শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪ইংরেজী, ৫ বৈশাখ ১৪৩১ বাংলা ENG

জালালাবাদ গ্যাস ও চায়না কোম্পানির চুক্তি : প্রিপেইড মিটারে আসছেন গ্রাহকরা, দিতে হবেনা বাড়তি চার্জ

স্টাফ রিপোর্ট::

২০২২-০৯-২৫ ০৮:০২:১৮ /

এবার সিলেটের জালালাবাদ গ্যাস ট্রান্সমিশন এন্ড ডিস্ট্রিবিউশন সিষ্টেম লিমিটেড’র (জেজিটিডিএসএল) ৫০ হাজার গ্রাহক প্রিপেইড মিটারের আওতায় আসছেন। গ্যাসের মিটারের জন্য গ্রাহকদের বাড়তি কোন চার্জ দিতে হবেনা।

মিটার ভাড়া মাসিক ভিত্তিতে কেটে নেওয়া হবে। কোম্পানির লোকজন বাড়ি বাড়ি গিয়ে এটি লাগিয়ে দেবেন। আগামী বছরের মধ্যেই কাজ শেষ হবে এমনটাই আশা কতৃপক্ষের। আজ রোববার জালালাবাদ গ্যাস কার্যালয়ে এ সংক্রান্ত একটি চুক্তি সাক্ষরিত হয় জালালাবাদ গ্যাস ও চায়না কোম্পানি দ্যা কনসোর্টিয়াম অব জিনার মিটারিং টেকনোলজি ও হেক্সিং ইলেকট্রিকেল কোম্পানীর মধ্যে। জেজিটিডিএসএল’র পক্ষে চুক্তিতে সই করেন কোম্পানি সচিব শহিদুল ইসলাম।

হেক্সিং ইলেকট্রিকেল কোম্পানীর পক্ষে চুক্তিতে সই করেন লিওজো। শুরুতেই স্বাগত বক্তব্য রাখেন জালাবাদ গ্যাসের ব্যবস্থাপনা পরিচালক শোয়েব আহমদ মতিন। অনুষ্ঠানে মূল প্রবন্ধ উপস্থাপন করেন প্রকৌশলী লিটন নন্দী। তিনি জানান, মিটারিং পদ্ধতিতে সিস্টেম লস হ্রাস হবে। রাজস্ব আয় বৃদ্ধি পাবে।

পাশাপাশি সেবার মানও বেড়ে যাবে। প্রাথমিকভাবে সিলেট সিটি করপোরেশন ও সদর উপজেলার ৫০ হাজার গ্রাহককে এর আওতায় আনা হবে। পর্যায়ক্রমে পুরো সিলেটের গ্রাহকদের এই পদ্ধতিতে আনা হবে। পাইলট প্রকল্প হিসাবে নগরীর শাহজালাল উপশহর ও হাউজিং এষ্টেটে এই কার্যক্রম শুরু হবে।

আগামী ডিসেম্বরের এটি সম্পন্ন করা হবে। লিটন নন্দী জানান, এই প্রিপেইড মিটারে রয়েছে উন্নত আধুনিক প্রযুক্তি। কার্ডের মাধ্যমে বিল পরিশোধের ব্যরস্থা। প্রতিটি ডাবল এবং সিঙ্গেল বার্নারের জন্য প্রিপেইড মিটার স্থাপন, গ্যাস বিল বকেয়া না থাকায় খেলাপী না হওয়ার সম্ভাবনা না থাকা, ক্রেডিট শেষ হয়ে গেলে জরুরী ব্যালেন্স থাকার কথা জানান।

এছাড়া স্মার্ট মোবাইল ফোনে অ্যাপস ব্যববহার করে ঘরে বসেই কার্ড রিচার্জ করার সুবিধা থাকবে। অনলাইন অফলাইন দুটি পদ্ধতিইে বিল দেওয়া যাবে। গ্রাহকদের জিআই লাইন নিজ খরচে করে নেওয়ার জন্য আহবান জানান তিনি।

অনুষ্ঠানে জালালাবাদ গ্যাসের ব্যবস্থাপনা পরিচালক বলেন, এ চুক্তির মাধ্যমে জালালাবাদ গ্যাসের ইতিহাসে নতুন একটি অধ্যায় সূচিত হলো। তিনি বলেন, ২০২১ সালের জানুয়ারিতে প্রিপেইড মিটার স্থাপনের উদ্যোগ নেয়া হয়। দীর্ঘ ১৯ মাসের প্রচেষ্টার পর মিটার স্থাপনের জন্য চায়না কোম্পানীর সাথে চুক্তি হলো। ২০২৩ সালের ৩১ ডিসেম্বরের মধ্যে প্রকল্পের কাজ শেষ হবে জানিয়ে তিনি বলেন, নিজস্ব অর্থায়নে এ প্রকল্প বাস্তবায়ন করা হচ্ছে। এর মাধ্যমে আমাদের ৫০ হাজার গ্রাহক উপকৃত হবেন। হেক্সিং ইলেকট্রিক্যাল-এর রিজিওনাল সিইও লিও জু বলেন, বাংলাদেশ বিদ্যুত উন্নয়ন বোর্ডসহ এদেশে অনেক প্রকল্পে প্রিপেইড মিটার স্থাপনের কাজ করার অভিজ্ঞতা রয়েছে তাদের। তারা দীর্ঘ ১৪ বছর ধরে এ কাজে নিয়োজিত। জালালাবাদ গ্যাসের প্রিপেইড মিটার স্থাপনের কাজ নির্ধারিত সময়েই শেষ হবে তিনি আশাবাদ ব্যক্ত করেন। প্রকল্প পরিচালক লিটন নন্দী জানান, আবাসিকে গ্যাসের অপচয় রোধ এবং গ্রাহকদের বিল সাশ্রয়ে মূলত এ প্রকল্প গ্রহণ করা হয়েছে। প্রাথমিকভাবে তারা সিলেট নগরীর হাউজিং এস্টেট ও উপশহর এলাকায় প্রিপেইড মিটার স্থাপন করবেন। এ বছরের নভেম্বর ও ডিসেম্বরে এ দুটি স্থানে মিটার স্থাপন করা হবে। এ দুটি স্থানে পাইলটিংয়ের পর নগরীতে আগামী ফেব্রুয়ারি থেকে বৃহৎ আকারে মিটার স্থাপনের কাজে হাত দেয়া হবে। তিনি জানান, জালালাবাদ গ্যাসের পক্ষ থেকে গ্রাহকদের বিনামূল্যে মিটার লাগিয়ে দেয়া হবে। মিটারের মূল্য মাসিক ভাড়া হিসেবে সমন্বয় করা হবে। তিনি বলেন, এটি কন্টাক্টলেস স্মার্ট কার্ডভিত্তিক উন্নত প্রযুক্তি সম্পন্ন গ্যাস পরিমাপের মিটার। নিকটস্থ রিচার্জ পয়েন্ট থেকে স্মার্ট কার্ডের মাধ্যমে ক্রেডিট কিনে প্রিপেইট মিটার রিচার্জ করা যাবে। রিচার্জ শেষ হলেও এতে ইমার্জেন্সী ব্যালেন্সের সুবিধা থাকবে। প্রয়োজনে এ বিষয়ে ১৬৫১১ হটলাইন নম্বরে যোগাযোগ করা যাবে। তিনি বলেন, ঢাকা ও চট্টগ্রামে প্রিপেইড গ্যাস মিটার থাকলেও সিলেটে প্রথমবারের মতো চালু করা হচ্ছে এ পদ্ধতি। প্রসঙ্গত, ২০০৫ সালে প্রথম সিলেট নগরীতে বিদ্যুতের প্রিপেইড মিটার স্থাপন করা হয়। এ ধারাবাহিকতায় গ্যাসের ক্ষেত্রেও প্রিপেইড মিটার স্থাপনের উদ্যোগ নেয়া হলো।

এ জাতীয় আরো খবর

বাড়ল সয়াবিন তেলের দাম

বাড়ল সয়াবিন তেলের দাম

বাজার নিয়ন্ত্রণে ৮৩ হাজার মেট্রিক টন চাল আমদানির উদ্যোগ

বাজার নিয়ন্ত্রণে ৮৩ হাজার মেট্রিক টন চাল আমদানির উদ্যোগ

উৎপাদন খরচ নিয়ে দুশ্চিন্তা:  আমদানির খবরে ঠাকুরগাঁওয়ে কমছে আলুর দাম

উৎপাদন খরচ নিয়ে দুশ্চিন্তা: আমদানির খবরে ঠাকুরগাঁওয়ে কমছে আলুর দাম

 আরো ১ লাখ ১৬ হাজার ২৪৯ জন বিদ্যুৎ গ্রাহক প্রি-পেমেন্ট মিটারের আওতায় আসছেন

আরো ১ লাখ ১৬ হাজার ২৪৯ জন বিদ্যুৎ গ্রাহক প্রি-পেমেন্ট মিটারের আওতায় আসছেন

গ্যাস সরবরাহে শিল্প, সার ও বিদ্যুত খাতকে  অগ্রাধিকার দেওয়া হচ্ছে: সিলেটে  পেট্রোবাংলার চেয়ারম্যান

গ্যাস সরবরাহে শিল্প, সার ও বিদ্যুত খাতকে অগ্রাধিকার দেওয়া হচ্ছে: সিলেটে পেট্রোবাংলার চেয়ারম্যান

সিলেটের জাহেদ ইকবাল দেশের সর্বোচ্চ করদাতা

সিলেটের জাহেদ ইকবাল দেশের সর্বোচ্চ করদাতা