শনিবার, ২৭ এপ্রিল ২০২৪ইংরেজী, ১৩ বৈশাখ ১৪৩১ বাংলা ENG

জালালাবাদ ক্যান্টনমেন্ট পাবলিক স্কুল এন্ড কলেজের ২৩ তম প্রতিষ্ঠাবার্ষিকী আজ

সিলেটসান ডেস্ক::

২০২২-০৭-০৪ ০২:১৫:২৪ /

জালালাবাদ ক্যান্টনমেন্ট পাবলিক স্কুল এন্ড কলেজ (জেসিপিএসসি) এর ২৩ তম প্রতিষ্ঠাবার্ষিকী আজ। এ উপলক্ষে বিভিন্ন কর্মসূচি পালন করে প্রতিষ্ঠান কর্তৃপক্ষ।

জেসিপিএসসি সিলেটের জালালাবাদ সেনানিবাস এলাকায় বাংলাদেশ সেনাবাহিনীর পৃষ্ঠপোষকতায় প্রতিষ্ঠিত একটি স্বনামধন্য শিক্ষা প্রতিষ্ঠান।‌ প্রতিষ্ঠার পর থেকেই এই প্রতিষ্ঠানের শিক্ষার্থীরা শিক্ষা, সংস্কৃতি, খেলাধুলা, বিতর্ক, গণিত-বিজ্ঞান-বাংলাসহ বিভিন্ন অলিম্পিয়াড ও বিভিন্ন সহশিক্ষা কার্যক্রমে নিয়মিত সাফল্যের স্বাক্ষর রেখে চলেছে।

আজ ২৩তম প্রতিষ্ঠাবার্ষিকী উদযাপন উপলক্ষে জেসিপিএসসিতে সারাদিনব্যাপী বিভিন্ন কর্মসুচি গ্রহণসহ জেসিপিএসসি ক্যাম্পাসকে বর্ণিল সাজে সজ্জিত করা হয়। কর্মসূচির মধ্যে ছিল কলেজের সংস্কারকৃত ডিজিটাল অডিটোরিয়ামের উদ্বোধন, বৃক্ষরোপন, প্রীতিভোজ ও সাংস্কৃতিক অনুষ্ঠান।

সোমবার দুপুরে সংস্কারকৃত ডিজিটাল অডিটোরিয়ামের উদ্বোধনের মধ্য দিয়ে অনুষ্ঠানের শুরু হবে। এতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন জালালাবাদ ক্যান্টনমেন্ট পাবলিক স্কুল এন্ড কলেজ এর প্রধান পৃষ্ঠপোষক, বাংলাদেশ সেনাবাহিনীর ১৭ পদাতিক ডিভিশনের জিওসি ও সিলেট এরিয়ার এরিয়া কমান্ডার মেজর জেনারেল হামিদুল হক, এনএসডব্লিওসি, পিএসসি।

বিশেষ অতিথি হিসাবে থাকবেন প্রতিষ্ঠানের পরিচালনা পর্ষদের সভাপতি ব্রিগেডিয়ার জেনারেল মো. শওকত ওসমান, এএফডব্লিউসি, পিএসসি। ১৯৯৯ সালের ০৪ জুলাই প্রতিষ্ঠার পর থেকেই প্রতিষ্ঠানটি সিলেট জেলা তথা এই অঞ্চলের মানুষের কাছে শ্রেষ্ঠ শিক্ষা প্রতিষ্ঠান হিসেবে স্থান করে নেয়।

প্রতিষ্ঠার মাত্র ৫ বছর পর ২০০৪ সালে প্রতিষ্ঠানটি দেশের শ্রেষ্ঠ শিক্ষাপ্রতিষ্ঠান হিসেবে বাংলাদেশের মহামান্য রাষ্ট্রপতির সনদপত্র লাভ করে। ২০২১ শিক্ষাবর্ষে এই প্রতিষ্ঠানের এসএসসি ও এইচএসসি পরীক্ষায় পাশের হার ১০০% এবং জিপিএ-৫ প্রাপ্তির হার গড়ে প্রায় ৭৫%।

জাতীয় শিক্ষা সপ্তাহ-২০২২ এ জেসিপিএসসি উপজেলা পর্যায়ে ১৬টি ১ম পুরস্কার, জেলা পর্যায়ে ১৩টি প্রথম পুরস্কার ও বিভাগীয় পর্যায়ে ৬টি প্রথম পুরস্কার অর্জন করে। বিভিন্ন কার্যক্রম বিবেচনায় ‘জাতীয় শিক্ষা সপ্তাহ-২০২২’এ জালালাবাদ ক্যান্টনমেন্ট পাবলিক স্কুল এন্ড কলেজ সিলেট বিভাগের শ্রেষ্ঠ শিক্ষা প্রতিষ্ঠান হওয়ার গৌরব অর্জন করে। ‘

বঙ্গবন্ধু সৃজনশীল মেধা অন্বেষণ প্রতিযোগিতা-২০২২’ এ জেসিপিএসসি উপজেলা পর্যায়ে ৯টি ইভেন্টে প্রথম পুরস্কার, জেলা পর্যায়ে ৭টি ইভেন্টে প্রথম পুরস্কার এবং বিভাগীয় পর্যায়ে ৩টি ইভেন্টে প্রথম হওয়ার গৌরব অর্জন করে। জাতীয় শিশু পুরস্কার প্রতিযোগিতা-২০২২ এ জেসিপিএসসি উপজেলা পর্যায়ে ৩৩ টি ইভেন্টে প্রথম পুরস্কার,

জেলা পর্যায়ে ২১টি ইভেন্টে প্রথম পুরস্কার এবং বিভাগীয় পর্যায়ে ৫টি ইভেন্টে প্রথম হওয়ার গৌরব অর্জন করে। এ ছাড়াও ক্রীড়া বিষয়ক প্রতিযোগিতা দাবা প্রতিযোগিতায় (বালক ও বালিকা) চ্যাম্পিয়ন, ব্যাডমিন্টন প্রতিযোগিতায় বালিকা চ্যাম্পিয়ন, উচ্চলাফ প্রতিযোগিতায় (বালক) চ্যাম্পিয়ন,

দীর্ঘলাফ প্রতিযোগিতায় (বালক) চ্যাম্পিয়ন এবং সাঁতার প্রতিযোগিতায় (বালক) চ্যাম্পিয়ন হওয়ার গৌরব অর্জন করে।

জালালাবাদ ক্যান্টনমেন্ট পাবলিক স্কুল এন্ড কলেজ এর অধ্যক্ষ লেফটেন্যান্ট কর্নেল মো. কুদ্দুসুর রহমান, পিএসসি এবং উপাধ্যক্ষ মো. আবদুল হান্নান এক যুক্ত বিবৃতিতে অনুষ্টান সফল করার জন্য প্রতিষ্ঠানের শিক্ষক, স্টাফ ও সংশ্লিষ্ট শিক্ষার্থীবৃন্দকে আহবান জানান। 

এ জাতীয় আরো খবর

 আজ মহান আন্তর্জাতিক মাতৃভাষা দিবস

আজ মহান আন্তর্জাতিক মাতৃভাষা দিবস

 বর্ণমালার মিছিলের মধ্য দিয়ে সিলেটে ভাষার মাস বরণ

বর্ণমালার মিছিলের মধ্য দিয়ে সিলেটে ভাষার মাস বরণ

শুভ বড়দিন আজ

শুভ বড়দিন আজ

স্বাধীনতা সংগ্রামের পূর্ণতা প্রাপ্তির ঐতিহাসিক দিন আজ

স্বাধীনতা সংগ্রামের পূর্ণতা প্রাপ্তির ঐতিহাসিক দিন আজ

 আজ ১৫ ডিসেম্বর ‘সিলেট মুক্ত দিবস’

আজ ১৫ ডিসেম্বর ‘সিলেট মুক্ত দিবস’

শেখ রাসেল: জানার আছে অনেক কিছু

শেখ রাসেল: জানার আছে অনেক কিছু