ জাতীয় আরো খবর

শুভ বড়দিন আজ

শুভ বড়দিন আজ

স্পিকার হুমায়ুন রশীদ চৌধুরীর ৯৪ তম জন্মবার্ষিকী উপলক্ষে আলোচনা সভা শনিবার

স্পিকার হুমায়ুন রশীদ চৌধুরীর ৯৪ তম জন্মবার্ষিকী উপলক্ষে আলোচনা সভা শনিবার

 শৃঙ্খলমুক্তির দিন মহান বিজয় দিবস আজ

শৃঙ্খলমুক্তির দিন মহান বিজয় দিবস আজ

 মানবাধিকার দিবসের আলোচনা : ঐক্যবদ্ধভাবে প্রতিবাদ করলে মানবাধিকার প্রতিষ্ঠা করা সম্ভব

মানবাধিকার দিবসের আলোচনা : ঐক্যবদ্ধভাবে প্রতিবাদ করলে মানবাধিকার প্রতিষ্ঠা করা সম্ভব

আজ বালাগঞ্জ মুক্ত দিবস

আজ বালাগঞ্জ মুক্ত দিবস

আজ ৪ ডিসেম্বর তাহিরপুর মুক্ত দিবস

আজ ৪ ডিসেম্বর তাহিরপুর মুক্ত দিবস