শনিবার, ২০ এপ্রিল ২০২৪ইংরেজী, ৬ বৈশাখ ১৪৩১ বাংলা ENG

সিলেট ও সুনামগঞ্জে ভেসে গেছে ৯ কোটি টাকার মাছ

সুজিত দাশ::

২০২২-০৫-২১ ১৫:৫৮:০২ /

ছবিটি তুলেছেন আমাদের আলোকচিত্রি মো. সোহেল আহমদ।

উজান থেকে নেমে আসা ঢল আর ভারী বর্ষনে সিলেটে আগে ভাগে বন্যা দেখা দেয়। বৃহস্পতিবার রাতে ভারতের বরাক নদী জকিগঞ্জের অমলসিদে ভেঙ্গে গেছে তিন নদীর মোহনায় থাকা ডাইক।

 

ভারতের বরাক নদী দুই ভাগ হয়ে সুরমা ও কুশিয়ারা নদী নাম নিয়ে বাংলাদেশে প্রবেশ করেছে। এ অবস্থায় সিলেটে সার্বিক বন্যা পরিস্থিতি আরো অবনতি হয়। একই অবস্থা সুনামগঞ্জেরও।

 

গত কয়েক দিনের টানা বর্ষনে আর উজানের ঢলে সিলেট বিভাগে ভেসে গেছে ৭ হাজার ৭৫১টি পুকুরের মাছ। এতে দুই জেলায় ৮ কোটি ৭৪ লাখ টাকার মাছ ভেসে গেছে বলে মৎস্য অধিদফতর সূত্রে জানা গেছে। এতে ক্ষতির মুখে পড়েছেন খামারীরা।

 

খোঁজ নিয়ে জানা গেছে কেবল সিলেট জেলায় ৭ হাজার ২৫১টি পুকুরের মাছ ভেসে গেছে। এতে ক্ষতি হয়েছে আনুমানিক ৬ কোটি ৭৪ লাখ টাকা। এই তথ্য সিলেট জেলা মৎস্য বিভাগ সূত্রে জানায়।

জেলা মৎস্য কর্মকর্তার কার্যালয় সূত্রে জানা গেছে, সিলেটের ১৩টি উপজেলার মধ্যে ১১টি উপজেলায় ৮ হাজার ৩২২টি পুকুরে খামারিরা মাছ চাষ করেছেন। এগুলোর মধ্যে ৭ হাজার ২৫১টি পুকুর বন্যায় ক্ষতিগ্রস্ত হয়েছে।

ক্ষতিগ্রস্ত পুকুরের মোট আয়তন ৮৫৪ দশমিক ৭০ হেক্টর। টাকার হিসাবে মোট ৬ কোটি ৭৪ লাখ টাকার ক্ষয়ক্ষতি হয়েছে। জেলার ওসমানীনগর ও ফেঞ্চুগঞ্জ উপজেলায় মাছ চাষি নেই বলে জানা গেছে।

মৎস্য কার্যালয়ের তথ্য অনুযায়ী, সিলেট জেলার মধ্যে সবচেয়ে বেশি পুকুরের মাছ ভেসে গেছে জকিগঞ্জ উপজেলায়। এখানে ৩ হাজার ১০০টি পুকুরের মাছ ভেসে গেছে। এরপর বেশি ক্ষতি হয়েছে গোয়াইনঘাট উপজেলায়।

 

এখানে ভেসে গেছে ২ হাজার পুকুরের মাছ। অন্যান্য উপজেলার মধ্যে বিশ্বনাথে ১ হাজার ১৪০, সিলেট সদরে ৪৮০, কানাইঘাটে ১৮০, জৈন্তাপুরে ১১০ ও কোম্পানীগঞ্জে ৮০টি পুকুরের মাছ ভেসে গেছে। বাকি উপজেলার মধ্যে গোলাপগঞ্জে ৫৯, বিয়ানীবাজারে ৪৮, বালাগঞ্জে ৪০ ও দক্ষিণ সুরমায় ১৪টি পুকুরের মাছ ভেসে গেছে।

 

সব মিলিয়ে ১ হাজার ৩৩৭ মেট্রিক টন মাছ ও ১২১ মেট্রিক টন পোনা ভেসে গেছে। এদিকে, সুনামগঞ্জ জেলার বিভিন্ন উপজেলায় ৫০০ পুকুরের মাছ ভেসে গেছে। এতে চরম ক্ষতির মুখে পড়েছেন মাছচাষিরা।

 

এর মধ্যে দুটি উপজেলা ক্ষতি হয়েছে বেশি। জেলা মৎস্য কর্মকর্তার কার্যালয় সূত্রে জানা গেছে, গত ১৫ দিনের ভারী বর্ষণ ও উজানের পাহাড়ি ঢলে পানি বৃদ্ধি পেয়ে এসব পুকুর তলিয়ে যায়।

মৎস্য বিভাগের হিসাবমতে, বৃহস্পতিবার দুপুর পর্যন্ত জেলার ৪৫০টি পুকুরের মাছ ভেসে গেছে। ক্ষতিগ্রস্ত পুকুরের সংখ্যা আরও বাড়বে। এসব পুকুরে বিভিন্ন জাতের বড় মাছ ও পোনা ছিল। এতে টাকার অঙ্কে ক্ষতির পরিমাণ প্রায় দুই কোটি টাকা।

এর মধ্যে জেলার দোয়ারাবাজার উপজেলায় ২৫৮টি এবং ছাতক উপজেলায় ১৫৭টি পুকুরের মাছ ও পোনা ভেসে গেছে। এসব পুকুরে ৩০ মেট্রিক টন মাছ ছিল। পোনা ছিল প্রায় ২৫ লাখ।

এ জাতীয় আরো খবর

সিলেট প্রেসক্লাব সভাপতি ইকরামুল সম্পাদক সিরাজ

সিলেট প্রেসক্লাব সভাপতি ইকরামুল সম্পাদক সিরাজ

কণ্ঠশিল্পী পাগল হাসান আর নেই,  সড়ক দুর্ঘটনায় থেমে গেল একটি কন্ঠ

কণ্ঠশিল্পী পাগল হাসান আর নেই, সড়ক দুর্ঘটনায় থেমে গেল একটি কন্ঠ

মোঘলাবাজারে চেক প্রতারনা মামলায় লন্ডন প্রবাসী মনসুরুল কারাগারে

মোঘলাবাজারে চেক প্রতারনা মামলায় লন্ডন প্রবাসী মনসুরুল কারাগারে

মৌলভীবাজারে বিদ্যুৎস্পৃষ্টে এক পরিবারের ৫ জনের মৃত্যু

মৌলভীবাজারে বিদ্যুৎস্পৃষ্টে এক পরিবারের ৫ জনের মৃত্যু

 উপজেলা নির্বাচন ২০২৪: সিলেট বিভাগের ১১ টিতে নির্বাচন ৮ মে

উপজেলা নির্বাচন ২০২৪: সিলেট বিভাগের ১১ টিতে নির্বাচন ৮ মে

সিলেট জেলা ট্রাক পিকআপ  কাভার্ডভ্যান মালিক সমিতির  নবনির্বাচিত কমিটির অনুমোদন

সিলেট জেলা ট্রাক পিকআপ কাভার্ডভ্যান মালিক সমিতির নবনির্বাচিত কমিটির অনুমোদন