শনিবার, ১ অক্টোবর ২০২২ইংরেজী, ১৬ আশ্বিন ১৪২৯ বাংলা ENG

শিরোনাম : নারী সাংবাদিক কেন্দ্র সিলেট বিভাগীয় কমিটির মাসিক সভা অনুষ্ঠিত জুড়ীতে ছাত্রলীগ সভাপতির হাতে উপজেলা আ'লীগ সভাপতি-সম্পাদক লাঞ্ছিত: গণপদত্যাগের হুমকি তাহিরপুরে কাবাডি খেলা নিয়ে তিন গ্রামবাসীর সংঘর্ষে আহত অর্ধশতাধিক কোম্পানীগঞ্জে মোটরসাইকেলের ধাক্কায় বৃদ্ধার মৃত্যু আইজিপির দায়িত্ব নিলেন সিলেটের আবদুল্লাহ আল-মামুন ইভিএমে জাল ভোট দেওয়ার সুযোগ নেই, নিশ্চিত হয়েছি: ইসি রাশেদা সুলতানা শাল্লায় ধর্ষনের বিচার চাইতে গিয়ে আবারো ধর্ষিত কিশোরী, চেয়ারম্যান ও মেম্বার গ্রেফতার ঢাকায় ৭ লন্ডন প্রবাসী গ্রেফতার ও মুক্তি: বিজ্ঞজনরা বললেন দেশে আসার প্রতি আগ্রহ হারিয়ে ফেলবেন ইউজিসি স্বর্ণপদকের জন্য মনোনীত সিকৃবি শিক্ষক মাহমুদুল হাসান দেশে উন্নত চিকিৎসা ব্যবস্থা থাকার পরও বিদেশে যাওয়া এটি মঙ্গলজনক নয়: পরিকল্পনামন্ত্রী

বিদ্যালয় পরিচালনা কমিটি ও প্রধান শিক্ষক দ্বন্ধে বন্ধ তাহিরপুর প্রতিবন্ধী স্কুল

স্টাফ রিপোর্টার, সুনামগঞ্জ

২০২২-০৮-২২ ০৩:১৬:৩৮ /

প্রতিবন্ধী শিক্ষার্থীদের মধ্যে শিক্ষার আলো পৌঁছে দেওয়ার লক্ষ্যে সুনামগঞ্জের তাহিরপুর উপজেলা সদরে একটি প্রতিবন্ধী বিদ্যালয় প্রতিষ্ঠা করা হয়। এই প্রতিবন্ধী বিদ্যালয়ের সভাপতি আবুল নুর আহমদ খান ও সাধারণ সম্পাদক অরবিন্দু দাশ নিয়মমাফিক কার্যক্রম চালিয়ে যাচ্ছিলেন ভালভাবে।

কিন্তু হঠ্যৎ করে এই বিদ্যালয়ের প্রধান শিক্ষক রিক্তা বেগম বিদ্যালয়ের সভাপতির বিরুদ্ধে অর্থ আত্মসাৎ সহ নানা অনিয়মের অভিযোগ তুলে গত (১৮জুলাই) দুপুরে লিখিত অভিযোগ দায়ের করেন উপজেলা নির্বাহী কর্মকর্তা মোঃ রায়হান কবিরের কাছে।

এরপর থেকে এই বিদ্যালয়টি বন্ধ রয়েছে। এদিকে উপজেলা প্রতিবন্ধী বিদ্যালয়ের সভাপতি আবুল নুর আহমদ খান ও সাধারণ সম্পাদক অরবিন্দু দাশ উল্টো অভিযোগ তুলেছেন। তারা বলেন,বিদ্যালয়ের নিজের আধিপত্য বিস্তার করতে না পারায় বিদ্যালয়ের প্রধান শিক্ষক রিক্তা বেগম মনগড়া অভিযোগ তুলেছেন যারা সাথে বাস্তবের কোনো মিল নেই।

অভিযোগের প্রেক্ষিতে উপজেলা নির্বাহী অফিসার উপজেলা কৃষি কর্মকর্তা, উপজেলা মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা ও পল্লী উন্নয়ন কর্মকর্তাকে দিয়ে তদন্ত কমিটি করে দিয়েছেন। তিন সদস্য বিশিষ্ট কমিটি তারাও সম্প্রতি দু পক্ষের সাথে কথা বলেছেন তদন্ত করেছেন।

খোঁজ নিয়ে জানা যায়,২০২১ সালের ২০ অক্টোবর তাহিরপুর উপজেলা সদরের বালিকা উচ্চ বিদ্যালয়ের পাশে একটি গৃহ নির্মাণ করে এই স্কুলের উদ্ধোধন করেন সুনামগঞ্জ ১আসনের সংসদ সদস্য মোয়াজ্জেম হোসেন রতন। এ সময় উপস্থিত ছিলেন উপজেলা নির্বাহী কর্মকর্তা রায়হান কবির,সহ উপজেলার সংশ্লিষ্ট দায়িত্বশীল কর্মকর্তারা।

বিদ্যালয় পরিচালনায় কমিটিও করা হয়। বিদ্যালয়ে প্রাক প্রাথমিক, প্রথম ও দ্বিতীয় শ্রেণী মিলিয়ে ১৪০জন শিক্ষার্থী রয়েছে। বিদ্যালয়ের অভিভাবকরা বলেন,সভাপতি ও প্রধান শিক্ষক নিজেদের মধ্যে দ্বন্ধের কারনে বিদ্যালয়ের কার্যক্রম বন্ধ রয়েছে। ক্লাস হচ্ছে না তা কোনভাবে মেনে নেওয়া যায় না।

বিদ্যালয়টি চালু করার দাবী জানাই। এই বিষয়ে বিদ্যালয়ের প্রধান শিক্ষক রিক্তা বেগম বলেন,আমরা সকল শিক্ষক বিনা বেতনে পাঠ্যদান করে আসছি। এর মধ্যে বিদ্যালয়ের সভাপতি ও সাধারণ সম্পাদক আমাদের সকল শিক্ষকদের কাছ থেকে নানাভাবে টাকা নিয়েছেন ও অনিয়ম করছেন।

আমরা সকল শিক্ষক নিরুপায় হয়ে একটা বিহিত করার দাবী জানাই। অভিযোগের বিষয়ে সভাপতি আবুল নুর আহমেদ খান বলেন,স্কুল করার সময় ২০১৮ এবং ২০১৯ এর নীতিমালা দেখেই করা হয়েছে। উপজেলা সমাজসেবা কর্মকর্তা ও উপজেলা নির্বাহী কর্মকর্তার পরামর্শ নেওয়া হয়েছে।

আমার বিরুদ্ধে যে অভিযোগ করেছে তার কোন প্রমান দেখাতে পারবে না প্রধান শিক্ষক। কারন আমি কোন অনিয়ম করেনি। বরং বিদ্যাল্যটিকে প্রতিষ্ঠিত করতে কাজ করছি। আর প্রধান শিক্ষক নিজের স্বার্থ হাসিল করতে, আমাকে অপদস্ত ও বিদ্যালয়টিকে ধবংসে মেতেছে উঠেছেন।

আমি খুব কষ্ট করে প্রতিবন্ধী শিশুদের জন্য এই অবস্থায় উঠিয়ে এনেছি। আমি ন্যায় বিচার চাই।

 

তাহিরপুর উপজেলা নির্বাহী অফিসার মোঃ রায়হান কবির জানান,উপজেলা প্রতিবন্ধী বিদ্যালয়ের সভাপতির বিরুদ্ধে অভিযোগ পেয়েছি তার প্রেক্ষিতে একটি কমিটি গঠন করে দিয়েছি।

তদন্ত কমিটি অভিযোগের সত্যতা পেলে প্রয়োজনীয় আইনানুগ ব্যবস্থা গ্রহণ করা হবে। আর যেহেতু অভিযোগ উঠেছে তাই কোন ধরেনের ঝামেলা না হয় তার জন্য বিদ্যালয়ের কার্যক্রম বন্ধ রাখতে বলেছি। খুব দ্রুতই বিদ্যালয়টি চালু হবে।

এ জাতীয় আরো খবর

তাহিরপুরে কাবাডি খেলা নিয়ে তিন গ্রামবাসীর সংঘর্ষে আহত অর্ধশতাধিক

তাহিরপুরে কাবাডি খেলা নিয়ে তিন গ্রামবাসীর সংঘর্ষে আহত অর্ধশতাধিক

শাল্লায় ধর্ষনের বিচার চাইতে গিয়ে আবারো ধর্ষিত কিশোরী, চেয়ারম্যান ও মেম্বার গ্রেফতার

শাল্লায় ধর্ষনের বিচার চাইতে গিয়ে আবারো ধর্ষিত কিশোরী, চেয়ারম্যান ও মেম্বার গ্রেফতার

সুনামগঞ্জে মোটরসাইকেল ও ট্রলির সংঘর্ষে চালক নিহত, আহত ২

সুনামগঞ্জে মোটরসাইকেল ও ট্রলির সংঘর্ষে চালক নিহত, আহত ২

তাহিরপুরে বর্নাঢ্য আয়োজনে শেখ হাসিনার জন্মদিন পালন

তাহিরপুরে বর্নাঢ্য আয়োজনে শেখ হাসিনার জন্মদিন পালন

কোটি টাকা আত্মসাতের অভিযোগে জগন্নাথপুরে ইউপি চেয়ারম্যান শেরিন গ্রেফতার

কোটি টাকা আত্মসাতের অভিযোগে জগন্নাথপুরে ইউপি চেয়ারম্যান শেরিন গ্রেফতার

তাহিরপুরে শেখ হাসিনার জন্মদিন পালিত

তাহিরপুরে শেখ হাসিনার জন্মদিন পালিত